শিরোনাম

সোমবার, ডিসেম্বর 18, 2017 - মোবাইল ডেটা ব্যবহারে এগিয়ে গ্রামীণফোন | সোমবার, ডিসেম্বর 18, 2017 - বিদেশ থেকে এখন ৮টি মোবাইল ফোন আনা যাবে | রবিবার, ডিসেম্বর 17, 2017 - গুগল-ফেসবুকের বিজ্ঞাপনে ডলার পাচার-রাজস্ব হারাচ্ছে সরকার | রবিবার, ডিসেম্বর 17, 2017 - রাইড শেয়ারিং সার্ভিস ‘ডাকো’র প্রথম যাত্রী আশরাফুল | রবিবার, ডিসেম্বর 17, 2017 - বাংলাদেশে এলো মোবাইল এ্যাপস ‘ফ্ল্যাশট্যাগ’ | রবিবার, ডিসেম্বর 17, 2017 - আগামী বছর ঢাকায় আন্তর্জাতিক পর্যটন মেলা : রাশেদ খান মেনন | রবিবার, ডিসেম্বর 17, 2017 - ‘ল্যাপটপ ফর অল’ ক্যাম্পেইন বাস্তবায়নে এটুআই ও সিঙ্গারের মধ্যে সমঝোতা স্মারক | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - শুরু হলো আসুস আরওজি জেফ্রাস গেমিং ল্যাপটপের প্রি-বুকিং | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - বাজারে এলো স্বল্পবাজেটের এসার ল্যাপটপ | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - ছুটির দিনের শুরুতেই ক্রেতা মুখর ল্যাপটপ মেলা ২০১৭ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / চলছে ডয়চে ভেলের ‘দ্য ববস’ প্রতিযোগিতার ১২ তম আসর
চলছে ডয়চে ভেলের ‘দ্য ববস’ প্রতিযোগিতার ১২ তম আসর

চলছে ডয়চে ভেলের ‘দ্য ববস’ প্রতিযোগিতার ১২ তম আসর

জার্মানির সম্প্রচার মাধ্যম ডয়চে ভেলের অনলাইন অ্যাক্টিভিজম অ্যাওয়ার্ড ‘দ্য ববস’-এর দ্বাদশ আয়োজন শুরু হয়েছে। ইন্টারনেটে বাকস্বাধীনতা ও সুশীল সমাজকে শক্তিশালী করতে কাজ করছে এই প্রতিযোগিতা। যার অংশ হিসেবে ডিডাব্লিউ-র বাকস্বাধীনতা অ্যাওয়ার্ডও দেয়া হচ্ছে।

the-bobs-competition-2016-corporateআগামী ৩ মার্চ পর্যন্ত এ পুরস্কারের মনোনয়ন জমা দেওয়া যাবে বলে ডয়চে ভেলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের পছন্দের ব্লগ, পডকাস্ট কিংবা ফেসবুক, টুইটার বা অন্য কোনো সামাজিক যোগাযোগের মাধ্যমে থাকা প্রোফাইল বা পাতাকে এ পুরস্কারের জন্য মনোনয়ন দিতে পারবেন। মনোনয়ন জমা দেওয়া যাবে বাংলাসহ ১৪টি ভাষায়।

এবারের দ্য ববস-এ চারটি মিশ্র ক্যাটাগরিতে দেওয়া হবে ‘জুরি অ্যাওয়ার্ড’। এগুলো হলো- ‘সোশ্যাল চেইঞ্জ’, ‘টেক ফর গুড’, ‘আর্টস অ্যান্ড কালচার’ এবং ‘সিটিজেন জার্নালিজম’।

এছাড়া প্রতিটি ভাষা বিভাগেও একজন ব্যক্তি বা একটি করে প্রকল্পকে ‘ইউজার অ্যাওয়ার্ড’ দেয়া হবে ইন্টারনেট ব্যবহারকারীদের ভোটে।

ডয়চে ভেলের প্রোগ্রাম ডিরেক্টর গ্যার্ডা ময়ার বলেন, “ভাষা এবং সংস্কৃতির বাধা ডিঙিয়ে আমরা সেই সব সৃজনশীল ব্যক্তিকে স্বীকৃতি দিতে চাই, যারা বাকস্বাধীনতা রক্ষায় এবং উন্মুক্ত সমাজ গড়ায় কাজ করছেন।”

আগামী ২ মে, বার্লিনে সংবাদ সম্মেলন করে দ্য ববস বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আর ১৪ জুন বনে ডয়চে ভেলের গ্লোবাল মিডিয়া ফোরামে ‘জুরি’ ও বাকস্বাধীনতা অ্যাওয়ার্ড বিজয়ীদের হাতে তুলে দেওয়া হবে পুরস্কার।

চলতি বছর দ্য ববস-এ বাংলা ভাষার বিচারক হিসেবে থাকছেন মুক্তমনা ব্লগের মডারেটর বন্যা আহমেদ৷

১৪ দেশের ১৪ বিচারক বিজয়ী নির্ধারণ করবেন
ইন্টারনেট ব্যবহারকারীদে জমা দেয়া মনোনয়নগুলো যাচাইবাছাই এবং চূড়ান্ত মনোনয়ন নির্ধারণ করবেন দ্য ববস-এর চৌদ্দটি ভাষার বিচারকরা। গত বছর অনলাইন ৪,৮০০ মনোনয়ন জমা পড়েছিল। চূড়ান্ত মনোনীতদের তালিকা ডয়চে ভেলের ওয়েবসাইটে প্রকাশ করা হবে আগামী ৩১ মার্চ। আর চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা করা হবে আগামী ২ মে, বার্লিনে এক সংবাদ সম্মেলনে।
থাকছে অনলাইন ভোটের সুযোগ
দ্য ববস বিচারকমণ্ডলী তাদের পছন্দের ‘জুরি অ্যাওয়ার্ড’ বিজয়ীদের নির্ধারণ করবেন। পাশাপাশি ইন্টারনেট ব্যবহারকারীদের ভোটে নির্বাচন করা হবে ‘ইউজার অ্যাওয়ার্ড’ বিজয়ীদের। www.thebobs.com/bengali ওয়েবসাইটে ভোটাভুটি চলবে ৩১ মার্চ থেকে ২ মে পর্যন্ত।

চলতি বছর দ্য ববস-এ বাংলা ভাষার বিচারক হিসেবে থাকছেন মুক্তমনা ব্লগের মডারেটর বন্যা আহমেদ। আর মিডিয়া পার্টনার হিসেবে থাকছে সামহয়্যার ইন ব্লগ, বিডিনিউজ টোয়েন্টিফোরডটকম, বাংলা ট্রিবিউন, চায়না ডিজিটাল টাইমস, আইফেক্স, গ্লোবাল ভয়েসেস অনলাইন, ওয়াজা, সত্যগ্রহ, ওয়েবদুনিয়া, গয়া, হোরোমাডস্ক, নভয়ি ভ্রেমিয়া এবং মিডিয়াটাভা।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top