শিরোনাম

বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - উইপ্রোর সঙ্গে চুক্তির কথা স্বীকার করল গ্রামীণফোন | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - লেনোভোর নতুন আর্কষন – আইডিয়াপ্যাড ৩২০ | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - হজ্ব রোমিং প্যাকেজ চালু করল রবি | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - অনলাইন প্রশিক্ষণ সেবা চালু করলো ক্রিয়েটিভ-ই-স্কুল | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - ল্যাপটপের চার্জ বাড়ানোর উপায় সমূহ | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - যেসব তথ্য ফেইসবুকে গোপন রাখা উচিত | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - গুগলের মোবাইল সার্চ অ্যাপে পরিবর্তন | বুধবার, জুলাই 19, 2017 - আমারি ঢাকাতে ফ্রাইডে ব্রাঞ্চ | বুধবার, জুলাই 19, 2017 - ঢাকায় বিজনেস ইনোভেশন সামিট ও আইডিয়া চ্যালেঞ্জ | বুধবার, জুলাই 19, 2017 - আসুস নিয়ে এলো বিশ্বের সবচেয়ে শক্তিশালী গেমিং ল্যাপটপ |
প্রথম পাতা / টিউটোরিয়াল / অ্যান্ড্রয়েডের জন্য কিছু চমৎকার বেঞ্চমার্কিং টুল
অ্যান্ড্রয়েডের জন্য কিছু চমৎকার বেঞ্চমার্কিং টুল

অ্যান্ড্রয়েডের জন্য কিছু চমৎকার বেঞ্চমার্কিং টুল

xxl_00 iphone hero-970-80

স্মার্টফোনের বেঞ্চমার্ক পারফর্মেন্সের কথা আসলেই মূলত আমরা আনটুটু, গিকবেঞ্চ, ভেল্লামো, নেনামার্ক ইত্যাদি জনপ্রিয় বেঞ্চমার্ক টুলগুলো ব্যবহার করে থাকি। তবে এগুলো ছাড়াও কিন্তু চমৎকার আরও অনেক বেঞ্চমার্ক টুল রয়েছে। সেগুলোর মধ্যে থেকেই চমৎকার তিনটি অলটারনেটিভ বেঞ্চমার্কিং টুলকে আপনাদের সামনে সংক্ষেপে তুলে ধরছি আজ। চলুন শুরু করা যাক।

PCMark

আপনি সম্ভবত PCMark এর নাম আগেও শুনেছেন? অবশ্য, শুনে থাকাটাই স্বাভাবিক কেননা এটি উইন্ডোজের জন্য বহুল ব্যবহারিত একটি বেঞ্চমার্ক প্রোডাক্ট। মজার বিষয় হচ্ছে, চমৎকার এই বেঞ্চমার্ক টুলটি কিন্তু অ্যান্ড্রয়েডের বেঞ্চমার্ক টেস্টের জন্যেও ব্যবহার করা যায়।

এই অ্যাপলিকেশনটি মূলত চারটি বিষয়ের উপর এই বেঞ্চমার্ক টেস্টটি করে থাকে, যথা – ফটো এডিটিং, ভিডিও ওয়াচিং, ওয়েব ব্রাউজিং এবং ডকুমেন্ট এডিটিং।

 

 

অ্যাপটি যারা তৈরি করেছেন তাদের মতে এটি অন্যান্য বেঞ্চমার্ক অ্যাপলিকেশনের মত কোন অ্যালগরিদম বা আর্টিফিশিয়াল সিমুলেশনের সাহায্যে স্মার্টফোনের পারফর্মেন্স নির্ণয় করেনা, বরং পারফর্মেন্স নির্ণয়ের জন্য এটি রিয়াল লাইফ টাস্ক ব্যবহার করে থাকে।

চমৎকার এই অ্যাপলিকেশনটি স্মার্টফোনের ব্যাটারি পারফর্মেন্সও অ্যানালাইজ করতে সক্ষম তবে এক্ষেত্রে বেশ কিছুটা সময় ধৈর্য ধরে বসে থাকতে হতে পারে ব্যবহারকারীদের। কেননা, ব্যাটারি পারফর্মেন্স অ্যানালাইজ করতে ভালোই সময় নেয় অ্যাপলিকেশনটি।

 

 

প্লে-স্টোর থেকে অ্যাপলিকেশনটি ডাউনলোড করতে আপনার মাত্র ২৫ মেগাবাইটের মত ডাটা খরচ হবে তবে আপনি যদি এই অ্যাপলিকেশনটির সবগুলো পারফর্মেন্স টেস্ট ব্যবহার করতে চান তব এ আপনাকে সর্বমোট ৪০০ মেগাবাইট পরিমাণের ডাটা খরচ করতে হবে। তবে, আপনি যদি একদম নির্ভুল ফলাফল চান তাহলে একবারের জন্যে হলেও এই অ্যাপলিকেশনটি আপনার ব্যবহার করা উচিৎ বলেই আমি মনে করেই।

ডাউনলোড লিংক – গুগল প্লে স্টোর। 

MobileXPRT 2015

প্রো-এডিটিং অ্যাপগুলোকে অ্যান্ড্রয়েডের জন্য বেশ রিসোর্স হাংরি অ্যাপলিকেশন হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। কেননা, আপনার তোলা স্ন্যাপগুলোকে পারফেক্ট করে তোলার জন্য যে কাজগুলো আপনি এডিটর দিয়ে করে থাকেন সেগুলোর জন্য ভালোই প্রসেসিং পাওয়ারের প্রয়োজন হয়। তাই, আপনি যদি একটি ডিভাইসের পারফর্মেন্স নির্ণয়ের সময় এই দিকটাও মাথাও রাখেন তাহলে কিন্তু মন্দ হয়না! আর এই কাজের জন্য আপনাকে চমৎকার  ভাবে সাহায্য করতে পারে MobileXPRT 2015 অ্যাপলিকেশনটি।

 

MobileXPRT 2015 অ্যাপলিকেশনটি স্মার্টফোনের পারফর্মেন্স নির্ণয়ের সময় প্রায় পাঁচটি ফটোগ্রাফি সম্পর্কিত প্রসেসিং এর সাহায্য নিয়ে থাকে, যেমন ধরুন – স্লাইড শো তৈরি করা, কোলাজ, ইফেক্ট, ফেসিয়াল রিকগনিশন এবং পার্সোনাল কনটেন্ট এনক্রিপশন। এভাবেই প্রতিটি প্রসেসকে স্কোর করে পরবর্তীতে সেই স্কোরগুলোকে একত্রিত করে একটি ফলাফল প্রকাশ করে এই অ্যাপটি।

 

প্লে-স্টোর থেকে অ্যাপলিকেশনটি ডাউনলোড করার সময় মাত্র ১৮ মেগাবাইটের মত ডাটা খরচ হলেও সর্বসাকুল্যে অ্যাপটির আকার প্রায় ২০০ মেগাবাইটের মত। চমৎকার এই অ্যাপলিকেশনটি বেশ দ্রুত এবং অ্যাকুরেট কাজ করে থাকে।

ডাউনলোড লিংক – গুগল প্লে স্টোর। 

 

JetStream 

JetStream স্মার্টফোনের বেঞ্চমার্ক পারফর্মেন্স নির্ণয়ের জন্য ডিভাইসটির ব্রাউজারের সাহায্যে কিছু জাভা-স্ক্রিপ্ট বেসড টাস্ক পারফর্ম করে থাকে । অ্যাপলিকেশনটি একই সাথে কিছু সিমিউলেটেড টাস্ক এবং রিয়েল টাস্ক নিয়ে এই টেস্টগুলো করে থাকে।

 

 

মজার বিষয় হচ্ছে এটি একটি ওয়েব অ্যাপলিকেশন, ফলে কোন রকমের অ্যাপ ডাউনলোড করার প্রয়োজনই হবেনা ব্যবহারকারীর। শুধুমাত্র আপনার স্মার্টফোনের ব্রাউজারের মাধ্যমে এই লিংকটিতে গিয়ে বেঞ্চমার্ক টেস্টগুলো করালেই হয়ে যাবে!

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top