শিরোনাম

বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - ইয়োন্ডার মিউজিক বাংলাদেশের এক নম্বর মিউজিক অ্যাপ | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - উদিয়মান ব্রান্ড হিসেবে লিনেক্স পেল ‘গ্লোবাল ব্রান্ড এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৭’ | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড ডিলার সেলিব্রেশন ২০১৭ | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - এলো ডেলের নতুন ইন্সপাইরন এন৭৩৭০ ল্যাপটপ | বুধবার, নভেম্বর 22, 2017 - আবার স্মার্টফোনে ফিরছে ইন্টেল | বুধবার, নভেম্বর 22, 2017 - উবারের ৫ কোটি ৭০ লাখ গ্রাহকের তথ্য চুরি হয়েছিল | বুধবার, নভেম্বর 22, 2017 - ৫০০০মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি সহ বাজারে আসতে চলেছে নোকিয়া’র নতুন ফোন | বুধবার, নভেম্বর 22, 2017 - অনলাইন শপিংয়ে সিম কার্ড | বুধবার, নভেম্বর 22, 2017 - রেকর্ড গড়ছে বিটকয়েন | বুধবার, নভেম্বর 22, 2017 - প্রধানমন্ত্রীর নিকট অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড হস্তান্তর |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / তথ্যপ্রযুক্তিতে আদর্শ বাংলাদেশ : তোফায়েল
তথ্যপ্রযুক্তিতে আদর্শ বাংলাদেশ : তোফায়েল

তথ্যপ্রযুক্তিতে আদর্শ বাংলাদেশ : তোফায়েল

multiযুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা কেনিয়ার রাজধানী নাইরোবিতে একটি অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় বাংলাদেশের তথ্যপ্রযুক্তিকে সেদেশের প্রযুক্তির উন্নয়নে আদর্শ হিসেবে নেওয়ার কথা বলেছেন বলে উল্লেখ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি বলেন, বাংলাদেশের তথ্যপ্রযুক্তির অগ্রগতিতে অনেক বাধায় এসেছে। কিন্তু সেগুলো কাটিয়ে উঠে এখন ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন চলছে। এই ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন এখন বিশ্বে উদাহরণ সৃষ্টি করেছে। তাইতো বারাক ওবামাও বাংলাদেশের অভিজ্ঞতা কেনিয়াকে নেওয়ার জন্য দেশের তথ্যপ্রযুক্তিকে অনুসরণ করার কথা বলেছেন।

অষ্টমবারের মতো রাজধানীর নিউ এলিফ্যান্ট রোডের কম্পিউটার সিটি সেন্টার বা মাল্টিপ্ল্যান সেন্টারে ডিজিটাল আইসিটি ফেয়ার (উইন্টার) উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ ঘোষণার পর এখন তা বাস্তবায়ণ চলছে। এখন ২০০ ধরনের সেবা দেওয়া হয় অনলাইনে। এই সেবা দিতে দেশে পাঁচ হাজারের বেশি ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে।

আওয়ামী লীগের প্রবীণ এই রাজনীতিবিদ বলেন, বেসিস সভাপতি মোস্তাফা জব্বারের সঙ্গে আমার কথা হচ্ছিল একটু আগেই। তিনি বলছিলেন আইসিটি খাত থেকে আয় ৭০ মিলিয়ন ছাড়িয়ে গেছে। যার সঠিক হিসাব নাকি ইপিবি(রপ্তানি উন্নয়ন ব্যুরো)ও দিতে পারে না। কারণ ইপিবিও এর সঠিক হিসাব পায় না। সঠিক হিসাব পেলে হয়তো এই আয় আরও বেশি হতো। তবে এই আয় ২০১৭ সালেই এক বিলিয়ন এবং ২০২১ সাল নাগাদ ৫ বিলিয়ন ছাড়িয়ে যাবে বলে আশা করছি।

মাল্টিপ্ল্যান দেশর অন্যতম বৃহৎ প্রযুক্তি পণ্যের মার্কেট উল্লেখ করে তিনি বলেন, এখানে এমন একটি মেলা অবশ্যই ক্রেতাদের নজর কাড়বে। মেলা সফল হবে আশা করছি।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন বৃহত্তর এলিফ্যান্ট রোড দোকান মালিক সমিতির উপদেষ্ঠা এবং মুক্তিযুদ্ধকালীন ঢাকা জেলা কমান্ডার ও সাবেক সংসদ সদস্য মোস্তফা মহসীন মন্টু। এছাড়াও উপস্থিত ছিলেন মাল্টিপ্ল্যান দোকান মালিক সমিতির সভাপতি তৌফিক এহসান, সাধারণ সম্পাদক ও বিসিএস মহাসচিব সুব্রত সরকার, বিসিএস সভাপতি আলী আশফাক, বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, স্মার্ট টেকনোলজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জহিরুল ইসলাম, ডেলের কান্ট্রি ম্যানেজার আতিকুর রহমান, এইচপির কান্ট্রি ম্যানেজার ইমরুল হোসেন ভূঁইয়াসহ আরও অনেকেই।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top