শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - এইচটিসি স্মার্টফোন ব্যবসা কিনতে গুগলকে গুনতে হবে ১১০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ভারতে গুগলের মোবাইল পেমেন্ট অ্যাপ ‘তেজ’ উন্মুক্ত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বাংলাদেশের ডিজিটাল রূপান্তরে নিজেদের সক্ষমতার প্রমাণ দিল এসএপি | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ২০১৭ টিভি লাইন-আপ উদ্বোধনের মাধ্যমে টিভি পিকচার ও ডিজাইনে নতুনত্ব নিয়ে এলো স্যামসাং |
প্রথম পাতা / ক্যারিয়ার / আইএলটিএস নিয়ে যত কথা
আইএলটিএস নিয়ে যত কথা

আইএলটিএস নিয়ে যত কথা

বিশ্বায়নের যুগে সারা বিশ্বব্যাপী কর্মক্ষেত্র বাড়ছে। এই ক্রমবর্ধমান কর্মক্ষেত্রের জন্য দরকার অফুরন্ত কর্মদক্ষ জনশক্তি যার অভাব উন্নত বা অনুন্নত দেশগুলোতে সমান ভাবে দৃশ্যমান। উন্নত দেশগুলো তাদের জনশক্তি বাড়ানোর জন্য উন্নয়নশীল দেশগুলার উপর ব্যাপক ভাবে নির্ভরশীল। কিন্তু তারপরও আমরা বাংলাদেশীরা এই সুযোগ গ্রহনে সক্ষম হচ্ছিনা। কেন? কারন বিশ্বের সাথে তাল মিলানোর মত ইংরেজীর দক্ষতার অভাব।
আপনি কি বাইরে বেড়াতে যেতে চাচ্ছেন অথবা ট্রেনিং এ যাবেন? আপনি কি কোন প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার জন্য আপনার ইংরেজী দক্ষতার প্রমান দিতে চাচ্ছেন? তাহলে সেই ক্ষেত্রে আপনার লাগবে আই এল টি এস –এ দক্ষতা।
আই এল টি এস এর স্কোর বেশীর ভাগ ইউ কে, অসট্রেলিয়া , কানাডা, নিউজিল্যান্ড এর ইনস্টিটিউট গুলোতে গ্রহন করা হচ্ছে। ইউ এস এ – তেও টোফেল এর বিকল্প হিসাবে আই এল টি এস এর স্বীকৃতি ধীরে ধীরে বাড়ছে ।
কোন ধরনের আই এল টি এস?
আপনি একাডেমিক বা জেনারেল ট্রেইনিং মডিউল এ পরীক্ষা দিতে পারেন। যদি লেখাপড়ার জন্য দেশের বাইরে যেতে চান তাহলে লাগবে একাডেমিক মডিউল .যদি অসট্রেলিয়া , কানাডা, নিউজিল্যান্ড ইত্যাদি দেশগুলোতে ইমিগ্রেশন এর জন্য আবেদন করেন তাহলে জেনারেল ট্রেইনিং মোডিউল এ পরীক্ষা দিতে হবে।
আই এল টি এস পরীক্ষায় আসলে কি পরীক্ষা করা হয়?
আপনি কোন বিষয়ে ভবিষ্যতে পড়াতে যাচ্ছেন অথবা অতীতে আপনার পড়াশুনা কোন বিষয়ে ছিল ইত্যাদি কোন কিছুই এখানে যাচাই করা হয় না। সব সময় মনে রাখতে হবে এখানে শুধুমাত্র ইংরেজী ভাষার দক্ষতার মূল্যায়ন করা হয়।
আই এল টি এস পরীক্ষায় কি থাকে?
আই এল টি এস পরীক্ষা ৪টি বিষয়ে হয়ে থাকে। যথাক্রমে লিসনিং,রিডিং,রাইটিং,স্পিকিং, মূল পরীক্ষায় লিসনিং,রিডিং,রাইটিং এক দিনে হবে। আর স্পিকিং ২/৩ দিন আগে বা পরে হবে।

IELTS-global-opportunities

রেজিস্ট্রেশন প্রক্রিয়া

পরীক্ষার আগে রেজিস্ট্রেশন করতে হবে ব্রিটিশ কাউন্সিলের ঢাকা, চট্টগ্রাম অথবা সিলেট শাখায়। তাদের অনুমোদিত ‘রেজিস্ট্রেশন পয়েন্ট’ গুলো থেকেও রেজিস্ট্রেশন করা যাবে। পরীক্ষার তিন থেকে চার সপ্তাহ আগেই রেজিস্ট্রেশন করা ভালো।
পরীক্ষার্থীরা অনলাইনেও রেজিস্ট্রেশন করতে পারবেন। ফি পরিশোধ-সংক্রান্ত দিকনির্দেশনা অনলাইনেই পাওয়া যাবে।
ব্রিটিশ কাউন্সিলের অফিশিয়াল সাইটের ‘রেজিস্ট্রার ফর আইইএলটিএস’ থেকে ‘রেজিস্ট্রার অনলাইন’ ক্লিক করে প্রয়োজনীয় তথ্য এন্ট্রির মাধ্যমে পরীক্ষার্থীরা সহজেই রেজিস্ট্রেশন করতে পারবেন। রেজিস্ট্রেশন করতে খরচ পড়বে ১২৮০০/- টাকা।
বি.দ্র: রেজিস্ট্রেশনের ক্ষেত্রে পরীক্ষার্থীর পাসপোর্ট থাকা আবশ্যক। রেজিস্ট্রেশনের সময় পাসপোর্টের ১ম ৪ পৃষ্ঠার ফটোকপি জমা দিতে হবে।
৩ কপি সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের ছবি ( ছয় মাসের অধিক পুরানো নয় এমন ছবি) এবং রেজিস্ট্রেশন ফরমে চশমা পরিচিত ছবি গ্রহণযোগ্য নয়।
আপনার নিবন্ধন ফর্ম কাছের কোন ব্রিটিশ কাউন্সিল অফিস অথবা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ব্রাঞ্চের বুথে অথবা রেজিস্ট্রেশন পয়েন্টে জমা দিন।
আপনি আপনার পরীক্ষা খরচ ব্যাংক ড্রাফট অথবা নগদ অর্থের মাধ্যমে ব্রিটিশ কাউন্সিলে অথবা রেজিস্ট্রেশন পয়েন্ট অথবা ব্রিটিশ কাউন্সিলের ডিপোজিট স্লিপ পূরন করে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের শাখাগুলোতে জমা দিতে পারেন।
কোথায় ও কখন ?
বছরের বিভিন্ন সময় প্রায় সারা বছর ধরেই আই এল টি এস পরীক্ষা দেয়া যায়। পরীক্ষার তারিখগুলো জানার জন্যwww.ielts-bita.com এ ভিজিট করতে পারেন।
আই এল টি এস এর জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে প্যাকেজ কোর্স করানো হয়। আপনার সময় ও সুযোগমত প্রতিষ্ঠানগুলোর যে কোনটিতে কোর্স করতে পারেন। খুব সম্প্রতি আই এল টি এস এর অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা পরিচালিত WinEng নামে নতুন একটি প্রতিষ্ঠান আতœপ্রকাশ করেছে। (১/১বি, ৪র্থ তলা,রোড-১৬,লালমাটিয়া)যাদের গুনগত মান, দক্ষতা, অভিজ্ঞতা অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় অনেক ভালো। এখানে আই এল টি এস রেগুলার, ক্র্যাশ, প্রোফেশনাল এবং প্রাইভেট ব্যাচ–এ কোর্স করা যাবে।

এই প্রতিষ্ঠানটি প্রথম বারের মত বাংলাদেশীদের জন্য মডিউল বেইজ্্ড আই এল টি এস এর প্রস্তুতি কোর্স শুরু করেছে। অর্থাৎ শুধু রিডিং এর দূর্বলতার জন্য রিডিং, রাইটিং এ দূর্বলতার জন্য রাইটিং এভাবে স্বল্প খরচে কোর্স গুলো করা যাবে। যা আই এল টি এস পরীক্ষার জন্যও মজবুত ভিত্তি হিসেবে কাজ করবে।উক্ত প্রতিষ্ঠানের যোগাযোগের নাম্বার -০১৮১৯২৪৯২৪৮ ,০১৭৭৮ ৪৪ ৬৬ ৮৮.

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top