শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - যাত্রা শুরু করলো ওয়ালটনের কম্পিউটার কারখানা | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - নতুন স্মার্টফোন আনল হুয়াওয়ে অনার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্বল্প মূল্যের গ্যালাক্সি সিরিজের ফোন ‘অন৭ প্রাইম’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প | বুধবার, জানুয়ারী 17, 2018 - ল্যাপটপের সঙ্গে রাউটার ফ্রি! | বুধবার, জানুয়ারী 17, 2018 - ‘অপো এশিয়ায় সর্বাধিক বিক্রীত স্মার্টফোন’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - চীনে চালু হচ্ছে গুগলের এআই ল্যাব | বুধবার, জানুয়ারী 17, 2018 - বৈদ্যুতিক গাড়িতে ১১০০ কোটি ডলার বিনিয়োগে ফোর্ডের আগ্রহ প্রকাশ | বুধবার, জানুয়ারী 17, 2018 - উইন্ডোজ ৮.১ এর বিদায় | বুধবার, জানুয়ারী 17, 2018 - স্যামসাংকে টপকে গেলো অ্যাপল |
প্রথম পাতা / ওয়েব / অনলাইন পেশাজীবীদের মিলনমেলা বিআইপিসি সম্মেলন
অনলাইন পেশাজীবীদের মিলনমেলা বিআইপিসি সম্মেলন

অনলাইন পেশাজীবীদের মিলনমেলা বিআইপিসি সম্মেলন

রাজধানীর গুলিস্তান নাট্যমঞ্চ অঙ্গন ছুটির দিন শুক্রবার সকাল থেকেই বেশ জমে উঠেছে। হাজারো তরুনের পদভারে মুখরিত হয়ে উঠেছে পুরো এলাকা। দেশে অনলাইন কাজকর্মের সঙ্গে জড়িত পেশাজীবীদের সবচেয়ে বড় মিলনমেলায় পরিণত হয়েছে বিআইপিসি সম্মেলন।

সম্মেলনে যোগ দিতে পেরে তারা বেশ উচ্ছ্বসিত। ইল্যান্স-ওডেক্সের কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান একে দেশে এ যাবৎকালে ফ্রিল্যান্স ও আউটসোর্সিং কাজের সঙ্গে জড়িতদের সর্ববৃহৎ মেলা হিসাবে উল্লেখ করে রোমাঞ্চিত বোধ করছেন বলে জানান।

bipc

একই অঙ্গনে এর আগে এত অনলাইন পেশাজীবীদের সম্মেলন হয়নি। এ কারণে বেশ কিছুদিন আগে থেকেই অনলাইন কাজের সঙ্গে জড়িতরা সম্মেলনে যোগ দিতে অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা অনলাইনভিত্তিক এসব কর্মী নিজেদের সঙ্গে দেখা সাক্ষাত হওয়ায় ছিলেন গল্পে বিভোর।

দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ ইন্টারনেট প্রফেশনাল কমিউনিটি (বিআইপিসি)। শুক্রবার সকালে রাজধানীর গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চে এ সম্মেলনের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রধান অতিথির বক্তব্যে পলক বলেন, ২০০৯ সালে দেশে ইন্টারনেট ব্যবহারকারী ছিল মাত্র ১০ লাখ। বর্তমানে তা বেড়ে ৪ কোটিতে এসে দাঁড়িয়েছে। ইন্টারনেটই দেশে হাজার হাজার ফ্রিল্যান্সারদের কাজের সুযোগ করে দিয়েছে। আগামী দু বছরে দেশে ৫৫ হাজার নতুন ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। কালিয়াকৈর হাইটেক পার্কে নির্মাণ প্রক্রিয়ার কাজ এগিয়ে নিতে ঠিকাদার নিয়োগ চূড়ান্ত হয়েছে। এতে আগামী ১০ বছরে ৬৩ হাজার কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।’

সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে বেসিসের সিনিয়র ভাইস চেয়্যারম্যান রাসেল টি আহম্মেদ বলেন, ‘দেশে ইন্টারনেট ব্যবহারীদের নিয়ে ‘ওয়ান বাংলাদেশ’ প্রচারণা শুরু করছে বেসিস। এর আওতায় ২০১৮ সালের মধ্যে তথ্যপ্রযুক্তি খাত থেকে ১ বিলিয়ন ডলার আয় হবে। ১০ লাখ আইটি প্রফেশনাল তৈরি করা হবে এবং ১ কোটি নতুন গ্রাহক সেবা পাবেন।’

বেসিসের সাবেক সভাপতি ও বিডিজবসের সিইও ফাহিম মাশরুর বলেন, প্রত্যেক ইন্টারনেট প্রফেশনাল একজন করে যোদ্ধা। তারা হাজারো প্রতিকূলতাকে সঙ্গে নিয়েই যুদ্ধ করে চলেছেন। দেশের বাইরে কোন কাজ করি তখন দেশের পতাকা তাদের হাতে থাকে। ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে দেশটাকে বিশ্ব দরবারে উঁচু করে ধরার আহবান জানান তিনি।

সভাপতির বক্তব্যে সম্মেলনের আহবায়ক আবুল কাসেম বলেন, ‘ফ্রিল্যান্সারদের দীর্ঘদিনের দাবী শিগিগর পেপাল সমস্য দূর করা হোক। বাংলাদেশের পাশ্ববর্তী দেশ ভারত ও নেপালে পেপাল আছে কিন্তু এখানে নেই। এতে সমম্যায় আছেন অনলাইন পেশার সঙ্গে জড়িতরা।

দিনব্যাপী এ সম্মেলনে বেশ ক’টি ইভেন্ট রয়েছে। ফ্রিল্যান্স, নেটওয়ার্কিংসহ বেশ কয়েকটি সেমিনার, স্যোসাল মিডিয়া গ্রুপকে অ্যাওয়ার্ড প্রদান, নারী ফ্রিল্যান্সারদের জন্য আলাদা অধিবেশন ও বিজনেস আইকন নামে অধিবেশন রয়েছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top