শিরোনাম

মঙ্গলবার, মে 23, 2017 - বেসিস নির্বাচন :লটারিতে বাদ পড়েছেন মোস্তাফা জব্বার, রাসেল ও ফারহানা | মঙ্গলবার, মে 23, 2017 - গাজীপুরে স্যামসাং এর ৫০তম ব্র্যান্ড শপ উদ্বোধন | মঙ্গলবার, মে 23, 2017 - ঢাকা বিভাগে পুরোদমে চলছে রবি-এয়ারটেল নেটওয়ার্কের সমন্বয় | মঙ্গলবার, মে 23, 2017 - ঈদের আনন্দ দ্বিগুণ করতে হুয়াওয়ের আকর্ষণীয় অফার | মঙ্গলবার, মে 23, 2017 - আইসিটি স্কলার ফেলোশিপ | মঙ্গলবার, মে 23, 2017 - ড্যাফোডিলে ই-প্রকিউরমেন্ট সিস্টেম উদ্বোধন | মঙ্গলবার, মে 23, 2017 - সফলভাবে সমাপ্ত হল র্স্টাটআপ উইকেন্ড ঢাকা | সোমবার, মে 22, 2017 - সিটিও ফোরাম বাংলাদেশের নির্বাচন | সোমবার, মে 22, 2017 - বেসিসের সদস্য কোম্পানির জন্য  ইউএসডি মাস্টারকার্ড | সোমবার, মে 22, 2017 - লাভা ও মাইক্রোম্যাক্সের সাথে সাশ্রয়ী স্মার্টফোন নিয়ে এলো গ্রামীণফোন |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ইন্টারনেটের আনুপাতিক মূল্য নির্ধারণ করবে বিটিআরসি
ইন্টারনেটের আনুপাতিক মূল্য নির্ধারণ করবে বিটিআরসি

ইন্টারনেটের আনুপাতিক মূল্য নির্ধারণ করবে বিটিআরসি

শেষ হলো বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) পঞ্চম সম্মেলন। ৭ এপ্রিল শুরু হয়ে সম্মেলনটি শেষ হলো সোমবার। সম্মেলনের শেষ দিনে অনুষ্ঠিত হয়েছে ইন্টারনেট সোসাইটির ইন্টারনেট অপারেশনাল নেটওয়ার্ক (আইওএন) সম্মেলন ২০১৬।

সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, বিজ্ঞানের আবিষ্কারসমূহের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ইন্টারনেট। আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশের সর্বত্র ইন্টারনেট সেবা নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে।

ইন্টারনেটের দামের বিষয়ে শাহজাহান মাহমুদ বলেন, ইন্টারনেটের একটি আনুপাতিক মূল্য নির্ধারণের জন্য বিটিআরসি কাজ করে যাচ্ছে। এ জন্য তিনি আইএসপিএবিসহ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানসমূহের কাছ থেকে পরামর্শ আহ্বান করেন।

bdnog-ion
বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ও বিজনেস প্রমোশন কাউন্সিলের সমন্বয়ক ফকির ফিরোজ আহমেদ বলেন, আমরা প্রশিক্ষণের মাধ্যমে দেশের জনগণকে জনসম্পদে পরিণত করতে চাই। বিডিনগের মতো এই ধরনের প্রশিক্ষণ আয়োজনের সঙ্গে থাকবো।

অনুষ্ঠানে টেলিমেডিসিনের বিভিন্ন অগ্রগতি ও সম্ভাবনা নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. সিদ্দিক-ই-রাব্বানি।

আইওএন সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইন্টারনেট সোসাইটির কনটেন্ট অ্যান্ড রিসোর্স ম্যানেজার কেভিন মেইনেল, অপারেশনাল এনগেজমেন্ট প্রোগ্রাম ম্যানেজার ইয়ান জর্জ, বিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রের চেয়ারম্যান সুমন আহমেদ সাবির, সভাপতি এফ এম রাশেদ আমিন বিদ্যুৎ, সাধারণ সম্পাদক ফখরুল আলম, বিডিনগের সাবেক সভাপতি নুরুল ইসলাম রোমান, ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টারের সভাপতি প্রফেসর ড. সাব্বির আহমেদ, সহ-সভাপতি মো. জাহাঙ্গীর হোসেন, বাংলাদেশ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন (আইএসপিএবি) সভাপতি এম এ হাকিম প্রমুখ।

৭ থেকে ১০ এপ্রিল টেলিকম ও আইএসপি প্রকৌশলীদের আইপিভি৪/আইপিভি৬ রাউটিং এবং লিনাক্স সিস্টেম এডমিন ও সার্ভিসেস বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

সম্মেলনের সহ-আয়োজক ছিলো ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (আইএসপিএবি) এবং সহযোগিতায় ছিলো আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি)।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top