ঢাকা | সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯ |
৩০ °সে
|
বাংলা কনভার্টার
walton

ক্ষুদ্র ব্যবসাকে ডিজিটাল করতে এসএমই ফাউন্ডেশনের সহযোগী টালিখাতা

ক্ষুদ্র ব্যবসাকে ডিজিটাল করতে এসএমই ফাউন্ডেশনের সহযোগী টালিখাতা
ক্ষুদ্র ব্যবসাকে ডিজিটাল করতে এসএমই ফাউন্ডেশনের সহযোগী টালিখাতা

বাংলাদেশের ক্ষুদ্র ব্যবসায়ীরা ডিজিটাল মাধ্যমে হিসাব রাখা ও আর্থিক সেবা বিষয়ে ফ্রি প্রশিক্ষণ পাবেন টালিখাতার মাধ্যমে।

মঙ্গলবার এক অনাড়ম্বর অনুষ্ঠানে রাজধানীর আগারগাঁওয়ে এসএমই ফাউন্ডেশনের প্রধান কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক মাসুদুর রহমানের উপস্থিতিতে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ মফিজুর রহমান ও টালিখাতার প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শাহাদাত খান।

এসময় আরো উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের উপ-ব্যবস্থাপনা পরিচালক সালাহ উদ্দিন মাহমুদ, মহাব্যবস্থাপক মোঃ নাজিম হাসান সাত্তার, সহকারী মহাব্যবস্থাপক মোহাম্মদ মাসুম বিল্লাহ, টালিখাতার গ্রোথ এন্ড মার্কেটিং প্রধান আওলাদ হোসেন ও ডিজিটাল ক্রেডিট প্রধান শফিকুল ইসলাম।

অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান মাসুদুর রহমান বলেন, “দেশে বর্তমানে ১ কোটি ১০ লাখের বেশি এমএসএমই উদ্যোক্তা রয়েছেন যারা জাতীয় অর্থনীতিতে ২৫ শতাংশ অবদান রাখেন। আমরা চাই উদ্যোক্তারা ডিজিটাল হিসাব ও আর্থিক সেবা সম্পর্কে প্রশিক্ষিত হয়ে এর ডিজিটালাইজেশন এর সম্পূর্ণ সুবিধাটুকু পাক। এই লক্ষ্যে আমরা টালিখাতাকে সংযুক্ত করছি।”

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ মফিজুর রহমান বলেন, “যখন একজন উদ্যোক্তা অ্যাপ কিংবা সফটওয়্যারের মাধ্যমে হিসাব রাখেন তখন ব্যবসার সার্বিক আর্থিক অবস্থা দেখতে পান ও পরিচালনায় আরও নিয়ন্ত্রণ আসে। নিয়মিত ডিজিটাল মাধ্যমে হিসাব রাখার ফলে তাঁদের ব্যবসা ও লেনদেনের প্রোফাইল তৈরি হবে, এতে মূলধন জোগানের জন্য ঋণের পথ সুগম হবে ও ব্যবসায়িক প্রবৃদ্ধি হবে।”

করোনাকালীন সময়ে ২০২০ সালে যাত্রা শুরু করা টালিখাতা বাংলাদেশের সবচেয়ে বড় ডিজিটাল এমএসএমই প্লাটফর্ম। টালিখাতার রেজিস্টার্ড ব্যবহারকারী ৪০ লক্ষের বেশি, যারা প্রতিদিন কয়েক লাখ লেনদেন এন্ট্রি করেন বলে জানানো হয় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। টালিখাতা অ্যাপ এর মাধ্যমে ক্ষুদ্র ব্যবসায়ীরা হিসাব রাখছেন ও বাংলাদেশ ব্যাংক হতে লাইসেন্স প্রাপ্ত ডিজিটাল ওয়ালেট সেবা টালি’পে এর মাধ্যমে পেমেন্ট গ্রহণ করছেন।

টালিখাতার প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শাহাদাত খান বলেন, “টালিখাতা অ্যাপে খুব সহজেই হিসাব রাখা যায়। এটি সম্পূর্ণ বাংলা ভাষায় এবং সাধারণ পেলাম-দিলাম এর মাধ্যমে হিসাবে এন্ট্রির সুবিধা দেয়া হয়েছে। সারাদেশের কোটি ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসা ও জীবনমান উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের সহযোগী হতে পেরে আমরা খুবই আনন্দিত।”

বিশ্বের শীর্ষস্থানীয় ডিজিটাল পেমেন্ট প্রযুক্তি প্রতিষ্ঠান ভিসা (Visa) ২০২২ সালের এশিয়া প্যাসিফিক অঞ্চলে ভিসা অ্যাকসেলেরেটর প্রোগ্রামে টালিখাতা নির্বাচিত হয়েছে। পাঁচটি দেশের মধ্যে নিউজিল্যান্ড, জাপান, সিঙ্গাপুর ও ভারত রয়েছে। বাংলাদেশ থেকে ফিনটেক স্টার্টআপ টালিখাতাই প্রথম ভিসার এই সম্মানজনক প্রোগ্রামে অংশ গ্রহণের সুযোগ পেয়েছে।

টালিখাতা,TallyKhata
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়