শিরোনাম

শুক্রবার, অক্টোবর 20, 2017 - ইন্টেলের ৮ জেন কোর প্রসেসর বাইনারি লজিকে | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - গুগল ফটোসে যে ভাবে ব্যক্তিগত ছবি ও ভিডিও লুকাবেন | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - মধ্যবিত্তের কথা ভেবে সস্তায় মাইক্রোম্যাক্সের নতুন ফোন | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - নতুন ফিচারের ক্যামেরা নিয়ে উন্মুক্ত হলো নোকিয়া ৭ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - পেপালের ‘জুম’ উদ্বোধন করলেন সজীব ওয়াজেদ জয় | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - ম্যাক্সেল এর বিভিন্ন পণ্য নিয়ে আইসিটি এক্সপোতে মেট্রো কভারেজ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - সিঙ্গাপুরের মাস্টারকার্ড গ্লোবাল রিস্ক লিডারশিপ কনফারেন্স অনুষ্ঠিত | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - শুরু হলো এমসিসিআই অগ্রগামী ২০১৭ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - বিএমই দিচ্ছে আইসিটি এক্সপো উপলক্ষে তোশিবা পণ্যে বিশেষ অফার! | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - আইসিটি এক্সপো তে আসুসের সর্বাধুনিক প্রযুক্তির নোটবুক |
প্রথম পাতা / ক্যারিয়ার / ক্যারিয়ারে হতাশা কাটাতে করণীয়
ক্যারিয়ারে হতাশা কাটাতে করণীয়

ক্যারিয়ারে হতাশা কাটাতে করণীয়

চাকরি জীবনের পটভূমি এখন অনেকটাই নতুন। আগের মতো এখন অনেক কিছুই নেই। খুব বেশি প্রযুক্তিনির্ভর হয়ে উঠছে আাামাদের জীবন, পাশাপাশি বেড়েছে প্রতিযোগিতাও। তাই ক্যারিয়ার গড়তে সঠিক কৌশলটি সময়মতো জোড়ালোভাবে অবলম্বন করাই হবে বুদ্ধিমানের কাজ। আমাদের অভিভাবকরা কঠোর পরিশ্রম করতেন আমাদেরকে প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত করে ডাক্তার, ইঞ্জিনিয়ার, ম্যানেজার, আইনজীবী ইত্যাদিতে ক্যারিয়ার গড়ার উদ্দেশ্যে। এবং টার্গেট নিয়ে এগুলো ক্যারিয়ার একটি সুনির্দিষ্ট পথে এগুতোও বটে। কিন্তু এখনকার পৃথিবী অনেকটাই পরিবর্তিত। আমাদের আকাঙ্ক্ষাকে পরিপূর্ণ করতে শুধুমাত্র শিক্ষাগত যোগ্যতা কিংবা পূর্ব নির্ধারিত টার্গেটই যথেষ্ট নয়। তবে এই অনিশ্চয়তাকে পরিবর্তন করাটা অতি প্রয়োজন। তাহলে কোথায় পরিবর্তনের কথা ভাবব আমরা? ব্যক্তিগত কর্ম-পরিকল্পনা ঠিক একটি পিত্জা খাওয়ার মতো। কারণ আপনি চান আপনার পিত্জাটা যেন বড় এবং সুস্বাদু হয়? আপনি আপনার লক্ষ্য অর্জনে অর্থাত্ পিত্জা খেতে আগ্রহী? কিন্তু আপনি পুরো পিত্জাটি একসাথে এক কামড়ে খেতে পারবেন না? সুতরাং আপনাকে অবশ্যই লক্ষ্য অর্জনে সুন্দর একটি কর্ম পরিকল্পনা তৈরি করে ধীরে ধীরে এগুতে হবে? হ্যাঁ, এসবের জন্য গুরুত্বপূর্ণ তিনটি বিষয় আপনাদের সামনে তুলে ধরতে পারি। এই ৩টি বিষয়কে যদি আমরা বুঝতে পারি, তাহলে এই সময়ের সাথে তাল মিলিয়ে নিজের ভবিষ্যেক উজ্জ্বল ও স্পষ্টতর করতে পারব বলে আশাবাদী।

Ononnyaপ্রযুক্তির বদৌলতে যেকোনো জায়গা থেকে প্রয়োজনীয় কাজ সম্পন্ন করা এবং একটি ভার্চুয়াল দলের অংশ হওয়া।

ব্যবসা ক্রমবর্ধমানভাবে চুক্তিভিত্তিক কাজে পরিণত হচ্ছে। নির্দিষ্ট বেতনভুক্ত লোকের চেয়ে তারা কাজকে চুক্তি ভিত্তিতেই সম্পন্ন করতে চাইছেন। এতে নির্দিষ্ট সময়ে অল্প খরচে ভালো কাজও পাওয়া যায়। আর যারা চুক্তিভিত্তিক কাজ করে থাকেন তাদের মধ্যেও থাকে ভালো কাজ দেওয়ার একটা প্রতিযোগিতা। স্বয়ংসম্পূর্ণতা এবং সামাজিক গ্রহণযোগ্যতা নিয়েও এখন আমরা অনেক বেশি উদ্বিগ্ন থাকি। উপরের এই ৩টি বিষয় নিয়ে যদি আমরা একটু মনোযোগসহকারে চিন্তা করি তাহলে হয়তো অনেক প্রশ্নই তৈরি হবে। যেমন ধরুন কোন পথে এগুব, আমার সময়টুকু আমি কোথায় ব্যয় করব? অনলাইনে বিভিন্ন ক্লায়েন্টের মুখোমুখি হবো? অন্য কোনো গ্রুপের সঙ্গে ঢুকব? নাকি নিজেই একটি গ্রুপ তৈরি করব? কাজ কী আউটডোর নির্ভর হবে নাকি ইনডোর? আমার স্বপ্নের কাজের জায়গাটা কী?

আমরা যখনই কোনো চাকরি পরিবর্তন করি, তখন অবশ্যই আমরা এমন চাকরিই খুঁজি যা করে নিজের দৈনন্দিন চাহিদা পূরণের পাশাপাশি খানিকটা মানসিক তৃপ্তিও অর্জন করতে পারি। যদি আপনি আসলেই চান যে, বিভিন্ন প্রতিষ্ঠানের কাজ চুক্তিভিত্তিক করে দিতে, তাহলে আপনাকে সেই কাজটাই করা উচিত যে কাজের উপর দক্ষতা রয়েছে, পাশাপাশি রয়েছে সেই কাজের প্রতি অধিক ভালোবাসা। আপনি যেই পেশাটাই বাছাই করতে চান না কেন, সেই পেশা সম্বন্ধে অবশ্যই সঠিক এবং স্বচ্ছ ধারণা থাকা জরুরি। তবেই হতাশা কাটবে নিজের ক্যারিয়ারের।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top