শিরোনাম

সোমবার, ডিসেম্বর 11, 2017 - ল্যাপটপ মেলায় আই লাইফের ফ্রী গিফট! | সোমবার, ডিসেম্বর 11, 2017 - শপ আপের নতুন অ্যাড প্ল্যাটফর্মের উদ্বোধন ডিজিটাল ওয়ার্ল্ডে | সোমবার, ডিসেম্বর 11, 2017 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এলো এস সিরিজের নতুন অষ্টম প্রজন্মের নোটবুক | সোমবার, ডিসেম্বর 11, 2017 - অ্যান্ড্রয়েডে আসছে আইফোনের জনপ্রিয় গেম | সোমবার, ডিসেম্বর 11, 2017 - জিপি ওয়াওবক্স ব্যবহারকারীদের জন্য বিশেষ সুবিধা আনল পাঠাও | সোমবার, ডিসেম্বর 11, 2017 - শেষ হলো অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ঢাকা ২০১৭ | সোমবার, ডিসেম্বর 11, 2017 - উন্মোচন হলো দেশে তৈরি প্রথম স্মার্টফোন ওয়ালটন ‘প্রিমো ই৮আই’ | রবিবার, ডিসেম্বর 10, 2017 - টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে সহায়তা করবে ভেঞ্চার ক্যাপিটাল | রবিবার, ডিসেম্বর 10, 2017 - অপো এফ৫ ৬জিবি’র প্রি-বুকিং-এ আশাতীত সাফল্য | রবিবার, ডিসেম্বর 10, 2017 - মাস্টারকার্ডের সহযোগিতায় প্রিয়শপ ডট কম-এর ‘শায়েস্তা খাঁ অফার’ |
প্রথম পাতা / ক্যারিয়ার / তৃণমূলের তথ্য জানাবে ইনফোলিডাররা
তৃণমূলের তথ্য জানাবে ইনফোলিডাররা

তৃণমূলের তথ্য জানাবে ইনফোলিডাররা

কর্পোরেট সারাদেশের সাড়ে চার হাজারের বেশি ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) তৃণমূলের তথ্যপ্রবাহ এবং আউটসোর্সিং ও ই-কমার্সের সম্প্রসারণের বিরাট সুযোগ তৈরি করেছে। এসব সেন্টারের ১০ হাজার উদ্যোক্তাকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তোলা হলে প্রতিটি ইউডিসি হয়ে উঠতে পারে মিনি বিজনেস প্রসেস আউটসোর্সিং সেন্টার (বিপিও) হিসেবে। আর তৃণমলের তথ্য মানুষকে জানানোর মধ্য দিয়ে ইউডিসি উদ্যোক্তারা হয়ে উঠবেন একেক জন ইনফোলিডার।

খুলনা সরকারি টিচার্স ট্রেনিং কলেজে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তৃণমূলের তথ্যজানালা কর্মসূচি ও তথ্যসেবা বার্তা সংস্থার (টিএসবি) যৌথভাবে আয়োজিত খুলনা ও বরিশাল বিভাগের প্রশিক্ষক-প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

তাঁরা বলেন, ইউডিসি উদ্যোক্তাদের প্রশিক্ষণের মাধ্যমে ইনফোলিডার হিসেবে গড়ে তোলা হলে প্রতিটি ইউনিয়নের ওয়েবসাইট, ইউআইএসসি ব্লগ, সামজিক যোগাযোগ মাধ্যম ও স্থানীয় গণমাধ্যমে তৃণমূলের উন্নয়ন সংবাদ ও ফিচার প্রকাশিত হবে। এর ফলে তৃণমূলের অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিত হবে।

তৃণমূলের তথ্যজানালা কর্মসূচির প্রোগ্রাম পরিচালক ড. মেহেদী হাসোনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য রাখেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন, জেলা প্রশাসক নাজমুল আহসান ও খুলনা টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ মো. শাহজাহান মিয়া। তৃণমূলের তথ্যজানালা কর্মসূচির সামগ্রিক কার্যক্রম নিয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করবেন তথ্যসেবা বার্তা সংস্থার (টিএসবি)’র নির্বাহী সম্পাদক ড. অলিউর রহমান।

তিনদিনের এ কর্মশালায় খুলনা ও বরিশাল বিভাগের ৩২ জন প্রশিক্ষক প্রশিক্ষণে (মাস্টার টেইনার) অংশ নিচ্ছেন। বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ দিচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ড. প্রদীপ কুমার পান্ডে, সিনিয়র সাংবাদিক মাহমুদুল হক, আউটসোর্সিং ও ই-কমার্স বিশেষজ্ঞ সোহেল রানা প্রমুখ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘তৃণমূলের তথ্যজানালা’ কর্মসূচির আওতায় দেশের ৬৪টি জেলায় প্রত্যেক জেলায় ২ জন করে মোট ১২৮ জনকে প্রশিক্ষক-প্রশিক্ষণের মাধ্যমে মাস্টার ট্রেইনার হিসেবে গড়ে তোলা হচ্ছে। এসব মাস্টার ট্রেইনার ও রিসোর্স পারসনরা ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) ১০ হাজার উদ্যোক্তাকে প্রতিবেদন ও ফিচার লিখন এবং আউটসোর্সিং ও ই-কমার্স বিষয়ের ওপর প্রশিক্ষণ দেবে। প্রশিক্ষণ পরবর্তীতে নিয়মিত ফিচার ও প্রতিবেদন এবং আউটসোর্সিং ও ই-কমার্স পরিচালনার মাধ্যমে ইউডিসি উদ্যোক্তারা ইনফোলিডার হিসেবে গড়ে উঠবে। এর পাশাপাশি এ প্রশিক্ষণ তাদের ইউডিসিতে মিনি বিজনেস প্রসেস আউটসোর্সিং সেন্টার (বিপিও) পরিচালনায় দক্ষ করে তুলবে।

তিন বছর মেয়াদী ‘তৃণমূলের তথ্যজানালা’ কর্মসূচি বাস্তবায়নে পরামর্শ সহায়তা দিচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম। আর এ কর্মসূচির বাস্তবায়ন সহযোগী হিসেবে কাজ করছে তথ্যসো বার্তা সংস্থা (টিএসবি)।

মাজহারুল ইসলাম তানিম 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top