হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা ও প্রতিষ্ঠাতার কন্যার প্রত্যার্পণ পেছালো তিন মাস

হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা ও প্রতিষ্ঠাতার কন্যার প্রত্যার্পণ পেছালো তিন মাস
হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা ও প্রতিষ্ঠাতার কন্যা মেং ওয়াংঝু

হুয়াওয়ে প্রধান অর্থ কর্মকর্তা ও প্রতিষ্ঠাতার কন্যা মেং ওয়াংঝুকে যুক্তরাষ্ট্রে প্রত্যার্পন তিন মাসের জন্য পিছিয়ে দিয়েছে কানাডার আদালত। এই আদেশ মেং ও হুয়াওয়ের জন্য একটি বিজয় হিসেবেই দেখা হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে ইস্যু করা এক ওয়ারেন্টের ফলে ভ্যাঙ্কুভার বিমানবন্দরে ২০১৮ সালের ডিসেম্বরে গ্রেপ্তার হন ৪৯ বছর বয়সী মেং। অভিযোগ ছিল, ইরানে হুয়াওয়ে’র ব্যবসা সম্পর্কে এইচএসবিসিকে বিভ্রান্ত করার লক্ষ্যে ব্যাংক জালিয়াতির আশ্রয় নিয়েছিলেন তিনি।

সম্প্রতি হয়াওয়ের সঙ্গে সমঝোতায় এইচএসবিসি ব্যাংক এই মামলা বিষয়ে সংশ্লিষ্ট আরও বাড়তি নথি প্রকাশে রাজী হলে মেংয়ের আইনজীবীরা ওইসকল নথি পর্যালোচনার জন্য আদালতের কাছে আরও সময় চান বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

নতুন কাগজপত্র যাচাইবাছাই করে প্রামাণ্য নথি হিসেবে আদালতে পেশ করার জন্য “একটি যুক্তিসংগত সময়” প্রার্থনা করেন বিবাদী পক্ষের আইনজীবী রিচার্ড পেক। মামলাটি কানাডার ব্রিটিশ কলম্বিয়া সুপ্রিম কোর্টে বিচারাধীন রয়েছে।

কানাডার অ্যাটর্নি জেনারেলের প্রতিনিধি আদালতকে বলেন, মেংয়ের আইনজীবীরা এর মধ্যেই রেওয়াজের চেয়ে অনেক বেশি সময় পেয়েছেন এবং যে কাগজপত্রের কথা বলা হচ্ছে সেগুলো এই মামলার জন্য গুরুত্বপূর্ণ নয়।

"এই আবেদনের পুরো বিষয়টিই স্রেফ অনুমাননির্ভর।"কিন্তু, সহযোগী প্রধান বিচারপতি হিদার হোমস এর সঙ্গে দ্বিমত পোষণ করেন ও সময় বরাদ্দ করেন।এর আগে মে মাসের মধ্যেই এই মামলার কার্যাবলী সম্পাদনের কথা ছিল।

মেং ওয়াংঝু,হুয়াওয়ে
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়