শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - গাড়ি চালাতে এবার থেকে আর কোনও চাবির প্রয়োজন নেই! | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিজয়ী কাস্টমারদের হাতে তুলে দেওয়া হয়েছে সিম্ফনি ঈদ অফার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিশ্বব্যাপী সাইবার হামলায় ৬ মাসেই ক্ষতি ৪০০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - এইচটিসি স্মার্টফোন ব্যবসা কিনতে গুগলকে গুনতে হবে ১১০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / জামায়াত-শিবিরের সাইবার নাশকতা
জামায়াত-শিবিরের সাইবার নাশকতা

জামায়াত-শিবিরের সাইবার নাশকতা

মানবতাবিরোধী অপরাধে দলের সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর হওয়ার পর রাজপথের পাশাপাশি সাইবার জগতেও নাশকতা চালিয়ে যাচ্ছে জামায়াত-শিবির। এরই মধ্যে সরকারের দু’টি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাক করেছে তারা।

মুক্তিযুদ্ধের সময় ‘মিরপুরের কসাই’ বলে কুখ্যাত কাদের মোল্লাকে বৃহস্পতিবার রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

Cyber-bg20131214190843

মৃত্যুদণ্ড কার্যকর করার পরপরই দেশব্যাপী নাশকতা শুরু করে জামায়াত ও তাদের সহযোগী ছাত্রসংগঠন ছাত্রশিবির। গত দু’দিনে জামায়াত-শিবিরের নাশকতায় হতাহত হয়েছে বেশকিছ মানুষ। রোববারও হরতাল ডেকেছে জামায়াত।

থেমে নেই ধর্মাশ্রয়ী উগ্রপণ্থি এ দলটির অনলাইন অ্যাক্টিভিস্টরাও। রায় কার্যকর করার পরের দিন শুক্রবার শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট হ্যাক করেছে তারা।

শুক্রবার রাত আটটার দিকে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে-http://www.moedu.gov.bd ক্লিক করতেই পর্দায় ভেসে ওঠে কাদের মোল্লার ছবি, শোনা যায় নারীকণ্ঠের ইসলামি সংগীত।

একই দিন সন্ধ্যা সাতটার দিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও-http://www.mopme.gov.bd একই কাণ্ড দেখা গেছে।

দু’টি মন্ত্রণালয়ের ওয়েবসাইটেই ক্লিক করলে কাদের মোল্লার ছবি সংবলিত একটি পেজ-http://jih4d.org চলে এসেছে, যেখান থেকে ওয়েবসাইটটি হ্যাক করা হয়।

পেজ দু’টিতে ক্লিক করার পর-http://jih4d.org/hack/jihad.html শীর্ষক ওয়েবসাইট চলে এসেছে।

দু’টি ওয়েবসাইটেই কাদের মোল্লার সঙ্গে তুরস্কের সাবেক প্রধানমন্ত্রী নেকমেত্তিন এরবাকানের ছবি সংযুক্ত ছিল।

স্বাধীন তথ্যকোষ উইকিপিডিয়া ও সার্চ ইঞ্জিন গুগলের তথ্যমতে, তুরস্কের একটি ইসলামি দলের প্রতিষ্ঠাতা এরবাকান সামরিক বাহিনী কর্তৃক ক্ষমতাচ্যুত হন ও সাংবিধানিক আদালত তার রাজনৈতিক দলটি নিষিদ্ধ ঘোষণা করে।

ওয়েবসাইটটিতে কাদের মোল্লার ছবির নিচে তার উদ্ধৃতি দেওয়া রয়েছে। কাদের মোল্লার উদ্ধৃতিটি হচ্ছে: “ আমার অপরাধ হচ্ছে, আমি আল্লাহ ছাড়া আর কারও কাছে প্রার্থনা করিনি। তারা বলেছিল, আমাদের পূজা করো। আমি বলেছি, আমাকে ফাঁসি দাও।“

পেজের নিচের লিঙ্কে ক্লিক করলে টুইটারে-#ŞehadetinMübarekOlsunMolla এই নামে একটি পেজ আসছে।

https://twitter.com/search?q=%23%C5%9EehadetinM%C3%BCbarekOlsunMolla&src=typd-এই পেজেও কাদের মোল্লাকে নিয়ে বিভিন্ন ভাষায় নানা মন্তব্য করা হয়েছে। তুর্কি ভাষায় যুক্ত হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সংবলিত নানান উক্তি।

শুক্রবার রাত নয়টার দিকেই শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট সচল হলেও http://jih4d.org/hack/jihad.html-এই লিঙ্কে ক্লিক করেই দেখা যাচ্ছে হ্যাকড করা পেজের ভিউ।

এই ঘটনাকে ‘সাইবার নাশকতা’ মনে করে সংশ্লিষ্টরা বলছেন, যারা শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাক করেছে, দেশের অগ্রগতিতে অন্তরায় সৃষ্টির জন্যই তারা একাজ করেছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শনিবার বাংলানিউজকে বলেন, ওই কাজটি যারা করেছিল বুঝতে হবে তাদের উদ্দেশ্য অসৎ। ওয়েবসাইট হ্যাক করার মাধ্যমে মন্ত্রণালয়ের কাজে ব্যাঘাত সৃষ্টি করে প্রকারান্তরে তারা সরকারের কাজকে বাধাগ্রস্ত করতে চায়।

ভবিষ্যতে হ্যাক করার মতো ঘটনা যেন আর না ঘটে সে ব্যাপারে মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার কথা জানান শিক্ষামন্ত্রী।

ওয়েবসাইট হ্যাক করা ছাড়াও বিভিন্ন মোবাইল ফোন নম্বরে সহিংসতার উস্কানিমূলক খুদেবার্তা পাঠাচ্ছে জামায়াত-শিবির।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top