ইন্টেলের ১১ প্রজন্মের প্রসেসরের আসুসের এক্সপার্টবুক বি৯

ইন্টেলের ১১ প্রজন্মের প্রসেসরের আসুসের এক্সপার্টবুক বি৯
ইন্টেলের ১১ প্রজন্মের প্রসেসরের আসুসের এক্সপার্টবুক বি৯

প্রযুক্তিবাজারে নতুন ল্যাপটপ এনেছে তাইওয়ানভিত্তিক কম্পিউটার, স্মার্টফোন ও ক্ষুদ্র যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান আসুস। নতুন এ ল্যাপটপটির মডেল আসুস এক্সপার্টবুক বি৯ (Asus ExpertBook B9) ২০২১।

আসুস এক্সপার্টবুক বি৯ ২০২১ এ মডেল ভেদে অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ টেন প্রো অথবা হোম ব্যবহার করা যাবে। এতে ১৪ ইঞ্চির ফুল এইচডি এলইডি ব্যাকলিট ডিসপ্লে ব্যবহার করা হয়েছে, যার রেজল্যুশন ১৯২০✕১০৮০। যার অ্যাসপেক্ট রেশিও ১৬:৯ এবং সর্বোচ্চ ব্রাইটনেস ৪০০ নিটস পিক পর্যন্ত।

প্রসেসর হিসেবে আপনি ইন্টেলের ১১ প্রজন্মের কোর আই ফাইভ ১১৩৫জিসেভেন অথবা কোর আই সেভেন ১১৬৫জিসেভেন প্রসেসর পছন্দ করে নিতে পারবেন। ৮ জিবি এবং ১৬ জিবি এলপিডিডিআরফোরএক্স র?্যামের পাশাপাশি এতে ইন্টেলের এক্সই গ্রাফিক্স রয়েছে।

আসুস এক্সপার্টবুক বি৯ এ ডুয়াল এম.২ এনভিএমএ পিসিআই ৩.০ ফিচারের দুই টেরাবাইট স্টোরেজ রয়েছে। এতে দুটি থান্ডারবোল্ট ফোর পোর্ট, একটি ইউএসবি ৩.২ জেন টু টাইপ এ পোর্ট, এইচডিএমআই পোর্ট এবং অডিও কম্বো জ্যাক রয়েছে। এছাড়াও এ ল্যাপটপে ওয়াইফাই ৬ এবং ব্লুটুথ ৫ রয়েছে।

এক্সপার্টবুক বি৯ বিল্ড কোয়ালিটি খুবই দৃঢ়। এতে যে উপকরণ ব্যবহার করে হয়েছে, সেটি মার্কিন সেনাবাহিনীর এমআইএল-এসটিডি ৮১০এইচ স্ট্যান্ডার্ড সমর্থন করে। এর পুরুত্ব ১৪.৯ মিলিমিটার এবং ওজন ১.০০৫ কেজি।

এক্সপার্টবুক বি৯-এ চারটি ৩৬০ ডিগ্রি ফার ফিল্ড মাইক্রোফোন এবং হারম্যান কার্ডন সার্টিফায়েড স্পিকার রয়েছে। এছাড়াও এতে আসুস নাম্বারপ্যাড ২.০-এর সঙ্গে এলইডি ব্যাকলিট কিবোর্ড রয়েছে। এছাড়াও এতে অ্যামাজন অ্যালেক্সা ইন্টিগ্রেটেড লাইট বার যুক্ত রয়েছে। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে যখনই কোনো যোগাযোগ করা হয়, তখন এ লাইট জ্বলে ওঠে।

নিরাপত্তার জন্য এ ল্যাপটপে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং ওয়েব ক্যামের মাধ্যমে বায়োমেট্রিক লগইন করার সুবিধা রয়েছে। ট্রাস্টেড প্লাটফর্ম মডিউল চিপের মাধ্যমে আপনা ব্যবহার্য পাসওয়ার্ড সংরক্ষণ করতে পারবেন।

আসুস এক্সপার্টবুক বি৯-এ ৬৬ ওয়াট আওয়ারের লিথিয়াম পলিমার ব্যাটারি ব্যবহার করে হয়েছে। প্রতিষ্ঠানটির দাবি একবারের চার্জে সারা দিন ল্যাপটপ ব্যবহার করা যাবে। এছাড়াও ৬৫ ওয়াট ফাস্ট চার্জিং সুবিধা থাকায় ৪৯ মিনিটে ব্যাটারির প্রায় ৬০ শতাংশের বেশি চার্জ করা সম্ভব হবে বলেও জানায় প্রতিষ্ঠানটি।

বর্তমানে বাজারে ১ লাখ ৩০ হাজার থেকে ১ লাখ ৫০ হাজার টাকার মধ্যে ল্যাপটপটি কেনা যাবে।

ইন্টেল,আসুস,এক্সপার্টবুক বি৯,Asus ExpertBook B9
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়