শিরোনাম

বুধবার, অক্টোবর 18, 2017 - বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডে চ্যাম্পিয়ন ‘প্রিজম ইআরপি’ | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ডিজিটাল পেমেন্ট সার্ভিস ইউপের যাত্রা শুরু | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - হুয়াওয়ে মেট ১০ এ যা আছে | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - শাওমির নতুন ফোন রেডমি ৫এ | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - ফাঁস হয়ে গেল নোকিয়া ৯ এর গোপন সমস্ত তথ্য | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - হ্যাকারদের লক্ষ্য বাংলাদেশসহ অন্যান্য এশিয়ার দেশগুলোর ব্যাংকগুলো | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - এডিএন ইডু সার্ভিসেস এর উদ্দেগে এজাইল বিষয়ক কর্মশলা অনুষ্ঠিত | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - প্রথম ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ডসে গ্রামীণফোনের ব্যাপক সাফল্য | সোমবার, অক্টোবর 16, 2017 - গুগলের এই এয়ারপড হেডফোন যখন ট্রান্সলেটর | সোমবার, অক্টোবর 16, 2017 - কম্পিউটার গেমের আসক্তিতে হতে পারে ভয়াবহ পরিণতি |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / টু-ইন-ওয়ান ডিভাইসে ভরসা খুঁজছে এইচপি
টু-ইন-ওয়ান ডিভাইসে ভরসা খুঁজছে এইচপি

টু-ইন-ওয়ান ডিভাইসে ভরসা খুঁজছে এইচপি

পিসি নির্মাতা হিসেবে একটা সময় শীর্ষস্থান দখল করে থাকলেও বর্তমানে লেনোভোর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে হচ্ছে এইচপিকে পুরোদমে। ডেস্কটপ পিসি এবং ল্যাপটপের পাশাপাশি স্মার্টফোন বা ট্যাবলেট পিসির বাজারেও এখন আর তাদের অবস্থান শক্তিশালী নেই। তাই বলে হাল ছেড়ে দেয়নি এইচপি।

স্মার্টফোন নিয়ে খুব একটা চিন্তিত না হয়ে তারা এবার বাজারে নিয়ে এসেছে এক ঝাঁক নতুন ট্যাবলেট পিসি-নোটবুক হাইব্রিড ডিভাইস। টু-ইন-ওয়ান ধরনের এই ডিভাইসগুলোকে একইসাথে ট্যাবলেট পিসি এবং নোটবুক হিসেবে ব্যবহার করার সুবিধা নিয়েই তৈরি করা হয়েছে। সাধারণ ব্যবহারকারীর তুলনায় ব্যবসায়িক প্রয়োজনকে গুরুত্ব দেওয়ার কারণেই মূলত টু-ইন-ওয়ান ডিভাইস তৈরিতে মনোযোগী হয়েছে তারা।

hp-split

অবশ্য এক গবেষণার ভিত্তিতেই এসব ডিভাইস তৈরি করেছে এইচপি। তাদের গবেষণায় বেরিয়ে এসেছে, বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরতদের ৫৩ শতাংশেরই রয়েছে ডেস্কটপ পিসি। ২০২০ সাল নাগাদ এই পরিমাণ কমে আসবে ৪৬ শতাংশে। অন্যদিকে বর্তমানে এসব কর্মীদের ১৯ শতাংশের হাতে ট্যাবলেট পিসি থাকলেও ২০২০ সালে তার পরিমাণ হবে ৩৬ শতাংশ। একইভাবে টু-ইন-ওয়ান বা হাইব্রিড ডিভাইসের বর্তমান পরিমাণ ১০ শতাংশ হলেও তা ২০২০ সাল নাগাদ দাঁড়াবে ২৪ শতাংশ। নোটবুকের ব্যবহার অবশ্য একই থাকবে বলে প্রতিবেদনে উঠে এসেছে।

এই গবেষণার প্রেক্ষিতেই ব্যবসায়িক প্রয়োজনকে মাথায় রেখে নতুন করে নিজেদের ট্যাবলেট পিসি, নোটবুক, আল্ট্রাবুক ও টু-ইন-ওয়ান ডিভাইসের পসরা সাজিয়েছে এইচপি। মাইক্রোসফটের সারফেস, ডেলের ভেন্যু এবং এই ধরনের ডিভাইসগুলোর সাথেই মূলত প্রতিদ্বন্দ্বিতা করবে এইচপির নতুন পণ্যগুলো। এর মধ্যে রয়েছে এইচপি প্রো স্লেট  ৮, এলিট এক্স২ ১০১১ জি১, এইচপি প্রো ট্যাবলেট ৪০৮ জি১, এইচপি এলিটপ্যাড ১০০০ জি২ হেলথকেয়ার ট্যাবলেট, এইচপি এলিটপ্যাড ১০০০ জি২ রাগড ট্যাবলেট, এইচপি প্রো ট্যাবলেট ১০ইই, এইচপি প্রো স্লেট ১২। মডেলভেদে অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ চালিত এসব ট্যাবলেট পিসিকে নোটবুক হিসেবেও ব্যবহার করা যায়। বারকোড স্ক্যানার, পানিরোধী সুবিধা এবং এরকম অনেক বাড়তি ফিচারই রয়েছে একেকটি মডেলের টু-ইন-ওয়ানে। এইচপি আশা করছে, নতুন সিরিজের এই পণ্যগুলো তাদের ট্যাবলেট পিসি বা হাইব্রিডের বাজারকে শক্তিশালী করে তুলতে সহায়তা করবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top