ঢাকা | বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৯ |
২১ °সে
|
বাংলা কনভার্টার
walton

ব্ল্যাকবেরি যুগের অবসান !

ব্ল্যাকবেরি যুগের অবসান !
ব্ল্যাকবেরি যুগের অবসান !

অনেক দিন আগেই ক্লাসিক ফোন বিক্রি বন্ধ করে দিয়েছিল ব্ল্যাকবেরি। তবে এতদিন সব ক্লাসিক ফোনে সাপোর্ট দিত ব্ল্যাকবেরি। তবে আর নয়, এবার সব ক্লাসিক ফোন থেকে সাপোর্ট বন্ধ করল কোম্পানিটি।

মোবাইল ফোনের দুনিয়ায় এখন এক জনপ্রিয় নাম Apple। কিন্তু কয়েক দশক আগেও স্মার্টফোন মানে মানুষ ব্ল্যাকবেরি কেই বুঝতো। অনেক দিন আগেই সেই সব ফোন বিক্রি বন্ধ হলেও এতদিন সব ক্লাসিক ফোনে সাপোর্ট দিত BlackBerry। তবে আর নয়, এবার সব ক্লাসিক ফোন থেকে সাপোর্ট বন্ধ করল কোম্পানিটি।

বৃহস্পতিবার BlackBerry-র তরফে জানানো হয় আর কোন ক্লাসিক ফোনে সাপোর্ট পাওয়া যাবে না। এই ঘোষণার মাধ্যমেই স্মার্টফোন দুনিয়ায় এক যুগের অবসান হল। যে সব ফোনে BlackBerry OS ও BlackBerry 10 অপারেটিং সিস্টেম চলে সে সব ফোনে আর কোন সাপোর্ট মিলবে না। এখনও যে সব গ্রাহক এই সব ফোন ব্যবহার চালিয়ে যেতে চান তাঁরা কোন রকম প্যাচ পাবেন না। ফলে মোবাইল নেটওয়ার্ক ও WiFi সিগন্যাল রিসেপশন নিশ্চিত করা সম্ভব নয়।

এর ফলে ভয়েস কল, SMS, সেলুলার ডেটা, ইমার্জেন্সি কলে সমস্যার সম্মুখীন হতে পারেন BlackBerry গ্রাহকরা। তবে যে সব BlackBerry স্মার্টফোনে Android অপারেটিং সিস্টেম চলছে সেই সব ফোন ব্যবহারে কোন সমস্যা হবে না। 2022 সালের 4 জানুয়ারি BlackBerry OS এর সাপোর্ট বন্ধ হয়ে যাবে।

2007 সালে স্মার্টফোন দুনিয়ায় বিপ্লব এনেছিল iPhone। সেই সময় অন্য কোন কোম্পানি ভাবতে পারেনি স্মার্টফোন দুনিয়াকে কীভাবে বদলে দিতে চলেছে Apple। Apple যখন প্রথম iPhone এর ঘোষণা করেছিল তখন BlackBerry-র তরফ থেকে সেই ফোন প্রসঙ্গে মজা করেছিলেন কোম্পানির আধিকারিকরা। তাঁদের দাবি ছিল গ্রাহক কখনই টাচস্ক্রিন আর ভার্চুয়াল কি-বোর্ডের স্মার্টফোন পছন্দ করবেন না।

তবে BlackBerry-র এই ধারনা সম্পূর্ণ ভুল ছিল। লঞ্চের পরেই বিপুল জনপ্রিয়তা পায় প্রথম iPhone। বিশ্বব্যাপী গ্রাহকদের মধ্যে iPhone কেনার ঢল নেমে যায়। এর পরেই ধীরে ধীরে BlackBerry-র বিক্রি কমতে শুরু করে। কমতে থাকে কোম্পানির আয়। Apple এর পথে হেঁটেই টাচস্ক্রিন ফোন তৈরি শুরু করে Samsung। যা দক্ষিণ কোরিয়ার এই কোম্পানিকে বিশ্ব স্মার্টফোন বাজারের শিখরে নিয়ে যেতে সাহায্য করে। তবে BlackBerry যতদিনে টাচস্ক্রিন ফোন নিয়ে হাজির হয়েছিল ততদিনে অনেকটাই দেরি হয়ে গিয়েছিল।

2022 সালেও যদি আপনি ক্লাসিক BlackBerry স্মার্টফোন ব্যবহার করেন তবে দ্রুত ফোনের সব ডেটা ব্যাক আপ নিয়ে নিন। যে কোন দিন এই ফোন ব্যবহার বন্ধ করতে হতে পারে।

ব্ল্যাকবেরি যুগের অবসান
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়