ঢাকা | মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১ |
২৫ °সে
|
বাংলা কনভার্টার
walton

স্যাটেলাইট ইন্টারনেট সেবার পরীক্ষায় অ্যামাজনের রকেট উৎক্ষেপণ

স্যাটেলাইট ইন্টারনেট সেবার পরীক্ষায় অ্যামাজনের রকেট উৎক্ষেপণ
স্যাটেলাইট ইন্টারনেট সেবার পরীক্ষায় অ্যামাজনের রকেট উৎক্ষেপণ

ইলন মাস্কের স্টারলিংকের ব্রডব্যান্ড নেটওয়ার্কের সঙ্গে শিগগিরই প্রতিযোগিতায় নামতে যাচ্ছে জেফ বেজোসের অ্যামাজন। ইন্টারনেট পরিষেবা দিতে মহাকাশে পরীক্ষামূলক উপগ্রহ স্থাপন করেছে অ্যামাজনের কুইপার ইন্টারনেট নেটওয়ার্ক। খবর রয়টার্স।

খবরে বলা হয়, গত শুক্রবার (৬ অক্টোবর) অ্যামাজন দুটি প্রোটোটাইপ স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে।

বেজোসের উৎক্ষেপণ করা দুটি ছোট স্যাটেলাইট কুইপারস্যাট-১ ও কুইপারস্যাট-২। অ্যাটলাস-৫ রকেটের মাধ্যমে স্যাটেলাইট দুটিকে ভূপৃষ্ট থেকে ৫০০ কিলোমিটার ওপরের কক্ষপথে নিয়ে যাওয়া হয়। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় মহাকাশযান উৎক্ষেপণকেন্দ্র কেপ ক্যানারেভাল থেকে রকেটটি উৎক্ষেপণ করা হয়।

অ্যামাজনের লোগোসংবলিত ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স অ্যাটলাস-৫ নামের রকেটটি যুক্তরাষ্ট্রে বেলা ২টার পর ক্যাপ-কার্নিভাল থেকে উৎক্ষেপণ করা হয়। রকেটটি দুটি কুইপার পরীক্ষামূলক উপগ্রহ বহন করছে। এটি অ্যামাজনের একটি দীর্ঘ প্রতীক্ষিত মিশন।

এ মিশনের লক্ষ্য হলো মহাকাশে অ্যামাজনের প্রযুক্তি পরীক্ষা করা। ই-কমার্স ও ওয়েব পরিষেবা জায়ান্ট অ্যামাজন আগামী কয়েক বছরের মধ্যে আরো ৩ হাজার ২৩৬টি স্যাটেলাইট স্থাপন পরিকল্পনা হাতে নিয়েছে। যার মাধ্যমে বিশ্বব্যাপী ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা দেবে প্রতিষ্ঠানটি। বর্তমানে ইলোন মাস্কের স্পেসএক্স কক্ষপথে প্রায় ৫ হাজারটি স্টারলিংক স্যাটেলাইট স্থাপনের লক্ষ্য নির্ধারণ করছে। অ্যামাজন উৎক্ষেপণের আগে দুটি স্যাটেলাইট সম্পর্কে কিছু সুনির্দিষ্ট তথ্য প্রকাশ করেছে। স্যাটেলাইট দুটি ওয়াশিংটনের রেডমন্ডে নিজেদের স্যাটেলাইট প্লান্টে নির্মিত হয়েছে।

উৎক্ষেপণ প্রক্রিয়া সরাসরি সম্প্রচার করে ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স। রকেটের উৎক্ষেপণের সরাসরি সম্প্রচার শেষে অ্যামাজন জানায়, দুটি স্যাটেলাইট স্থাপন করা হয়েছে এবং মিশন অপারেশন সেন্টার তাদের যোগাযোগ সংযুক্ত রয়েছে। অ্যামাজন ২০১৯ সালে প্রথমবারের মতো কুইপার পরিকল্পনাটির ঘোষণা দেয়।

অবশ্য মহাকাশভিত্তিক ইন্টারনেট পরিষেবা তুমুল প্রতিযোগিতায় পড়বে অ্যামাজন। কারণ এরই মধ্যে অনেক দেশে স্যাটেলাইট ইন্টারনেট সেবা চালু করেছে স্টারলিংক।

স্যাটেলাইট ইন্টারনেট,অ্যামাজন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend