ঢাকা | মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ |
৩৬ °সে
|
বাংলা কনভার্টার
walton

অনুমোদন ছাড়াই ব্র্যাক ব্যাংকের লভ্যাংশ ঘোষণা

অনুমোদন ছাড়াই ব্র্যাক ব্যাংকের লভ্যাংশ ঘোষণা
অনুমোদন ছাড়াই ব্র্যাক ব্যাংকের লভ্যাংশ ঘোষণা

বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই বেসরকারি খাতের ব্র্যাক ব্যাংক সম্প্রতি লভ্যাংশ ঘোষণা করেছে। এ জন্য ব্যাংকটির বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গত ১৬ মার্চ ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালককে ওই চিঠি পাঠায় বাংলাদেশ ব্যাংক। এরপর ব্র্যাক ব্যাংক অবশ্য দুঃখ প্রকাশ করে কেন্দ্রীয় ব্যাংককে চিঠি দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, নির্দেশনা অনুযায়ী ২০২১ সালের লভ্যাংশ ঘোষণার আগে তাদের অনুমোদন নেওয়া আবশ্যক। কিন্তু ঢাকা স্টক এক্সচেঞ্জসহ (ডিএসই) বিভিন্ন সংবাদমাধ্যমে দেখা যাচ্ছে, কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ছাড়াই ব্র্যাক ব্যাংক সাড়ে ৭ শতাংশ নগদ ও ১৫ শতাংশ স্টক লভ্যাংশ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে, যা নির্দেশনার লঙ্ঘন। এ জন্য কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের চিঠির জবাবে ব্র্যাক ব্যাংকের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) মাসুদ রানার সই করা এক চিঠিতে এ বিষয়ে ভুল–বোঝাবুঝির জন্য দুঃখ প্রকাশ করা হয়েছে। পরবর্তী সময়ে নির্দেশনা অনুসরণ করে সিদ্ধান্ত গ্রহণের নিশ্চয়তা দেওয়া হয়েছে চিঠিতে।

এ নিয়ে জানতে চাইলে ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেন বলেন, ‘কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন সাপেক্ষে লভ্যাংশ অনুমোদন করা হবে বলে আমরা ঘোষণায় উল্লেখ করেছিলাম। কিন্তু এখন কেন্দ্রীয় ব্যাংক বলছে, ঘোষণার আগে অনুমোদন নিতে হবে। এ নিয়ে ভুল–বোঝাবুঝি হয়েছে। পরের বছর থেকে এমনটা হবে না, তা কেন্দ্রীয় ব্যাংককে জানানো হয়েছে। আমরা অনেক ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের শর্তের চেয়ে বেশি নিয়মকানুন মেনে ব্যাংক পরিচালনা করছি।’

অনুমোদন ছাড়া,ব্র্যাক ব্যাংকের লভ্যাংশ ঘোষণা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention