ঢাকা | সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ |
২৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

পাবলিক প্লেসে মোবাইল চার্জ ! হ্যাক হলে?

পাবলিক প্লেসে মোবাইল চার্জ ! হ্যাক হলে?
রাস্তায় মোবাইলে চার্জ(প্রতীকী ছবি)
  • হোটেলের লবি, এয়ারপোর্ট, রেল স্টেশন, বাসস্ট্যান্ডের মতো পাবলিক প্লেসেই এখন মোবাইল, ট্যাবলেট চার্জিং পয়েন্ট থাকে
  • কিন্তু এই ধরনের পাবলিক চার্জিং পয়েন্টে ফোনে চার্জ দেওয়ার আগে ভাবতেই হবে আপনাকে
  • সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এ ক্ষেত্রে প্রতারকরা চার্জিং পয়েন্টে এমন একটা ডিভাইস বসিয়ে রাখে যা আপনার স্মার্টফোন বা ট্যাবলেট থেকে যাবতীয় তথ্য চুরি করে স্টোর করে

​​​​​​​​​​​​​​হোটেলের লবি, এয়ারপোর্ট, রেল স্টেশন, বাসস্ট্যান্ডের মতো পাবলিক প্লেসেই এখন মোবাইল, ট্যাবলেট চার্জিং পয়েন্ট থাকে। কিন্তু এই ধরনের পাবলিক চার্জিং পয়েন্টে ফোনে চার্জ দেওয়ার আগে ভাবতেই হবে আপনাকে। নেপথ্যে ‘জুস জ্যাকিং’। ‘জুস জ্যাকিং’, অর্থাৎ অনেকটা আপনার অলক্ষে রস নিংড়ে চুরি করে নেওয়া। কৌশলটা খুব সাধারণ। খরচও বেশি নয়। কিন্তু এর মাধ্যমে কয়েক হাজার সাধারণ মানুষের গোপনীয় তথ্য সহজে বের করা সম্ভব।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এ ক্ষেত্রে প্রতারকরা চার্জিং পয়েন্টে এমন একটা ডিভাইস বসিয়ে রাখে যা আপনার স্মার্টফোন বা ট্যাবলেট থেকে যাবতীয় তথ্য চুরি করে স্টোর করে। আমরা অনেক সময়েই ফোন থেকে মেসেজ, হোয়াটসঅ্যাপ, ই-মেল চেক করা বা ব্যাঙ্কিং ট্রানজ়্যাকশন করে থাকি। এমনকী পাবলিক প্লেসে চার্জিং পয়েন্টে মোবাইল বা ট্যাবলেট গুঁজেও অনেকে এ সব কাজ করেন। এ সব ক্ষেত্রে আমরা ওই গ্যাজেটে যে সব তথ্য দিচ্ছি, তা আমাদের অজান্তেই প্রতারকের ডিভাইসটিতে স্টোর হয়ে যাবে।

গ্যাজেটে স্টোর করে রাখা কনট্যাক্ট লিস্ট, ছবি,ভিডিও, ই-মেল সবই কপি করে নেওয়া সম্ভব। সোজা কথায় আপনার গ্যাজেটটি প্রতারকরা হ্যাক করতে পারে। সে তথ্য ব্যবহার করে ব্ল্যাকমেল করা বা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা অনলাইন ওয়ালেট খালি করে দেওয়া মুহূর্তের ব্যাপার।

আরও একটা জিনিস প্রতারকরা করতে পারে। তা হল আপনার গ্যাজেটের মধ্যে ম্যালওয়্যার বা র‍্যানসমওয়্যার ঢুকিয়ে দেওয়া। তার পরে আপনার সঙ্গে থাকা গ্যাজেটটির জিপিএস ট্র্যাক করে বা মোবাইল-ট্যাবলেটের ক্যামেরার দখল নিয়ে আপনাকে পথে বসাতে পারে।

সাইবার বিশেষজ্ঞরা চিন্তায় পড়েছেন। দেশের বিভিন্ন রাজ্যের পুলিশ বা তদন্তকারী এজেন্সিগুলি তো বটেই, এমনকী ব্যাঙ্ক-আর্থিক প্রতিষ্ঠানগুলি সতর্ক করছে ‘জুস জ্যাকিং’-এর বিপদ নিয়ে। বিপদ এড়াতে কয়েকটা সাধারণ জিনিস মাথায় রাখা প্রয়োজন। বাড়ি থেকে বেরোনোর সময়ে আপনার গ্যাজেটটিতে যথাসম্ভব ফুল চার্জ দিয়ে বেরোন, সঙ্গে পোর্টেবল চার্জার রাখুন। পাবলিক প্লেসে চার্জ দিতে হলেও সেখানে নিজের চার্জার নিয়ে আসুন। চার্জিং কেবল লাগালে মোবাইলের সেটিংসে গিয়ে ‘ওনলি চার্জিং’, ‘অ্যাকসেস ডেটা’, ‘ডেটা ট্রান্সফার’ অপশনের মধ্যে শুধু চার্জিং অপশনটি বেছে নিন। তখন মোবাইল সুইচ অফ রাখুন, জরুরি অ্যাপ লক রাখুন। গ্যাজেটে লাইসেন্সড অ্যান্টিভাইরাস, অ্যান্টিম্যালওয়্যার রাখা বাধ্যতামূলক।

পাবলিক প্লেসে,মোবাইল চার্জ,হ্যাক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend