শিরোনাম

বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প | বুধবার, জানুয়ারী 17, 2018 - ল্যাপটপের সঙ্গে রাউটার ফ্রি! | বুধবার, জানুয়ারী 17, 2018 - ‘অপো এশিয়ায় সর্বাধিক বিক্রীত স্মার্টফোন’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - চীনে চালু হচ্ছে গুগলের এআই ল্যাব | বুধবার, জানুয়ারী 17, 2018 - বৈদ্যুতিক গাড়িতে ১১০০ কোটি ডলার বিনিয়োগে ফোর্ডের আগ্রহ প্রকাশ | বুধবার, জানুয়ারী 17, 2018 - উইন্ডোজ ৮.১ এর বিদায় | বুধবার, জানুয়ারী 17, 2018 - স্যামসাংকে টপকে গেলো অ্যাপল | বুধবার, জানুয়ারী 17, 2018 - উপকূলীয় এলাকায় চোখের ছানি সারাবে স্ট্যান্ডার্ড চার্টার্ড-ফ্রেন্ডশিপ | বুধবার, জানুয়ারী 17, 2018 - ইশিখনে শুরু হচ্ছে ফ্রিল্যান্সিং কোর্স | বুধবার, জানুয়ারী 17, 2018 - ‘পাঠাও’-এর ম্যাপ ও জিপিএস সিস্টেমে ত্রুটি ;ভোগান্তিতে গ্রাহক |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / গুলশান বারিধারায় সিসি ক্যামেরা চালু
গুলশান বারিধারায় সিসি ক্যামেরা চালু

গুলশান বারিধারায় সিসি ক্যামেরা চালু

dnccগুলশান, বারিধারা, বনানী, নিকেতন সোসাইটিসহ ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকায় ৩ হাজার সিসিটিভি ক্যামেরা স্থাপন কার্যক্রমের উদ্বোধন করেছেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বুধবার বিকেলে গুলশান ইয়ুথ ক্লাবে এক অনুষ্ঠানে তিনি এই কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

এই প্রকল্পের আওতায় ডিএনসিসি এলাকাগুলোতে সর্বাধুনিক কন্ট্রোল রুমসহ মোট ৩ হাজার স্থাপন করা হবে। ইতোমধ্যে ৬৪২টি ক্যামেরা স্থাপন করা হয়েছে। ক্যামেরাগুলো ৩ থেকে ১৬ মেগা পিক্সেল রেজুলেশনের উচ্চক্ষমতা সম্পন্ন।

এছাড়াও অন্ধকার এবং কুয়াশাচ্ছন্ন আবহাওয়ায় স্পষ্ট ছবি ক্যাপচার করতে সক্ষম। গুরুত্বপূর্ণ স্থানে স্থাপিত কয়েকটি ক্যামেরা রাস্তায় চলাচলরত যানবাহনের ‘নম্বর প্লেট’ এর ছবি ক্যাপচার ও সংরক্ষণ করতে পারবে।

প্রধান অতিথির বক্তব্যে স্পিকার বলেন, সিসি ক্যামেরা যেমন মানুষের নিরাপত্তা নিশ্চিত করবে পাশাপাশি কোথাও যানজট, ময়লা আর্বজনা স্তুপ হয়ে থাকলে তা সিসি ক্যামেরা আওতায় আসবে।

তিনি আরো বলেন, প্যানিক বাটন কার্যক্রম পরীক্ষামূলকভাবে গুলশানে ইতোমধ্যে চালু করা হয়েছে। অনুষ্ঠানে আসার সময় দেখলাম একজন ব্যক্তির গাড়ি হারিয়ে গেলে তিনি প্যানিক বাটনে চাপেন। এতে পুলিশের কন্ট্রোল রুম থেকে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়েছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক বলেন, সবাই বলে ঢাকা বিশ্বে বাজে শহরের মধ্যে অন্যতম। আমি মনে করি ঢাকা বিশ্বের মধ্যে অন্যতম সেরা শহর।  কারণ এখানে অনেক লোকের সমাগম। এছাড়া উত্তর সিটি কর্পোরেশন এলাকায় একটি অ্যাপস চালু করা হয়েছে।

তিনি বলেন, দায়িত্ব গ্রহণের এক বছরের মধ্যে ২৬ লাখ ৯০ হাজার লোক ম্যাসেজ দিয়ে কাজের প্রশংসা, পরার্মশ দিয়েছেন।

উদ্বোধনের আগে স্পিকার সিসিটিভি কন্ট্রোল রুমে গিয়ে এই প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগের কর্মকর্তা ও ডিএনসিসি মেয়র আনিসুল হক তাকে সিসিটিভি কন্ট্রোল রুমের কার্যক্রম সম্পর্কে ব্রিফ করেন।

ডিএনসিসির এই প্রকল্পে সহায়তা করেছেন গুলশান, বারিধারা, বনানী, নিকেতন সোসাইটি, গুলশান ইউথ ক্লাব, এলওসিসি, ডিএমপি।

সিসিটিভি কার্যক্রমের পাশাপাশি নাগরিক সেবা সবার দারগোড়ায় পৌঁছে দিতে ডিজিটাল-ডিএনসিসি-অ্যাপ উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক, র্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ, ডিএমপি কমিশয়ার আছাদুজ্জামান মিয়া, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন ও সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ প্রমুখ।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top