শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / সোশ্যাল মিডিয়া / টিভির চেয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আগ্রহ তরুণদের
টিভির চেয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আগ্রহ তরুণদের

টিভির চেয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আগ্রহ তরুণদের

ccc3ba69f4b9969e3155c391004e70ff-Untitled-1

তরুণদের মধ্যে সংবাদের জন্য টেলিভিশনের ওপর নির্ভরশীলতা কমেছে, বেড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে সংবাদ খোঁজার প্রবণতা। ১৮ থেকে ২৪ বছর বয়সী তরুণদের মধ্যে পরিচালিত এক জরিপে দেখা গেছে, ২৮ শতাংশ মূল সংবাদমাধ্যম হিসেবে বেছে নিচ্ছেন সামাজিক যোগাযোগমাধ্যমকে, যেখানে টেলিভিশনে সংবাদ দেখছেন ২৪ শতাংশ তরুণ।

বার্তা সংস্থা রয়টার্সের চালানো এই সমীক্ষা আরও বলছে, ইন্টারনেট ব্যবহারে সক্ষম ৫১ শতাংশ মানুষ সংবাদের জন্য সামাজিক যোগাযোগমাধ্যমকেই বেছে নেন। সারা বিশ্বের ২৬টি দেশের প্রায় ৫০ হাজার লোকের ওপর এই জরিপ চালানো হয়। জরিপের প্রতিবেদনে বলা হয়েছে, জরিপের ফলাফল সারা বিশ্বের সংবাদ সংস্থাগুলো এবং প্রকাশকদের ভবিষ্যৎ নিয়ে গভীরভাবে ভাবাচ্ছে। পুরোনো সংবাদমাধ্যমগুলোও ভাবছে কীভাবে অনলাইনে নিজেদের প্রতিষ্ঠিত করা যায়। মানুষের রুচির এমন পরিবর্তন পাল্টে দিচ্ছে ব্যবসায়িক হিসাবনিকাশও। দেখা গেছে, ইংরেজি পত্রিকার পাঠকদের মাত্র ১০ শতাংশ গত বছর টাকা খরচ করে পত্রিকা পড়েছেন। তাই বিজ্ঞাপনই সংবাদমাধ্যমগুলোর টিকে থাকার একমাত্র পথ। কিন্তু অনলাইনে ‘অ্যাড ব্লকার’ সুবিধাগুলো সেই রোজগারের পথটাও যেন বন্ধ করে দিচ্ছে। জরিপে দেখা গেছে, অনলাইনের খবরগুলোর ৪৪ শতাংশ ফেসবুকে, ১৯ শতাংশ ইউটিউবে এবং ১০ শতাংশ টুইটারে শেয়ার করা হয়।
তাই বলতেই হচ্ছে, ফেসবুক এখন শুধু যোগাযোগের নয়, বরং খবরের জন্যও বিশাল এক মাধ্যম। বিশেষ করে নারী এবং তরুণদের মাঝে ফেসবুকের খবর বেশি জনপ্রিয়। অন্যদিকে সংবাদপত্র ছাপার পরিমাণ দিন দিন কমে যাচ্ছে। সেই জায়গাটা দখল করে নিচ্ছে খবরের অনলাইন পোর্টালগুলো। সেখান থেকে খবর ছড়িয়ে পড়ছে ফেসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমে। সব মিলিয়ে ছাপার কাগজের তুলনায় খবর এখন হয়ে পড়েছে অনলাইননির্ভর।

সূত্রঃ বিবিসি                                                                                                                                               -মাহবুব শরীফ 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top