ঢাকা | রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০ |
২১ °সে
|
বাংলা কনভার্টার
walton

দেশের আইটি অবকাঠামোয় তথ্য চুরির ম্যালওয়্যার, সার্টের সতর্কবার্তা

দেশের আইটি অবকাঠামোয় তথ্য চুরির ম্যালওয়্যার, সার্টের সতর্কবার্তা
দেশের আইটি অবকাঠামোয় তথ্য চুরির ম্যালওয়্যার, সার্টের সতর্কবার্তা

বাংলাদেশের আইটি অবকাঠামোয় তথ্য চুরির ম্যালওয়্যারের বিস্তার সম্পর্কে সতর্কবার্তা দিয়েছে সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট)। আজ বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই সতর্কবার্তা দিয়েছে তারা।

সার্ট বলেছে, সাম্প্রতিক সময়ে ম্যালওয়ার সংক্রমণের মাধ্যমে একাধিক ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে আক্রান্ত হওয়ার আলামত পাওয়া গেছে। ম্যালওয়ারের আক্রমণ থেকে রক্ষা পেতে কোনো সন্দেহজনক লিঙ্কে ক্লিক না করা এবং অচেনা প্রেরকের কাছ থেকে পাওয়া ইমেইলের সংযুক্তির বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে সার্ট।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইটি অবকাঠামো থেকে তথ্য চুরির ক্ষেত্রে ব্যবহৃত ম্যালওয়্যারগুলো সামগ্রিকভাবে ইনফো স্টিলার হিসেবে পরিচিত। এ ধরনের ম্যালওয়্যার আইটি অবকাঠামোয় লগ ইনের তথ্য যেমন ব্যবহারকারীর নাম, আইডি, পাসওয়ার্ড ও সংবেদনশীল তথ্য সংগ্রহ করে তা সাইবার অপরাধীদের কাছে পাঠায়। অপরাধীরা এসব তথ্য বড় ধরনের সাইবার আক্রমণের পরিকল্পনায় ব্যবহার করে।

বিজিডি ই-গভ সার্ট মনে করে, ব্যক্তি পর্যায়ে সংক্রমণের মাধ্যমে প্রতিষ্ঠানও এই ম্যালওয়্যারে আক্রান্ত হতে পারে। সম্প্রতি এ ধরনের ম্যালওয়্যার সংক্রমণের মাধ্যমে একাধিক ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে আক্রান্ত হওয়ার আলামত পাওয়া গেছে। বাংলাদেশে এ ধরনের ম্যালওয়্যারের অস্তিত্ব আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে বলেও জানিয়েছে সার্ট।

তথ্য চুরির ম্যালওয়্যার
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention