ঢাকা | সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯ |
৩০ °সে
|
বাংলা কনভার্টার
walton

নতুন ম্যাকবুকে কি ফিচার আসছে?

নতুন ম্যাকবুকে কি ফিচার আসছে?
নতুন ম্যাকবুকে কি ফিচার আসছে?

নতুন ম্যাকবুক, আইওএস ১৬-তে নতুন কিছু ফিচার, মেসেজ ও পেমেন্টে নিরাপত্তা বৃদ্ধিসহ বেশকিছু নতুন পণ্য ও সেবার ঘোষণা দিয়েছে অ্যাপল। চলমান ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্সে (ডব্লিউডব্লিউডিসি) এসব ঘোষণা দেয়া হয়।

হার্ডওয়্যারের ক্ষেত্রে এবার এম২ চিপসহ ১৩ ইঞ্চি ম্যাকবুক প্রো ডিভাইসের ঘোষণা দেয়া হয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো এতে ব্যবহার করা হয়েছে নিজস্ব এআরএম সিলিকন নকশার নতুন এম২ চিপ।

৫ ন্যানোমিটার প্রযুক্তিতে নির্মিত চিপটিতে ট্রানজিস্টরের সংখ্যা ২ হাজার কোটি, যা এম১ চিপের প্রথম সংস্করণের তুলনায় ২৫ শতাংশ বেশি। বাড়তি ট্রানজিস্টরের কারণে ডিভাইস পারফরম্যান্স আরো ভালো হবে।

এম১ চিপের প্রথম সংস্করণের তুলনায় এম২ চিপের সিপিইউর গতি ১৮ শতাংশ এবং জিপিইউর গতি ৩৫ শতাংশ বেশি হবে বলে দাবি করেছে অ্যাপল। বাজারের সর্বশেষ ১০-কোরের ল্যাপটপ চিপের তুলনায় ১ দশমিক ৯ শতাংশ দ্রুতগতির হবে এম২-এর পারফরম্যান্স। এম১-এর চেয়েও ভালো পারফরম্যান্স পেতে এম২ চিপে অ্যাপল নতুন পারফরম্যান্স ও এফিশিয়েন্সি কোর ব্যবহার করছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। চিপটির মেমোরি ব্যান্ডউইডথ ১০০ জিবিপিএস এবং ধারণক্ষমতা ২৪ গিগাবাইট, যা এম১ চিপের তুলনায় দ্বিগুণ।

জিপিইউর বিবেচনায়ও এম২ চিপে বড় অগ্রগতি এনেছে অ্যাপল। ১০ কোরের জিপিইউ আছে এম২ চিপে, যা এম১-এর তুলনায় দুটি বেশি। মেমোরি ব্যান্ডউইডথ ও ক্যাশ মেমোরি আরো বড় হওয়ায় গ্রাফিকস পারফরম্যান্স আরো উন্নত হবে। আর প্রথম ডিভাইস হিসেবে এম২ চিপ পাচ্ছে অ্যাপলের জনপ্রিয় ল্যাপটপ মডেল, ম্যাকবুক এময়ার। নতুন চিপের পাশাপাশি ডব্লিউডব্লিউডিসিতে নতুন ম্যাকবুক এয়ারও দেখিয়েছে অ্যাপল। বাহ্যিক নকশার বিবেচনায় লক্ষণীয় পরিবর্তন এসেছে নতুন ম্যাকবুক এয়ারে।

ম্যাগসেইফ চার্জিং সুবিধা আছে নতুন ম্যাকবুক এয়ারে। আরও আছে দুটি থান্ডারবোল্ট ৪ পোর্ট ও হেডফোন জ্যাক। ১১ মিলিমিটার পুরু নতুন ম্যাকবুক এয়ারের ওজন মাত্র ২ দশমিক ৭ পাউন্ড বা প্রায় ১ কেজি ২২৫ গ্রাম। সিলভার, স্পেস গ্রে, স্টারলাইট গোল্ড ও মিডনাইট ব্লু-এ চার রঙে বাজারে কিনতে পাওয়া যাবে ডিভাইসটি। আর ম্যাগসেইফ কেবলগুলো পাওয়া যাবে ল্যাপটপের রঙের সঙ্গে মিলিয়ে।

জুলাই থেকে বাজারে কিনতে পাওয়া যাবে নতুন ম্যাকবুক এয়ার, দাম শুরু হবে ১ হাজার ১৯৯ ডলার থেকে। তবে এবার প্রি-অর্ডার নিচ্ছে না অ্যাপল।

ম্যাকবুক এয়ার ২০২২-এর সবচেয়ে কম খরচের সংস্করণটিতে থাকবে এম২ চিপ, আট কোরের জিপিইউ, আট গিগাবাইট র‌্যাম ও ২৫৬ গিগাবাইট স্টোরেজ। আরও শক্তিশালী ম্যাকবুক এয়ার চাইলে ডিভাইসটির ১ হাজার ৪৯৯ ডলার সংস্করণটি কিনতে পারেন আগ্রহী ক্রেতা। এ সংস্করণে থাকবে ১০ কোরের জিপিইউ, ৮ গিগাবাইট র‌্যাম ও ৫১২ গিগাবাইট স্টোরেজ। উভয় সংস্করণই সর্বোচ্চ ২৪ জিবি র‌্যাম ও ২ টেরাবাইট স্টোরেজ পর্যন্ত সমর্থন দিতে পারবে।

ম্যাকবুক,ডব্লিউডব্লিউডিসি,wwdc 2022,আইওএস ১৬
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়