শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / টেলিকম / মোবাইল ফোন / এবার কনসোল গেমের মজা পাবেন স্মার্টফোনে
এবার কনসোল গেমের মজা পাবেন স্মার্টফোনে

এবার কনসোল গেমের মজা পাবেন স্মার্টফোনে

182057Games-xcom-enemy-within

গেমিংয়ে আসছে নানা বৈচিত্র্য। প্রায় এক যুগ ধরে বিশ্বাস করা হচ্ছে, সাধারণ গেমাররা স্মার্টফোনের হনপ্রিয় অ্যাংগ্রি বার্ডস বা ক্যান্ডি ক্রাশ সাগা বা টেম্পল রান কিংবা ফ্রুট নিনজার আরো আপগ্রেড চান। তবে কনসোল গেমিং সব সময় জনপ্রিয় ছিল। কিন্তু এখন কনসোল মোবাইলেও সংযুক্ত হতে চলেছে।

জংলি গেমসের সিইও অনকুশ গেরা বলেন, এখন বহু কনসোল গেম মোবাইলে আসছে। এর কারণ হলো, মানুষ ক্রমেই স্মার্টফোন গেমিংয়ের দিকে ঝুঁকছে। গত ৫ বছরে মোবাইল গেমারদের সংখ্যা প্রচুর বেড়েছে। গেম ডেভেলপাররাও এতে আগ্রহী হয়ে উঠেছে। নতুন এই ট্রেন্ডে অবাক হননি বিশেষজ্ঞরা। কারণ মোবাইল গেমিং বিগত এক যুগে অনেক দূর এগিয়েছে। স্মার্টফোনের গ্রাফিকস এবং প্রসেসরের ব্যাপক উন্নতির ফলে উন্নতমানের গেমিং সম্ভব হয়েছে। এর আগেও নিন্টেন্ডো বা ওয়েব-বিত্তিক পিসি গেমে মানুষের কনসোল গেমিংয়ের অভিজ্ঞতা রয়েছে। এখন একই কাজ স্মার্টফোনেই করতে পারছে মানুষ। এরই সুবাদে হিটম্যান, জঙ্গল রান, লরা ক্রফট এবং মাইক্রোসফট সফলভাবে এসব গেম কনসোল থেকে মোবাইলে এনেছে।

এর পেছনে কারণ বিপুল অর্থের ব্যবসা। মোবাইল গেমিংয়ের রিভিনিউ ২০১৬ সালের কনসোল ও পিসি গেমের রিভিনিউকে ছাড়িয়ে যাবে। ট্যাব এবং স্মার্টফোনের গেমিং থেকে মোট ৩৬.৯ বিলিয়ন ডলারের রেভিনিউ এসেছে। পিসি গেম থেকে ৩১.৯ বিলিয়ন এবং কনসোল গেমিং থেকে ২৯ বিলিয়ন ডলারের রেভিনিউ এসেছে। এর অন্যতম কারণ সম্ভবত নিন্টেন্ডো, ইলেকট্রনিক্স আর্টস অ্যান্ড অ্যাক্টিভেশন ব্লিজার্ডের মতো প্রতিষ্ঠান মোবাইল গেমিংয়ে আগ্রহী হয়ে উঠেছে।

তবে সব কনসোল গেম মোবাইলে আনা সম্ভব নয়। কনসোলের উচ্চমানের অনেক গেমই স্মার্টফোনে আনা সম্ভব নয়। এ ধরনের গেমের আকার বিশাল যা মোবাইলে চালানো প্রায় অসম্ভব। আবার অনেক কনসোল গেম তৈরি সময় তা স্মার্টফোনের জন্যও তৈরি করছে। তবে কনসোল গেমের আসল মজা স্মার্টফোনে পাওয়া সম্ভব নয় বলে জানান লাইভ গেমসের চিফ মার্কেটিং অফিসার রুপক নায়ের। স্মার্টফোনের সঙ্গে কনসোলের সংযোগ ডেভেলপারের বিস্তর সুযোগ এনে দিতে পারে। প্রাথমিক মানের কনসোল গেমেরও বেশ উন্নত স্পেসিফিকেশন দরকার। স্মার্টফোনও এসব গেম সুষ্ঠুভাবে চালানোর জন্য যথেষ্ট র‌্যাম এবং শক্তিশালী চিপ তৈরি করছে। ক্রমেই উন্নত হচ্ছে মোবাইল গেমিংয়ের অভিজ্ঞতা। এসব তথ্য দেন ভিভো ইন্ডিয়ার বিবেক ঝ্যাং।

বিশেষজ্ঞ চন্দ্রদাস পানিগ্রহ জানান, অতি সাধারণ গেম আর পছন্দ করছেন না গেমাররা। স্মার্টফোনেই এখন উন্নত গেম চান গেমাররা। আর তাদের প্রয়োজন মেটাতে এগিয়ে আসা উচিত ডেভেলপাররা। ইতিমধ্যে গেমের জনপ্রিয় ফাঞ্চাইজিগুলো স্মার্টফোনে আনার পরিকল্পনা করছে ডেভেলপাররা।

তাই বিশেষজ্ঞরা আশা করছেন, ভবিষ্যতে স্মার্টফোন আরো বেশি কনসোল গেমকে গ্রহণ করে নেবে। আর এর জন্যে গেমগুলোকে গ্রহণ করে নিতে প্রস্তুত হতে হবে স্মার্টফোনগুলোকেও।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top