শিরোনাম

সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - রোহিঙ্গাদের কাছে মোবাইল বিক্রি নিষিদ্ধ করেছে সরকার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ডাটা খরচ কমাতে আসছে টুইটারের নতুন সংস্করণ | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - লন্ডনে লাইসেন্স বাঁচানোর চেষ্টায় উবার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ড্রোন যখন কৃষকের বন্ধু | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - আইফোন ৮ এর ভেতরে যা দেখা গেল | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ডি-লিংক এর স্পেশাল অফার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - রংতা ব্র্যান্ডের নতুন পিওএস প্রিন্টার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - নারীর নিরাপত্তা ও শরনার্থীদের শিক্ষা বিষয়ক ধারণা যাচ্ছে ওসলোর টেলিনর ইয়ুথ ফোরামে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - উদ্বোধনের অপেক্ষায় শেখ হাসিনা সফটওয়্যার পার্ক | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আপনারই কিছু ভুল হয়তো অজান্তে ফোনের পারফরম্যান্স খারাপ করছে |
প্রথম পাতা / টেলিকম / নিবন্ধন বিহীন সিম নিয়ে গোয়েন্দাদের সতর্ক বার্তা
নিবন্ধন বিহীন সিম নিয়ে গোয়েন্দাদের সতর্ক বার্তা

নিবন্ধন বিহীন সিম নিয়ে গোয়েন্দাদের সতর্ক বার্তা

স্বরাষ্ট্র মন্ত্রনালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয় এবং টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসিকে এ আশংকার কথা জানিয়ে পদক্ষেপ নিতে সম্প্রতি চিঠি দিয়েছে গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা। মূলত সিম নিবন্ধনের নিয়ম কানুন না মানার কারণেই এ পরিস্থিতি তৈরি হয়েছে বলে কর্মকর্তাদের অনুসন্ধানে বেরিয়ে এসেছে।

মন্ত্রণালয় ও বিটিআরসিকে ২২ অক্টোবর পাঠানো চিঠিতে সংস্থাটি জানায়, সিম নিবন্ধনের ক্ষেত্রে গাফিলতির কারণেই এ অবস্থার সৃস্টি হচ্ছে। সিম বিক্রির সময় গ্রাহকদের পরিচয় যথাযথভাবে নিবন্ধনের নিদের্শনা থাকলেও এ বিষয়ে অগ্রগতি দেখা যায়নি।

cck_sim_reg_1_jpg_410x270_u

এ বিষয়ে বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোস বলেন, সিম নিবন্ধনের জন্য গত বছর থেকে কমিশন কড়াকড়ি আরোপ করেছে। কিন্তু নানা করণে আগের অনেক পুরনো ভুল নিবন্ধিত সিম বাজারে রয়ে গেছে। ফলে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। তবে তাদের অবস্থান থেকে তারা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলেও জানান তিনি।

এ দিকে মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যামটবও এ বিষয়ে বিটিআরসিকে কয়েক দফা চিঠি দিয়েছে। তারা বলছে, অপারেটররা জাতীয় পরিচয়পত্রের ডাটাবেইজ ব্যবহার করতে পারে না। এ জন্য সিম কিনতে আগ্রহী ব্যক্তিদের পরিচয় যাচাই বাছাই করা সম্ভব হচ্ছে না।

সংস্থাটির গোয়েন্দাদের মতে, মোবাইল ফোনের সিমের মূল্য কম হওয়ায় এমনিতেই বিভিন্ন ধরণের অপরাধমূলক কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে মোবাইল ফোনের মাধ্যমে বিভিন্ন রকম রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে বলে বিভিন্ন সূত্র থেকে জানা যাচ্ছে। এ ক্ষেত্রে মোবাইল সিমের সহজলভ্যতা ও স্বল্পমূল্যের কারণে অপরাধীচক্র প্রতিনিয়ত সিম পরিবর্তনের মাধ্যমে এ ধরণের কর্মকান্ড চালিয়ে আসছে এবং ভবিষ্যতে তা ব্যাপক হারে বাড়বে বলে মনে করছেন তারা।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top