শিরোনাম

সোমবার, অক্টোবর 16, 2017 - গুগলের এই এয়ারপড হেডফোন যখন ট্রান্সলেটর | সোমবার, অক্টোবর 16, 2017 - কম্পিউটার গেমের আসক্তিতে হতে পারে ভয়াবহ পরিণতি | সোমবার, অক্টোবর 16, 2017 - ওটিসি ড্রাগ বিষয়ে সচেতনতা জরুরি | সোমবার, অক্টোবর 16, 2017 - ইউরোপ ও আমেরিকায় মেডিক্যাল পড়াশোনা | সোমবার, অক্টোবর 16, 2017 - ইউরোপ সাইপ্রাসে পড়াশোনা ও কাজ | সোমবার, অক্টোবর 16, 2017 - আসুসের নতুন অষ্টম প্রজন্মের মাদারর্বোড বাজারে | সোমবার, অক্টোবর 16, 2017 - ক্লাউড কম্পিউটিং মেলায় অংশ গ্রহন করছে বাংলাদেশের প্রতিনিধি দল | রবিবার, অক্টোবর 15, 2017 - পাতায়া ভ্রমনের স্বপ্ন পূরণ | রবিবার, অক্টোবর 15, 2017 - বৃৃটিশ কাউন্সিল আয়োজিত বই পড়া প্রতিযোগিতার চুড়ান্ত পরীক্ষা সম্পন্ন | রবিবার, অক্টোবর 15, 2017 - ঢাকায় অনুষ্ঠিত হলো ডিজিটাল মার্কেটিং সামিট ও অ্যাওয়ার্ড ২০১৭ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / গ্রাহক তথ্য বিক্রি করবে না মার্কিন ইন্টারনেট সেবাদাতারা
গ্রাহক তথ্য বিক্রি করবে না মার্কিন ইন্টারনেট সেবাদাতারা

গ্রাহক তথ্য বিক্রি করবে না মার্কিন ইন্টারনেট সেবাদাতারা

whatsapp-vcllকমকাস্ট করপোরেশন, ভেরাইজন কমিউনিকেশনস ইনকরপোরেশন ও এটিঅ্যান্ডটির মতো শীর্ষস্থানীয় মার্কিন টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো (আইএসপি) গ্রাহকদের ব্রাউজিং ডাটা বিক্রি করবে না। প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে গত শুক্রবার এমনটাই জানানো হয়েছে। ওবামা প্রশাসনের ইন্টারনেট গোপনীয়তা নীতিমালা বাতিল করে নতুন বিধান কংগ্রেসে অনুমোদিত হওয়ার পরদিন এ সিদ্ধান্ত জানাল প্রতিষ্ঠানগুলো। নতুন নীতিমালা আইনে পরিণত হলে প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের ব্রাউজিং ডাটা বিক্রির সুযোগ পাবে বলে মনে করা হচ্ছে। খবর রয়টার্স।

২০১৬ সালের অক্টোবরে তত্কালীন প্রেসিডেন্ট বারাক ওবামার নেতৃত্বে ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি) এ নীতিমালা প্রণয়ন করেছিল। এতে বলা হয়, ফেসবুক বা অ্যালফাবেট নিয়ন্ত্রিত গুগলের ওয়েবসাইটগুলোর চেয়ে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে গ্রাহক গোপনীয়তা রক্ষায় আরো বেশি পদক্ষেপ নিতে হবে। বর্তমান প্রশাসন ওই নীতিমালা বাতিল করায় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয় এরই মধ্যে সমালোচনার ঝড় উঠেছে।

বিষয়টি ঘিরে কমকাস্টের প্রধান গোপনীয়তা-বিষয়ক কর্মকর্তা জেরার্ড লুইস বলেন, আমরা ব্রডব্যান্ড গ্রাহকদের ব্যক্তিগত ওয়েব ব্রাউজিং ডাটা বিক্রি করি না। এফসিসি নীতিমালাটি করার আগেও আমরা তা করিনি, ভবিষ্যতেও এমনটা করার কোনো পরিকল্পনা নেই।

ভেরাইজনের মুখপাত্র রিচার্ড ইয়ং জানান, আমরা আমাদের গ্রাহকদের ব্যক্তিগত ওয়েব ব্রাউজিং ডাটা বিক্রি করি না। গোপনীয়তা বিষয়ে আমাদের নিজস্ব নীতিমালা রয়েছে। এর আগেও গ্রাহক তথ্য বিক্রি করা হতো না, ভবিষ্যতেও এমনটা করার পরিকল্পনা নেই।

বিষয়টি ঘিরে ভেরাইজনের প্রাইভেসি কর্মকর্তা কারেন জাকারিয়া বলেন, গ্রাহকদের ব্রাউজিং ডাটা দুটি প্রকল্পে ব্যবহার করা হয়— বিপণনকারীদের ক্রেতা প্রবণতা শনাক্ত করা এবং বিজ্ঞাপনদাতাদের সহায়তা ও অন্যান্য ব্যবসার কাজে। এছাড়া গ্রাহক তথ্য বিক্রির কোনো প্রশ্ন আসে না।

এটিঅ্যান্ডটির পক্ষ থেকে বলা হয়েছে, কখনই তারা কারো কাছে, কোনো উদ্দেশ্য পূরণে গ্রাহকের ব্যক্তিগত তথ্য বিক্রি করেনি এবং করবেও না। নতুন নীতিমালায় কী সুবিধা থাকছে বা থাকছে না, তা মুখ্য নয়।

ডেমোক্র্যাটদের কোনো সমর্থন ছাড়াই গোপনীয়তা-বিষয়ক সমর্থকদের আপত্তি সত্ত্বেও কংগ্রেসে রিপাবলিকানরা ওবামা প্রশাসনের প্রণয়ন করা নীতিমালা বাতিলে অনুমোদন দিয়েছে। বলা হচ্ছে, এটি এটিঅ্যান্ডটি, কমকাস্ট ও ভেরাইজনের মতো ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর জন্য একটি বড় জয়। এর ফলে গ্রাহক তথ্য বিক্রির সুযোগ পাবে প্রতিষ্ঠানগুলো।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top