শিরোনাম

শনিবার, নভেম্বর 18, 2017 - স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে একত্রে কাজ করবে স্বাস্থ্য অধিদপ্তর ও এটুআই | শনিবার, নভেম্বর 18, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রবি’র ক্যারিয়ার কার্নিভাল | শনিবার, নভেম্বর 18, 2017 - ‘শান্তি’র জন্য প্রযুক্তি পরিচয়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত | শনিবার, নভেম্বর 18, 2017 - নতুন ফিচার নিয়ে ফুডপান্ডা | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - কৃত্রিম বুদ্ধিমত্তায় পরিচালিত হবে জীবন | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - বিশবছর পূর্তি উদযাপন করলো এরিকসন বাংলাদেশ | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে পারেন যে উপায়ে | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - স্মার্টফোনে আসছে আরও শক্তিশালী জুম ক্যামেরা | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - বাজারে এল স্যামসাং এর নতুন ফোন | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - প্রথম“সিরামিক এক্সপো বাংলাদেশ– ২০১৭” শুরু হচ্ছে ৩০ নভেম্বর |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / ই-পেমেন্টে মুক্তিযোদ্ধাদের সম্মানীভাতা
ই-পেমেন্টে মুক্তিযোদ্ধাদের সম্মানীভাতা

ই-পেমেন্টে মুক্তিযোদ্ধাদের সম্মানীভাতা

 

 

epementগতকাল ৩০ অক্টোবর, ২০১৭ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের সভাকক্ষেমুক্তিযোদ্ধা সম্মানী ভাতা ইলেকট্রনিক উপায়ে প্রদানের জন্য একটি উদ্ভাবনী ইলেকট্রনিক পেমেন্ট মডেল বাস্তবায়নে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এবং একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আ.ক.ম মোজাম্মেল হক, এম.পি।মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব শেখ মিজানুর রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের প্রকল্প পরিচালক জনাব কবির বিন আনোয়ার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

এ সমঝোতা চুক্তির আওতায়, মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা ইলেকট্রনিক উপায়ে সহজে ও স্বল্প খরচে উপকারভোগীদের দোরগোড়ায় পৌঁছানোর জন্য পাইলটিং কার্যক্রম গ্রহণ করবে এবং এর অভিজ্ঞতার আলোকে সারাদেশে ইলেকট্রনিক পেমেন্ট কার্যক্রম সম্প্রসারণ করা হবে। মুক্তিযোদ্ধা সম্মানী ভাতার আওতায় সুবিধাভোগীদের ভাতা ইলেকট্রনিক উপায়ে প্রদানের জন্য সংশ্লিষ্ট সকল কর্মকর্তা-কর্মচারীর দক্ষতা বৃদ্ধি করা হবে। এছাড়া মাঠপর্যায়ে সুবিধাভোগীদের জাতীয় পরিচয়পত্র  ভিত্তিক একটি সঠিক ও নির্ভুল ডাটাবেইজ তৈরির লক্ষ্যে একটি ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (MIS) তৈরি এবং দেশব্যাপী তা বাস্তবায়নের জন্য কারিগরী ও আর্থিক সহায়তা নিশ্চিত করতে সহায়ক ভূমিকা পালন করবে।

এই সমঝোতা স্মারকের আওতায় গৃহীত উদ্যোগসমূহ বাস্তবায়নেমুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এটুআই প্রোগ্রামকে প্রয়োজনীয় ডকুমেন্ট, ডোমেন নলেজ, পদ্ধতি পর্যবেক্ষণ ও অন্যান্য প্রয়োজনীয় সকল ধরণের সহযোগীতা নিশ্চিত করে প্রয়োজনীয় সকল পক্ষের সাথে যোগাযোগ স্থাপন ও সমন্বয় সাধন করবে। এছাড়া ‘ইলেকট্রনিক পেমেন্ট পাইলটিং কার্যক্রম’ মনিটরিং ও মূল্যায়ন এর মাধ্যমে সারাদেশে সম্প্রসারণের জন্য উদ্যোগ গ্রহণ এবং প্রযোজ্য ক্ষেত্রে প্রয়োজনীয় নীতি নির্ধারণ, পরিবর্তন বা সংশোধনের জন্য উদ্যোগ গ্রহণ করবে। এক্ষেত্রে এটুআই প্রোগ্রাম মুক্তিযোদ্ধা সম্মানী ভাতার সুবিধাভোগীদের ইলেকট্রনিক ডাটাবেইজ তৈরির জন্যকারিগরী ও আর্থিক সহায়তা প্রদান করবে এবং দেশব্যাপী ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (MIS) এর ডাটা এন্ট্রিবাস্তবায়নে প্রযোজ্য ক্ষেত্রে ডিজিটাল সেন্টারের সহায়তায়মাঠপর্যায়ে নির্দেশনা প্রদান করবে। ইলেকট্রনিক পেমেন্ট মডেল বাস্তবায়ন এবং দেশব্যাপী সম্প্রসারণের জন্য বিভিন্ন আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়-এর মধ্যেসমন্বয় সাধন করবে। এছাড়া ইলেকট্রনিক পেমেন্ট সম্পর্কে উপকারভোগীদের মধ্যে সচেতনতা তৈরির জন্য মাঠপর্যায়ে ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচার প্রচারণার ব্যবস্থা করার পাশাপাশি ইলেকট্রনিক পেমেন্ট সংক্রান্ত অর্জিত অভিজ্ঞতা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রচারের জন্য উদ্যোগ গ্রহণ ও সহযোগীতা নিশ্চিত করবে।

অনুষ্ঠানেঅন্যান্যদেরমধ্যেমুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব জনাব দিলীপ কুমার বণিক, মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রণালয় ও এটুআই প্রোগ্রামের কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top