ঢাকা | বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার
walton

তরঙ্গ নিলামের ২ বছর পর ৫জি নীতিমালা প্রকাশ

তরঙ্গ নিলামের ২ বছর পর ৫জি নীতিমালা প্রকাশ
তরঙ্গ নিলামের ২ বছর পর ৫জি নীতিমালা প্রকাশ

৫জি তরঙ্গের নিলাম অনুষ্ঠিত হয় ৩১ মার্চ ২০২২ সালে। প্রায় দুই বছর পর দেশের টেলিকম নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি একটি লাইসেন্সিং নীতিমালা প্রকাশ করেছে। নীতিমালা অনুযায়ী, মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে এক বছরের মধ্যে এই সেবা চালু করতে পারবে।

নীতিমালা অনুযায়ী, ৫জি লাইসেন্সপ্রাপ্ত চার প্রতিষ্ঠানকে দ্বিতীয় বছরের শুরু থেকে সব ধরনের ৫জি সেবা চালু করার সক্ষমতা অর্জন করতে হবে। এসব সেবার মধ্যে আছে স্মার্ট সিটি, স্মার্ট হোম, ইনটেলিজেন্ট ট্রান্সপোর্টেশন সিস্টেম, স্মার্ট গ্রিডসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ সেবা।

'রেগুলেটরি অ্যান্ড লাইসেন্সিং গাইডলাইন্স ফর সেলুলার মোবাইল সার্ভিসেস ইন বাংলাদেশ' নামের এই সমন্বিত নীতিমালা ৫জির পাশাপাশি ২জি, ৩জি ও ৪জি প্রযুক্তির জন্যেও প্রযোজ্য হবে।

৫জিসহ অন্যান্য সেবার মানোন্নয়নে দুই ব্যান্ডে ১০ হাজার ৬৪৫ কোটি টাকার ১৯০ মেগাহার্জ তরঙ্গ (স্প্রেকট্রাম) কিনেছিল চার মোবাইল অপারেটর।

দেশের প্রধান দুই অপারেটর গ্রামীনফোন ও রবি উভয়ই আলাদা আলাদা ভাবে তিন হাজার ৩৬১ কোটি টাকা খরচ করে ২৬০০ ব্যান্ডের ৬০ মেগাহার্জ করে তরঙ্গ কিনেছে। বাংলালিংক ২৩০০ ব্যান্ডের ৪০ মেগাহার্জ তরঙ্গ কিনেছে দুই হাজার ২৪১ কোটি টাকায়। রাষ্ট্রায়ত্ত সংস্থা টেলিটক এক হাজার ৬৮১ কোটি টাকায় ২৩০০ ব্যান্ডের ৩০ মেগাহার্জ তরঙ্গ কিনেছে।

বৃহস্পতিবার ৩১ মার্চ ২০২২ রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বেলা ১১টা ৩০ মিনিটে শুরু হয় নিলাম অনুষ্ঠান। এই নিলামে টেলিটক, গ্রামীণফেন, রবি এবং বাংলালিংক এতে অংশ নেয়

তৎকালীন বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেছিলেন, বরাদ্দ করা তরঙ্গ ব্যবহারে ইকোসিস্টেম তৈরির জন্য আগামী ৯ মাসের মধ্যে অপারেটরদের প্রস্তুত হতে হবে। তবে এই সেবার জন্য প্রযোজ্য নীতিমালা প্রণয়ন করতেই বিটিআরসি প্রায় দুই বছর সময় নিয়েছে।

সে সময় অপারেটরের কর্মকর্তারা জানিয়েছিলেন, ৫জি সেবাকে তারা আর্থিক দিক দিয়ে লাভজনক বলে বিবেচনা করছেন না। কারণ হিসেবে অবকাঠামো নির্মাণের উচ্চ খরচ, ভোক্তাদের ক্রয়ক্ষমতা নিয়ে উদ্বেগ, বিনিয়োগ উঠে আসা নিয়ে অনিশ্চয়তা ও উচ্চ মাত্রার কর-কাঠামোর কারণে ৪জি সেবা থেকে প্রত্যাশা অনুযায়ী মুনাফা অর্জন করতে না পারার কথা তারা উল্লেখ করেন।

তা সত্ত্বেও, অপারেটররা সাফল্যের সঙ্গে এই প্রযুক্তির ট্রায়াল রান সমাপ্ত করেছে।

ক্ষমতাসীন দলের ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে ৫জি সেবা চালুর অঙ্গীকার করা হয়েছিল।

৫জি প্রযুক্তি এখনো অনেক দেশে বাণিজ্যিক সাফল্য পায়নি।

জিএসএমএ ইন্টেলিজেন্সের দেওয়া তথ্য অনুযায়ী ২০২২ সালের শেষে সারা বিশ্বে ১০০ কোটির চেয়েও বেশি হ্যান্ডসেটে ৫জি সংযোগ ছিল। ২০২৫ সাল নাগাদ সংখ্যাটি ২০০ কোটি হতে পারে। প্রতিবেশী দেশ ভারতে ২০২২ এর অক্টোবরে ৫জি চালুর পর ১০ কোটি গ্রাহক এই সেবা ব্যবহার করছেন।

তরঙ্গ নিলাম,৫জি,৫জি নীতিমালা,বিটিআরসি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend