শিরোনাম

বুধবার, অক্টোবর 18, 2017 - শুরু হলো বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৭ | বুধবার, অক্টোবর 18, 2017 - স্ক্রিন শেয়ার ফিচার যুক্ত হলো ফেসবুক লাইভে | বুধবার, অক্টোবর 18, 2017 - সরকারি কর্মকর্তা এবং সাংবাদিকদের জন্য গুগল চালু করবে অ্যাডভান্সড জিমেইল সিকিউরিটি | বুধবার, অক্টোবর 18, 2017 - বায়ার ক্রপসায়েন্স বাংলাদেশ এর ১৫তম বর্ষপূর্তি উৎযাপিত | বুধবার, অক্টোবর 18, 2017 - অ্যান্ড্রয়েড ফোনে পর্নোগ্রাফি ব্লক করার উপায় | বুধবার, অক্টোবর 18, 2017 - হোয়াটসঅ্যাপ দিবে রিয়েল টাইমে লোকেশন শেয়ারের সুবিধা | বুধবার, অক্টোবর 18, 2017 - আইফােন ৮ এবং আইফােন ৮ প্লাস বাজারে আনছে গ্রামীণফােন | বুধবার, অক্টোবর 18, 2017 - বাংলাদেশ আইসিটি এক্সপো’তে স্মার্ট এর অফার | বুধবার, অক্টোবর 18, 2017 - এমএসআই এর পার্টনার মিট অনুষ্ঠিত | বুধবার, অক্টোবর 18, 2017 - বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডে চ্যাম্পিয়ন ‘প্রিজম ইআরপি’ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / তৃণমূলের উন্নয়নের চিত্র তুলে ধরবে ইউডিসি উদ্যোক্তারা
তৃণমূলের উন্নয়নের চিত্র তুলে ধরবে ইউডিসি উদ্যোক্তারা

তৃণমূলের উন্নয়নের চিত্র তুলে ধরবে ইউডিসি উদ্যোক্তারা

Capture

গ্রামবাংলা ও মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের চিত্র তথ্যপ্রযুক্তির সহায়তায় জনগণ ও বহিঃবিশ্বের কাছে তুলে ধরতে পারে ইউডিসি উদ্যোক্তাগণ। এজন্য সরকার তাদের প্রশিক্ষণের মাধ্যমে প্রতিবেদন ও ফিচার লেখায় দক্ষ করে তুলছে। এর পাশাপাশি তাদের ই-কমার্স ও আউটসোর্সিংয়ের প্রশিক্ষণ দেয়া হচ্ছে তারা ইউডিসির আয় বাড়াতে পারে।

কুষ্টিয়া সদর উপজেলা পরিষদ মিলনায়তনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘তৃণমূলের তথ্যজানালা’ কর্মসূচি এবং তথ্যসেবা বার্তা সংস্থা (টিএসবি) আয়োজিত প্রতিবেদন ও ফিচার লেখা এবং ই-কমার্স ও আউটসোর্সিংয়ের ওপর উদ্যোক্তা-প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

তারা বলেন, প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা ও সক্ষমতা অর্জন করে তারা গ্রামবাংলার ইতিহাস-ঐতিহ্যসহ সাফল্যের কথা প্রযুক্তির সাহায্যে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমে তুলে ধরবেন। নিয়মিত সংবাদ তৈরি  তা পরিবেশনের মধ্য দিয়ে তারা হয়ে উঠবেন একেক জন ইনফোলিডার।

বক্তারা বলেন, সরকার তথ্যপ্রযুক্তিকে গ্রামবাংলা পর্যন্ত সম্প্রসারিত করেছে। বর্তমান সরকারের গৃহীত উদ্যোগ বাস্তবায়নের ফলে গ্রামবাংলা ও মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন ঘটছে। এসব উন্নন  সাফল্যের  চিত্র তথ্যপ্রযুক্তির সহায়তায় মানুসের কাছে তুলে ধরতে পারে ইউডিসি উদ্যোক্তারা।

তারা বলেন, ২০১০ সালের ১১ নভেম্বর সারা দেশে সাড়ে চার হাজারেরও বেশি ইউডিসি স্থাপন করা হয়। প্রতি মাসে প্রায় ৪৫ লাখ মানুষ এসব ইউডিসি থেকে তথ্য ও সেবা গ্রহণ করছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা খোদেজা খাতনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক শিক্ষা ও আইসিটি মুজিব উল ফেরদৌস, রাজশাহী বিশ্বদ্যিালয়ের গণযোগাযোগ ও সংবাদিকতা বিভাগের প্রভাষক মামুন আবদুল কাউয়ুম।  তৃণমূলের তথ্যজানালা কর্মসূচির সামগ্রিক কার্যক্রমের উপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন কাউসারউদ্দিন মারুফ।

কাউয়ুম বলেন, গণমাধ্যমে তৃণমূলের সংবাদ ও ফিচার খুব কমই প্রকাশিত হয়। ইউডিসির উদ্যোক্তারা প্রশিক্ষণ শেষে তৃণমূলের উন্নয়ন ও সাফল্যের কাহিনীগুলো বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইউনিয়ন পরিষদের ওবেসাইটে তুলে দরতে পারে।

তৃণমূলের তথ্যজানালা কর্মসূচির সারাদেশের সাড়ে চার হাজারেরও বেশি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের প্রায় ১০ হাজার উদ্যোক্তাকে প্রতিবেদন ও ফিচার লেখা, ডিজিটাল কনটেন্ট তৈরি এবং আউটসোর্সিং ও ই-কমার্স পরিচালনায় সক্ষমতা তৈরির মাধ্যমে ইনফোলিডার হিসেবে গড়ে তুলবে। এ কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতা করছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম ও বাস্তবায়ন সহযোগী কাজ করছে তথ্যসেবা বার্তা সংস্থা।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top