শিরোনাম

শনিবার, নভেম্বর 18, 2017 - এখন হোয়্যাটসঅ্যাপে ডিলিট হয়ে যাওয়া মেসেজও পড়তে পারবেন | শনিবার, নভেম্বর 18, 2017 - বাজারে এসেছে গুগল এর পিক্সেল ২এক্সএল | শনিবার, নভেম্বর 18, 2017 - উন্মুক্ত হলো ওয়ানপ্লাস ৫টি | শনিবার, নভেম্বর 18, 2017 - আইটি প্রশিক্ষণে আয় করে ফি পরিশোধের সুযোগ | শনিবার, নভেম্বর 18, 2017 - চার দেশের মাইক্রোসফটের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পেলেন সোনিয়া বশির | শনিবার, নভেম্বর 18, 2017 - “বাংলালিংক নেক্সট টিউবার”-এর গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত | শনিবার, নভেম্বর 18, 2017 - স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে একত্রে কাজ করবে স্বাস্থ্য অধিদপ্তর ও এটুআই | শনিবার, নভেম্বর 18, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রবি’র ক্যারিয়ার কার্নিভাল | শনিবার, নভেম্বর 18, 2017 - ‘শান্তি’র জন্য প্রযুক্তি পরিচয়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত | শনিবার, নভেম্বর 18, 2017 - নতুন ফিচার নিয়ে ফুডপান্ডা |
প্রথম পাতা / অর্থনীতি / চুরি হয়ে যাওয়া ল্যাপটপকে ফিরিয়ে আনার উপায় জেনে নিন
চুরি হয়ে যাওয়া ল্যাপটপকে ফিরিয়ে আনার উপায় জেনে নিন

চুরি হয়ে যাওয়া ল্যাপটপকে ফিরিয়ে আনার উপায় জেনে নিন

নিজের ল্যাপটপটি চুরি হয়ে যাওয়ার মত কষ্ট আর হয় না। মনে হয় দুনিয়াটাই যেন আপনার কাছ থেকে ছিনিয়ে নেয়া হয়েছে। তবে আপনার চুরি হয়ে যাওয়া ল্যাপটপকে ফিরিয়ে আনার কিছু চেষ্টা আপনি করতে পারেন। ভাবছেন কীভাবে? চোর একবার নিয়ে তা কি আর সম্ভব? হ্যাঁ, তা সম্ভব না। তবে আধুনিক প্রযুক্তির ছোঁয়ায় একেবারে অসম্ভবও না। আসুন জেনে নিই কীভাবে রক্ষা করবেন আপনার চুরি হয়ে যাওয়া ল্যাপটপটিকে।

18s3rg2gfyn26jpg

ল্যাপটপের লোকেশনের ট্র্যাকটি চালু করুন :

ল্যাপটপের চোরটিকে ধরার সবচেয়ে কার্যকরী একটি উপায় হল আপনার ল্যাপটপে লোকেশন ট্র্যাক এর প্রোগ্রামটি চালু করে রাখুন। এতে করে চোর ল্যাপটপটি কোনো ওয়াইফাই জোনে চালু করার চেষ্টা করলে মুহূর্তেই খবরটি পেয়ে যাবেন আপনি। কেননা এর ফলে জায়গাটি নির্দিষ্ট করবে পাশাপাশি ল্যাপটপের ওয়েবক্যামটির মাধ্যমে ব্যবহারকারীর ফটোও আপনার মেইলে পৌঁছে যাবে।

সন্দেহজনক কাজকর্ম খুঁজে বের করা :

আপনি যদি আপনার ল্যাপটপটিতে ‘ল্যাপটপ কপ’ নামক একটি প্রোগ্রাম ইনস্টল করে রাখেন তাহলে খুব সহজেই ব্যবহারকারীর কর্মকান্ড ইমেইলের মাধ্যমে ধরে ফেলতে পারবেন। এটি আপনাকে ব্যবহারকারীর বিভিন্ন কর্মকান্ডের স্ক্রিণশট ইমেইলে পাঠিয়ে দেবে। এই স্ক্রিণশটগুলোকে কাজে লাগিয়ে আপনি আইনের আশ্রয় নিয়ে চোরকে খুঁজে বের করতে পারেন।

সিরিয়াল এবং মডেল নম্বর নিরাপদে রাখা :

আপনার প্রিয় ল্যাপটপটির নিরাপত্তার জন্য সবসময় এর সিরিয়াল এবং মডেল নম্বরটি স্মরণে রাখুন বা কোথাও লিখে রাখুন। হারিয়ে যাওয়া ল্যাপটপটি উদ্ধারে এই নম্বরগুলি আপনাকে যথেষ্ট সাহায্য করবে।

হার্ডওয়ারে আপনার নাম লিখে রাখুন :

যদিও এই উপায়টি খুব বেশি জোরদার নয় আপনার হারিয়ে যাওয়া ল্যাপটপটি উদ্ধারে তবুও এই কাজটি করে রাখতে পারেন। হার্ডওয়ারে আপনার নামটি লিখে রাখুন এবং এর জন্য শক্ত পাসওয়ার্ড ব্যবহার করুন।

প্রতিনিয়তই পাসওয়ার্ড পরিবর্তন করুন :

আপনি যদি ল্যাপটপটির মাধ্যমে কোনো সোশ্যাল মিডিয়াতে কাজ করেন তাহলে খেয়াল করে দেখবেন ব্রাউজারটি মাঝে মাঝে লগইন হয়েই থাকে। এর জন্য আপনি আপনার পাসওয়ার্ডটি কিছুদিন পরপর পরিবর্তন করতে পারেন। যদিও এটি অনেক ঝামেলাপূর্ণ তবুও আপনার ল্যাপটির নিরাপত্তা বজায় রাখে।

ইনবক্স থেকে পাসওয়ার্ড ডিলিট করুন :

আপনার পাসওয়ার্ডটি স্মরণে রাখার জন্য তা কখনই ইনবক্সে সেভ করে রাখবেন না। এটি ল্যাপটপটির নিরাপত্তা নষ্ট করে। তাই ইনবক্স থেকে পাসওয়ার্ডটি ডিলিট করুন।

তথ্যের ব্যাকআপ রাখুন :

ল্যাপটপ হারিয়ে যাওয়া অনেক কষ্টকর কিন্তু এতে থাকা বিভিন্ন ডকুমেন্টস, ছবি হারিয়ে যাওয়া আরও বেশি কষ্টকর। তাই আপনার ল্যাপটপে থাকা যাবতীয় কিছুর ব্যাকআপ রাখুন। ল্যাপটপ চুরি হলেও তথ্য যেন না হারায়।

Comments

comments



One comment

  1. আমার SONY VAIO LAPTOP চুরি হয়ে গিয়েছে ।
    কার সাথে যোগাযোগ করতে হবে ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top