শিরোনাম

সোমবার, অক্টোবর 16, 2017 - গুগলের এই এয়ারপড হেডফোন যখন ট্রান্সলেটর | সোমবার, অক্টোবর 16, 2017 - কম্পিউটার গেমের আসক্তিতে হতে পারে ভয়াবহ পরিণতি | সোমবার, অক্টোবর 16, 2017 - ওটিসি ড্রাগ বিষয়ে সচেতনতা জরুরি | সোমবার, অক্টোবর 16, 2017 - ইউরোপ ও আমেরিকায় মেডিক্যাল পড়াশোনা | সোমবার, অক্টোবর 16, 2017 - ইউরোপ সাইপ্রাসে পড়াশোনা ও কাজ | সোমবার, অক্টোবর 16, 2017 - আসুসের নতুন অষ্টম প্রজন্মের মাদারর্বোড বাজারে | সোমবার, অক্টোবর 16, 2017 - ক্লাউড কম্পিউটিং মেলায় অংশ গ্রহন করছে বাংলাদেশের প্রতিনিধি দল | রবিবার, অক্টোবর 15, 2017 - পাতায়া ভ্রমনের স্বপ্ন পূরণ | রবিবার, অক্টোবর 15, 2017 - বৃৃটিশ কাউন্সিল আয়োজিত বই পড়া প্রতিযোগিতার চুড়ান্ত পরীক্ষা সম্পন্ন | রবিবার, অক্টোবর 15, 2017 - ঢাকায় অনুষ্ঠিত হলো ডিজিটাল মার্কেটিং সামিট ও অ্যাওয়ার্ড ২০১৭ |
প্রথম পাতা / অফবিট / আইফোন ৮ এর ভেতরে যা দেখা গেল
আইফোন ৮ এর ভেতরে যা দেখা গেল

আইফোন ৮ এর ভেতরে যা দেখা গেল

i-phone-8আইফোনের নতুন মডেলগুলো নিয়ে ব্যাপক উত্তেজনা চলছে। হাজার হলেও অ্যাপল তার সেরামানের এবং প্রযুক্তির আইফোন ৮ বাজারে ছেড়েছে।

এবার এই ফোনের একেবারে ভেতরটা দেখতে চেয়েছে আইফিক্সইট। এই প্রমিয়াম যন্ত্রটির খোলসের ভেতরে কি আছে তাই দেখা যাবে এখানে। আইফোন ৮ নিয়েই প্রথমে কাজ শুরু করেছে তারা। এটাকে খুলে, কেটে, ভেঙে ভেতরের সব বের করে এনেছে। এতে কেবল ব্যাটারি বা পানিপ্রতিরোধী বৈশিষ্ট্যগুলোই দেখা যায়নি, আরো অন্যান্য কিছু বিষয় উঠে এসেছে।

আইফোন ৮ আসার সময়ই অ্যাপল বলেছিল তাদের নতুন ফোনের ব্যাটারি আগেরগুলোর চেয়ে ছোট আকারের হবে। এ কারণেই হয়তো আইফোন ৭ এর ১৯৬০এমএএইচ ব্যাটারির আইফোন ৮-এ ১৮২১এমএএইচ-এ পরিণত হয়েছে। এতে আরো দেওয়া হয়েছে ব্যাটারির শক্তি বাঁচানো এ১১ বায়োনিক চিপসেট। ছোট ব্যাটারি থাকা সত্ত্বেও আগেরগুলো মতোই শক্তি রাখে আইফোন ৮ এবং ৮ প্লাসের ছোট আকারের ব্যাটারি।

এ১১ বায়োনিক চিপের সঙ্গে আরো কিছু দেখেছে আইফিক্সইট। এতে পাওয়া গেছে ২জিবি এলপিডিডিআর৪ র‍্যাম। আরো মিলেছে কোয়ালকম এমডিএম৯৬৫৬ স্ন্যাপড্রাগন এক্স১৬ এলটিই মডেম। আরো দেখা গেছে এনএক্সপি ৮০ভি১৮ সিকিউর এনএফসি মড্যুল। আচে স্কাইওয়ার্কস ৭৭৩৬৬-১৭ কোয়াড ব্যান্ড জিএসএম পাওয়ার অ্যামপ্লিফিয়ার মড্যুল, স্কাইওয়ার্কস স্কাওয়ান স্কাই৭৮১৪০, অ্যাভাগো ৮০৭২জেডি১৩০ এবং পি২১৫ ৭৩০এস৭১টি।

পেছনের দিকে পাওয়া গেছে তোশিবা টিএসবিএল২২৭ভিসি৩৭৫৯ ৬৪জিবি নান্ডয ফ্ল্যাশ স্টোরেজ। আরো আছে কোয়ালকম ডাব্লিউটিআর৫৯৭৫ গিগাবাইট এলটিই আরএফ ট্রান্সসিভার এবং পিএমডি৯৬৫৫ পিএমআইসি আর অ্যাপলের নিজস্ব ওয়াইফাই, ব্লুটুথ, এফএম রেডিও ইত্যাদি।

ফোনটাকে ভাঙা, কাটা আর খোলার সময় আইফিক্সইট আরো কিছু সিলড অংশ, রাবার গ্যাস্কেট পেয়েছে। অনেকগুলোতে শক্ত আঠা লাগানো ছিল। এসব দিয়ে দারুণ পানি প্রতিরোধী করা হয়েছে ফোনটিকে। ক্যামেরাটি আসলেই এফ/১.৮ অ্যাপারচার পেয়েছে আইফোন ৭ এর মতোই। তবে এর লেন্স আরো বড়। ফলে আরো বেশি পিক্সেলের ছবি উঠবে এতে।

পেছনের কেসিংয়ে আছে কিউআই-যুক্ত তারবিহীন চার্জিংয়ের কয়েল। আছে চৌম্বকক্ষেত্র। এর মাধ্যমে অল্টারনেটিং কারেন্টকে ব্যাটারিতে চার্জ জোগানোর তড়িতে পরিণত করে। এখানে আরেকটি নতুন লাইটনিং পোর্ট খুঁজে পেয়েছে আইফিক্সইট। নতুন আইফোনগুলো পেছনে কাচের আস্তরণ নিয়ে এসেছে। কাচের এই পরত খুলতে বেশ বেগ পেতে হয়েছে আইফিক্সইট-কে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top