শিরোনাম

শনিবার, আগস্ট 19, 2017 - দারাজ ডট কম থেকে মোবাইল কিনে গ্রাহক নাজেহাল! | শনিবার, আগস্ট 19, 2017 - ই-শপ প্রকল্পের হেল্প লাইনের এ কী হাল! | শনিবার, আগস্ট 19, 2017 - স্পিকার এর যত্নআত্তি | শনিবার, আগস্ট 19, 2017 - সীমান্তে অবৈধ বিটিএস স্থাপন করায় বাংলালিংককে ১৭ কোটি টাকা জরিমানা | শনিবার, আগস্ট 19, 2017 - তথ্যপ্রযুক্তি ও সেবার রপ্তানি খাতে ১০ শতাংশ নগদ সহায়তা | শনিবার, আগস্ট 19, 2017 - বাংলালিংকও চালু করলো ই-কমার্স সাইট | শনিবার, আগস্ট 19, 2017 - এক অ্যাপেই সরকারি সব কর্মকর্তাদের ঠিকানা | শনিবার, আগস্ট 19, 2017 - ‘ইনফো সরকার’ প্রকল্পের অনিয়ম রোধে অর্থমন্ত্রীকে আইএসপিএবি’র চিঠি | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - গ্রামীণফোনের সিএফও হলেন কার্ল এরিক ব্রোতেন | বৃহস্পতিবার, আগস্ট 17, 2017 - বন্যা-দুর্গত এলাকার গ্রাহকদের ২০মিনিট ফ্রি টক-টাইম ও ২০এমবি ডাটা দিচ্ছে রবি |
প্রথম পাতা / টেলিকম / মোবাইল অ্যাপস / গুগলের ‘ট্রাস্টেড কনট্যাক্টস’ অ্যাপ উন্মুক্ত
গুগলের ‘ট্রাস্টেড কনট্যাক্টস’ অ্যাপ উন্মুক্ত

গুগলের ‘ট্রাস্টেড কনট্যাক্টস’ অ্যাপ উন্মুক্ত

image1

স্মার্টফোন এখন মানুষের নিত্যসঙ্গী। মানুষ যেখানে যাচ্ছে, সেখানেই স্মার্টফোনকে সঙ্গী করছে বলে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলোর আগ্রহের বিষয় হয়ে উঠেছে ব্যক্তিগত নিরাপত্তা প্রযুক্তি। জরুরি দরকারে বন্ধু ও পরিবারের সঙ্গে যোগাযোগ রক্ষায় সাহায্য করতে ‘ট্রাস্টেড কনট্যাক্টস’ নামের একটি অ্যাপ্লিকেশন উন্মুক্ত করেছে গুগল।

ট্রাস্টেড কনট্যাক্টস ব্যবহার করে ফোনের কনট্যাক্টস থেকে মানুষকে ট্যাগ করা যাবে। গাড়ি দুর্ঘটনা, আগুন, ভূমিকম্পের মতো জরুরি কোনো ঘটনা ঘটলে এই অ্যাপটি ব্যবহার করে ব্যক্তির অবস্থানগত তথ্যের পাশাপাশি বার্তাও পাঠানো যাবে।

স্ট্যাটাস হালনাগাদের মতো পছন্দসই কিছু লিখে বা ‘আই অ্যাম ওকে’ বা ‘আই নিড অ্যাসিসট্যান্স’-এর মতো বার্তাও পোস্ট করা যাবে। অ্যাপটিতে ‘অ্যাকটিভিটি স্ট্যাটাস’ প্রদর্শন করবে।

গুগল এটাকে ব্যক্তিগত নিরাপত্তার অ্যাপ্লিকেশন বলছে। গতকাল সোমবার গুগল প্লেস্টোরে এ অ্যাপটি উন্মুক্ত করেছে গুগল। শিগগিরই আইওএস সংস্করণেও এ অ্যাপটি চলে আসবে।
গুগলের নতুন এ অ্যাপটির সঙ্গে ফেসবুকের সেফটি চেক ও অ্যাপলের আইওএসে থাকা ফিচারের মিল পাওয়া যায়।

গুগলের নতুন এই সংস্করণে কারও ‘ট্রাস্টেড’ স্ট্যাটাস হিসেবে মেইল পাওয়ার অনুমতি দিলে তাঁরা আপনার বর্তমান অবস্থানের তথ্য পাওয়ার জন্য অনুরোধ জানাতে পারবেন। আপনি যদি পাঁচ মিনিটে সাড়া না দেন, তবে ওই অ্যাপটি আপনার সর্বশেষ অবস্থান স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শন করবে।

ফোনের জিপিএস ট্র্যাকিংয়ের মাধ্যমে এই অবস্থান শনাক্ত করা হয়। বন্ধ না করা পর্যন্ত কনট্যাক্টসে থাকা যেকোনো গ্রুপের সঙ্গে আপনার অবস্থানের তথ্য শেয়ার করবে এটি। সুতরাং ২০ মিনিটের কোনো দূরত্বে গেলে কিংবা দুই মাসের কোনো ভ্রমণে গেলেও এ অ্যাপটি কাজে লাগানো যাবে।

অ্যাপ হিসেবে ট্রাস্টেড কনট্যাক্টস গুগলের জন্য নতুন হলেও ২০০৫ সাল থেকে ওয়েবে নিরাপত্তা টুল সুবিধা দিচ্ছে গুগল। ২০০৫ সালে হ্যারিকেন ক্যাটরিনার সময় ওয়েব টুল চালু করেছিল গুগল, যার মাধ্যমে জরুরি মুহূর্তে মানুষ প্রিয়জনের অবস্থান বের করতে পারত।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top