শিরোনাম

মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ডিজিটাল পেমেন্ট সার্ভিস ইউপের যাত্রা শুরু | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - হুয়াওয়ে মেট ১০ এ যা আছে | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - শাওমির নতুন ফোন রেডমি ৫এ | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - ফাঁস হয়ে গেল নোকিয়া ৯ এর গোপন সমস্ত তথ্য | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - হ্যাকারদের লক্ষ্য বাংলাদেশসহ অন্যান্য এশিয়ার দেশগুলোর ব্যাংকগুলো | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - এডিএন ইডু সার্ভিসেস এর উদ্দেগে এজাইল বিষয়ক কর্মশলা অনুষ্ঠিত | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - প্রথম ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ডসে গ্রামীণফোনের ব্যাপক সাফল্য | সোমবার, অক্টোবর 16, 2017 - গুগলের এই এয়ারপড হেডফোন যখন ট্রান্সলেটর | সোমবার, অক্টোবর 16, 2017 - কম্পিউটার গেমের আসক্তিতে হতে পারে ভয়াবহ পরিণতি | সোমবার, অক্টোবর 16, 2017 - ওটিসি ড্রাগ বিষয়ে সচেতনতা জরুরি |
প্রথম পাতা / টেলিকম / এয়ারটেল কর্মীদের বরণ করে নিল রবি কোম্পানি
এয়ারটেল কর্মীদের বরণ করে নিল রবি কোম্পানি

এয়ারটেল কর্মীদের বরণ করে নিল রবি কোম্পানি

image-8895

এয়ারটেল থেকে একীভূত কোম্পানি রবি’তে যোগ দেয়া কর্মীদের উষ্ণ অভ্যর্থনায় স্বাগত জানাল আজিয়াটা ও রবি’র উর্ধ্বতন কর্মকর্তারা। এ উপলক্ষ্যে মঙ্গলবার, নভেম্বর ২২, ২০১৬ রাজধানীতে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। অংশগ্রহণকারী সকল কর্মীরা রবির পাঞ্জাবি পরে থাকায় উৎসবমুখর আয়োজনটিতে যোগ হয় ভিন্ন মাত্রা।
নতুন কর্মীদের স্বাগত জানানোর জন্য অনুষ্ঠানে রবি’র সকল উধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সঞ্চালক হিসেবে অনুষ্ঠানটি পরিচালনা করেন রবি’র চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার মতিউল ইসলাম নওশাদ।
অনুষ্ঠানে একীভূত কোম্পানি রবি’র উদ্দেশে দেয়া ডাক ও টেলিযোগাযোগ বিভাগের (পিটিডি) মাননীয় প্রতিমন্ত্রী তারানা হালিম এমপি; পিটিডি’র সচিব মো. ফাইজুর রহমান চৌধুরী এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কমিশনের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ’র ভিডিও বার্তা প্রচার করা হয়। এছাড়া ভিডিও বার্তার মাধ্যমে আজিয়াটার ম্যানেজিং ডিরেক্টর/প্রেসিডেন্ট এবং গ্রুপ সিইও তান শ্রী জামালুদিন ইব্রাহিমও রবি’র উদ্দেশে তার বক্তব্য রাখেন।
নতুন উদ্যমে নতুন যাত্রা শুরু করায় ভিডিও বার্তায় রবি পরিবারকে ধন্যবাদ জানান প্রতিমন্ত্রী। ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন প্রধানমন্ত্রীর অন্যতম স্বপ্ন উল্লেখ করে তিনি বলেন, রবি সারা দেশে নেটওয়ার্ক বিস্তারের মাধ্যমে এ রূপকল্প বাস্তবায়নে এখনই কাজ শুরু করবে বলে আমার প্রত্যাশা যেন দেশের প্রতিটি মানুষ এমনকি প্রত্যন্ত অঞ্চলের লোকজনও রবি নেটওয়ার্কের আওতায় আসে।
দেশের টেলিযোগাযোগ খাতের প্রথম একীভূতকরণ সফলভাবে সম্পন্ন করার জন্য ভিডিও বার্তায় রবিকে অভিবাদন জানান বিটিআরসি’র চেয়ারম্যান ড. মাহমুদ। তিনি বলের, “আমার দৃঢ় বিশ্বাস এ একীভূতকরণের ফলে দেশের টেলিযোগাযোগ বাজারে প্রতিযোগিতা বাড়বে। যার ফলে আমাদের গ্রাহকরাই উপকৃত হবেন। তারা আরো ভাল সেবা পাবেন। অন্যদিকে একীভূতকরণ প্রক্রিয়া সম্পন্ন করার ক্ষেত্রে আমরা কর্মীদের স্বার্থ রক্ষার বিষয়টিকেও গুরুত্ব সহকারে বিবেচনা করেছি ”
একীভূতকরণের ফলে মূলত গ্রাহকরাই উপকৃত হবেন বলে পিটিডি’র সেক্রেটারি ফাইজুর রহমান চৌধুরীও তার ভিডিও বার্তায় উল্লেখ করেন। তিনি একীভূত কোম্পানির সকল কর্মীদের অভিবাদন জানান এবং রবি’র সাফল্যম-িত ভবিষ্যত কামনা করেন।

আজিয়াটার প্রধান তার ভিডিও বার্তায় বলেন, “বাংলাদেশের টেলিযোগাযোগ বাজার যথেস্ট প্রতিযোগিতাপূর্ণ। একীভূতকরণের ফলে আরো উদ্ভাবনী পণ্য ও সেবা চালুর মাধ্যমে আমরা ব্যবসা প্রসারের সুযোগ পাব। আমি নিশ্চিত, ভিন্ন ধারার মানসম্পন্ন সেবা প্রদান করে একীভূত কোম্পানিটি গ্রাহকদের মন জয় করতে পারবে।”

অনুষ্ঠানে আজিয়াটার রিজিওনাল সিইও ফর সাউথ এশিয়া ও ডায়লগ আজিয়াটা পাবলিক লিমিটেড কোম্পানি’র (শ্রীলঙ্কায় টেলিযোগাযোগ সেবা প্রদানকারী শীর্ষ কোম্পানি) গ্রুপ সিইও ড. হানস বিজয়সুরিয়া এবং ডেপুটি চিফ এক্সিকিউটিভ ও মনোনীত সিইও সুপুন বীরাসিংহে উপস্থিত ছিলেন। ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে ডায়লগ’র গ্রুপ সিইও হিসেবে হানস’র স্থলাভিষিক্ত হবেন তিনি।
নতুন কর্মীদের উদ্দেশে দেয়া বক্তব্যে ড. হানস একীভূত হওয়ার পেছনে আজিয়াটার রূপকল্প তুলে ধরেন। কর্মীদের ২০২১ সালের মধ্যে রবিকে নতুন প্রজন্মের ডিজিটাল কোম্পানি হিসেবে প্রতিষ্ঠিত করতে অনুপ্রাণিত করেন তিনি। অন্যদিকে সুপুন তার বক্তব্যে একীভূতকরণ নিয়ে কাজের অভিজ্ঞতা জানানোর পাশাপাশি এ পদক্ষেপকে সার্থক করে তোলার আহ্বান জানান।
রবি’র বর্তমান ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ তার বক্তব্যে বলেন, “এয়ারটেলের বেশিরভাগ কর্মী একীভূত কোম্পানি রবিতে যোগ দেয়ায় আমরা গর্বিত। আমি নিশ্চিত, আপনাদের কঠোর পরিশ্রম ও একাগ্রতায় আমরা শিগগিরই মার্কেট লিডারে পরিণত হতে পারব।”
রবি’র ম্যানেজমেন্ট কাউন্সিলের (এমসি) সদস্যরা এবং এয়ারটেল থেকে রবিতে যোগ দেয়া নতুন কর্মীরা বিলুপ্ত এয়ারটেল বাংলাদেশের সিইও পিডি শর্মাকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানান। রবি ও এয়ারটেলের সফল একীভূতকরণ নিশ্চিত করতে তার অক্লান্ত প্রচেষ্টার জন্য রবি’র এমসি তাকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এসময় শর্মার হাতে প্রশংসাসূচক স্বারকচিহ্ন তুলে দেন এমসি’র সদস্যরা।
চলতি বছরের ১৬ নভেম্বর থেকে একীভূত কোম্পানি হিসেবে যাত্রা শুরু করে রবি। বাংলাদেশে একীভূত হয়ে ব্যবসা পরিচালনার সম্ভাব্যতা যাচাইয়ের লক্ষ্যে ২০১৫ সালের ৯ সেপ্টেম্বর উভয় পক্ষের আলোচনা শুরুর ঘোষণার মধ্য দিয়ে একীভূতকরণের প্রক্রিয়াটি শুরু হয়েছিল।
একীভূতকরণ প্রক্রিয়া শেষে রবি’র সিংহভাগ অর্থাৎ ৬৮ দশমিক ৭ শতাংশ মালিকানায় রয়েছে আজিয়াটা যেখানে ভারতী এয়ারটেলের শেয়ার ২৫ শতাংশ। বাকি ৬ দশমিক ৩ শতাংশের মালিকানায় রয়েছে জাপানের এনটিটি ডোকোমো।

একীভূত কোম্পানি হিসেবে রবি:

রবি আজিয়াটা লিমিটেড মালয়েশিয়ার আজিয়াটা গ্রুপ বারহাদ, ভারতের ভারতী এয়ারটেল লিমিটেড এবং জাপানের এনটিটি ডকোমো ইনকর্পোরেশনের একটি যৌথ উদ্যোগ। রবিতে আজিয়াটার সিংহভাগ-৬৮ দশমিক ৭ শতাংশ, ভারতী এয়ারটেলের ২৫ শতাংশ ও এনটিটি ডকোমোর ৬ দশমিক ৩ শতাংশ মালিকানা রয়েছে। প্রায় ৩ কোটি ২২ লাখ সক্রিয় গ্রাহক নিয়ে রবি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর। ১৩ হাজার ৯শ’টি অন-এয়ার সাইটের মধ্যে ৮ হাজারটি ৩.৫জি নেটওয়ার্ক নিয়ে দেশের প্রায় ৯৯% জনসংখ্যা রবি নেটওয়ার্কের অন্তর্ভূক্ত। দেশের প্রথম অপারেটর হিসেবে রবি জিপিআরএস ও ৩.৫জি সেবা চালু করেছে। অপারেটরটি ডিজিটাল সেবা চালুর দিক থেকে অনেক ক্ষেত্রে পথিকৃতের ভূমিকা পালন এবং গ্রামীণ ও উপশহর অঞ্চলগুলোর সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য মোবাইল আর্থিক সেবা চালু করতে ব্যাপক বিনিয়োগ করেছে। সামাজিক দায়বোধসম্পন্ন কোম্পানি হিসেবে দেশের টেকসই উন্নয়নের লক্ষ্যে তথ্যপ্রযুক্তি-শিক্ষা, স্বাস্থ্য ও পরিবেশ খাতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে রবি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top