ঢাকা | সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ |
২৩ °সে
|
বাংলা কনভার্টার
walton

আইফোন ১৬ তে থাকছে দারুন চমক; ৭টি দুর্দান্ত বৈশিষ্ট্য,জেনে নিন কী কী?

আইফোন ১৬ তে থাকছে দারুন চমক; ৭টি দুর্দান্ত বৈশিষ্ট্য,জেনে নিন কী কী?
আইফোন ১৬ সিরিজে থাকছে দারুন চমক; ৭টি দুর্দান্ত বৈশিষ্ট্য, জেনে নিন কী কী?

আইফোন ১৬ নিয়ে আইফোন ভক্তদের যেন আর তর সইছে না। চলতি বছরের সেপ্টেম্বর লঞ্চ হবে আইফোন ১৬। তবে তার আগেই আইফোনের এই নবীনতম সংস্করণে কী কী আপগ্রেড থাকছে তা নিয়ে রীতিমতো হইচই পড়ে গেছে টেক দুনিয়ায়।

যদিও এগুলোর কোনোটাই সংস্থার তরফে জানানো হয়নি। তবে কানাঘুষো শোনা যাচ্ছা অন্তত পক্ষে এবার ৭টি নতুন আপগ্রেড বা ফিচার্স এই ফোনে থাকছে।

চলুন দেখে নেওয়া যাক ২০২৪ আইফোনের নবীনতম সংস্করণে কী কী চমক থাকছে-

ডিজাইনে বদল

আইফোন ১৬ এবং আইফোন ১৬প্লাসের ডিজাইনে বেশ কিছু বড় রকমের বদল থাকতে পারে বলে জানা যাচ্ছে। ফোনের পিছনে এবার হোরিজোন্টাল ক্যামেরের বদলে ভার্টিকাল ক্যামেরা থাকবে বলে শোনা যাচ্ছে। এছাড়া গত বছর যেটা আইফোন ১৫ প্রো -র ক্ষেত্রে দেখা গিয়েছিল যে রিঙ্গ বা সাইলেন্ট সুইচের জায়গায় অ্যাকশন বোতাম ব্যবহার করা হয়েছে। এই ফিচারটা এবার আইফোনের নতুন দু’টো মডেলে তো থাকছেই। এমনকী এটা এবার আইফোনের বেস মডেলেও দেখা যাবে।

ক্যাপচার বটন

এবার জুমিং, ফোকাসিং ও ক্যাপচারিংয়ের জন্য নতুন একটা ফিজিক্যাল বটন থাকবে বলেও জোর কানাঘুষো রয়েছে টেক দুনিয়ায়। ম্যাকরিউমারস-এর একটি রিপোর্ট অনুযায়ী এবার পাওয়ার বটনের নিচেই থাকবে নতুন এই ক্যাপচার বটন। আর এটাই নাকি হবে আইফোনের নতুন দুই মডেলের বড় ইউএসপ।অ্যাপেলে মনে করা হচ্ছে এই ফিচারটাই বেশি সংখ্যক গ্রাহককে আকর্ষিত করবে।

সাতটি নতুন রঙের

এবার রঙেও চমক দেবে আইফোন ১৬এবং আইফোন ১৬প্লাস। শোনা যাচ্ছে গত বছরের দু’টি মডেল আইফোন ১৫ ও আইফোন ১৫ প্রো -র তুলনায় দু’টো রঙ বেশি রঙে পাওয়া যাবে নতুন মডেলগুলি। আইফোন ১৬এবং আইফোন ১৬প্লাস পাওয়া যাবে সাতটি নতুন রঙে।

আইফোন ১৫ ও আইফোন ১৫ প্রো - এ কী কী রঙ ছিল

অ্যাপেল আইফোন ১৫ ও আইফোন ১৫ প্রো , এই দুটি মডেল নীল, গোলাপি, হলুদ, সবুজ ও কালো মোট পাঁচটি রঙে বার করেছিল। এবার আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাস এই রঙগুলোর পাশাপাশি বাড়তি দু’টো রঙ সাদা ও বেগুনি রঙে দেখা যাবে। এমনকি প্রো মডেলগুলোতে ডেজার্ট টাইটেনিয়াম ও টাইটেনিয়াম গ্রেও থাকতে পারে।

আরও ভাল ব্যাটারি লাইফ

স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে এটা অন্যতম গুরুত্বপূর্ণ বিষয ফোনের ব্যটারি লাইফ। আর শোনা যাচ্ছে এক্ষেত্রে বাজিমাত করতে ব্যাটারি লাইফ অনেকটাই বাড়ানো হবে। ওয়েবোর সূত্র অনুযায়ী, প্রো ম্যাক্সের ব্যাটারি লাইফ 4676mAh, প্রো মডেলের ব্যাটারি লাইফ থাকবে 3355mAh, আইফোন ১৬-র ব্যাটারি লাইফ থাকবে 3561mAh ও আইফোন ১৬ প্লাস ব্যাটারি লাইফ থাকবে 4006mAh।

নতুন জেনারেটিভ এআই ফিচার

নতুন মডেলগুলিতে যে আইওএস ১৮ ব্যবহার করা হবে তাতে আইফোনের স্পটলাইট সার্চ টুলগুলি যেমন সিরি, সাফারি, শর্টকাট, অ্যাপেল মিউজিক, মেসেজ, হেলথ, নাম্বার, পেজেস, কিনোট সহ আরও অনেক ক্ষেত্রে জেনারেটিভ এআই ব্যবহার করা হবে। এর ফলে যেটা জানা যাচ্ছে এই চ্যাটিং বা টেক্সটিংয়ের সময় অসমাপ্ত বাক্য বা প্রচলিত উক্তি, শব্দবন্ধ অটোমিটিক্যালি কম্প্লিট হয়ে যাবে। এর পাশাপাশি কোনও জটিল সমস্যা সমাধানে সিরির ক্ষমতা আরও বাড়বে।

ওয়াইফাই ৭

আইফোনের নতুন মডেলগুলি নিয়ে যে সব তথ্য লিক হয়েছে সেখান থেকে আরওএকটি বিষয় জানা গেছে। সেটা হল আইফোন ১৬ প্রো ম্যাক্স- এ ওয়াইফাই ৭ থাকবে। আর এই নেক্ট জেনারেশন ওয়াইফাই কানেক্টিভিটির কারণে স্পিড বেড়ে হবে অন্তত ৪০ জিবিপিএস।

ক্যামেরা আপগ্রেড

শেষ তবে অন্যতম গুরুত্বপূর্ণ তথ্য যেটা জানা গেছে সেটা হল নতুন মডেলের ক্যামেরা। আইফোন ১৬ সিরিজের ক্যামেরায় প্রাইমারি সেন্সর থাকবে ৪৮ মেগাপিক্সেল আর থাকবে আরও উন্নতমানের আল্ট্রাওয়াইড লেনস। এখানেই শেষ নয় আইফোন ১৬ প্রো ম্যাক্স - এ থাকবে টেট্রা প্রিজম টেলিফোটো লেন্স। ঠিক যেমনটা আইফোন ১৫ প্রো ম্যাক্স - এ রয়েছে। এর ফলে ৫ গুণ বেশি ম্যাগনিফিকেশন সম্ভব।

কবে বাজারে আসবে আইফোন ১৬ সিরিজ, আর দাম?

খানিকটা পূর্বের প্রথা মেনেই চলতি বছরে সেপ্টেম্বার মাসেই বাজারে আসবে আইফোন ১৬-র নতুন মডেলগুলি। টিপস্টার মাজিন বু-র রিপোর্ট অনুযায়ী ২৫৬জিবির নয় আইফোন ১৬Pro Max-এর দাম হবে ১০৯৯ মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় ৯১ হাজার টাকা। তবে ভারতের বাজারে এর দাম আরও বাড়তে পারে বলে জানা গেছে। তবে এক্ষেত্রে এটা একেবারে প্রাথমিক তথ্য সংস্থার তরফে এই সংক্রান্ত বিষয় নিয়ে এখনি কিছু জানা যায়নি।

আইফোন ১৬,৭টি বৈশিষ্ট্য,আইফোন ১৬প্লাসে,আইফোন ১৫ প্রো,ওয়াইফাই  ৭
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend