ঢাকা | রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১ |
২৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

ব্রাউজারে পাসওয়ার্ড সংরক্ষণ করলে বিপদ !

ব্রাউজারে পাসওয়ার্ড সংরক্ষণ করলে বিপদ !
ব্রাউজারে পাসওয়ার্ড সংরক্ষণ করলে বিপদ !

বিভিন্ন পাসওয়ার্ড বারবার দেওয়ার ঝামেলা এড়াতে অনেকেই ব্রাউজারে নিজেদের ই–মেইল বা সামাজিক যোগাযোগ সাইটের পাসওয়ার্ড সংরক্ষণ করেন। এতে সাময়িকভাবে বারবার পাসওয়ার্ড লেখার ঝামেলা থেকে মুক্তি মিললেও বড় ধরনের বিপদ হয়তো অপেক্ষা করছে আপনার জন্য।

কারণ, ‘রেডলাইন স্টিলার’ নামের একটি মেলওয়্যার ব্রাউজারে থাকা আপনার ই–মেইল, সামাজিক যোগাযোগের সাইট এমনকি ডেবিট বা ক্রেডিট কার্ডের পাসওয়ার্ড সংগ্রহ করে বিপদে ফেলতে পারে।

মেলওয়্যারটি কোনোভাবে যন্ত্রে প্রবেশ করলেই গোপনে ব্রাউজারে থাকা ব্যবহারকারীদের সার্চ ইতিহাস এবং পাসওয়ার্ডের সব তথ্য পাচার করতে থাকে।

মেলওয়্যারটি এতই শক্তিশালী যে যন্ত্রে অ্যান্টিভাইরাস থাকলেও শনাক্ত করতে পারে না। এরই মধ্যে মেলওয়্যারটি প্রায় সাড়ে ৪ লাখ ব্যবহারকারীর তথ্য চুরি করেছে বলে জানিয়েছে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ‘আনল্যাব’।

সবচেয়ে ভয়ংকর বিষয় হচ্ছে, অনলাইনে মাত্র ১৫০ থেকে ২০০ ডলারের বিনিময়ে মেলওয়্যারটি বিক্রি করছে সাইবার অপরাধীরা। ফলে যে কেউ আপনার যন্ত্রে নজরদারি করতে পারে।

মেলওয়্যারটি থেকে নিরাপদে থাকতে ‘গুগল ক্রোম’ বা ‘মাইক্রোসফট এজ’ ব্রাউজারে নিজেদের ই–মেইল ঠিকানা, পাসওয়ার্ড বা সামাজিক যোগাযোগ সাইটের পাসওয়ার্ড সংরক্ষণ না করার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

ব্রাউজার,পাসওয়ার্ড সংরক্ষণ,বিপদ,মেলওয়্যার
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend