শিরোনাম

মঙ্গলবার, জুলাই 25, 2017 - ১৪৬ প্রতিষ্ঠানের সদস্যপদ বাতিল করলো বেসিস | সোমবার, জুলাই 24, 2017 - দেশের সব মোবাইল টাওয়ার চালাবে নতুন চার কোম্পানি | সোমবার, জুলাই 24, 2017 - এইচপির নতুন প্রিন্টার বাজারে আনল ফ্লোরালিমিটেড এবং স্মার্ট টেকনোলজি | সোমবার, জুলাই 24, 2017 - এক্সপেরিয়েন্স প্যারিস উইথ মাস্টারকার্ড ক্যাম্পেইনের বিজয়ীদের নাম ঘোষণা | সোমবার, জুলাই 24, 2017 - অবৈধ পথে মোবাইল আমদানি:বছরে ৮০০ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার | সোমবার, জুলাই 24, 2017 - ট্যালেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় গ্র্যাজুয়েশন করলেন রবি’র ৩১ কর্মকর্তা | সোমবার, জুলাই 24, 2017 - বাংলাদেশী রিং আইডির লাইভ চ্যাটে আসছেন সানি লিওন (ভিডিও) | সোমবার, জুলাই 24, 2017 - ইউএস বাংলা এয়ারলাইন্সে বিশেষ ছাড় পাবেন গ্রামীণফোনের স্টার গ্রাহকরা | সোমবার, জুলাই 24, 2017 - দেশে শতকরা ৪৩ ভাগ প্রেমের বিয়েই বিচ্ছেদ পর্যন্ত গড়ায়:বিবাহবিডি জরিপ | সোমবার, জুলাই 24, 2017 - ইনোভেটিভ টিচিং এন্ড লার্নিং এক্সপো ঢাকায় |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / পরিধেয় গ্যাজেটের জন্য নমনীয় ব্যাটারি আনছে স্যামসাং
পরিধেয় গ্যাজেটের জন্য নমনীয় ব্যাটারি আনছে স্যামসাং

পরিধেয় গ্যাজেটের জন্য নমনীয় ব্যাটারি আনছে স্যামসাং

samsung_SDI_Corporate

স্মার্টফোন বা ট্যাবলেট পিসির মতো পণ্যের ক্ষেত্রে ব্যাটারির জন্য বড় সমস্যা হলো এর ব্যাকআপের সময়। আর স্মার্ট হাতঘড়ি, ফিটনেস ব্যান্ড বা এই ধরনের পরিধেয় গ্যাজেটের ক্ষেত্রে ব্যাটারির আকার-আকৃতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এসব গ্যাজেটের আকারের কারণেই প্রচলিত বড় আকারের ব্যাটারিগুলোকে ব্যবহার করা যায় না।

ব্যাটারি নিয়ে এসব সমস্যার সমাধান করতে অনেক কোম্পানিই গবেষণা চালিয়ে যাচ্ছে। তবে তাতে বড় ধরনের সাফল্যের কথা জানালো স্যামসাং।

দক্ষিণ কোরিয়ার এই টেক জায়ান্ট জানিয়েছে, পরিধেয় গ্যাজেটগুলোর জন্য তারা নমনীয় ব্যাটারি তৈরি করতে সমর্থ হয়েছে। অন্যদিকে স্মার্টফোনের জন্যও তারা বেশি ব্যাকআপ দিতে সক্ষম ব্যাটারি তৈরি করতে পেরেছে।

ব্যাটারি নিয়ে স্যামসাংয়ের এই গবেষণায় চমক জাগাতে পারে দুই নমনীয় ব্যাটারি যাদের নাম দেওয়া হয়েছে ‘ব্যান্ড’ এবং ‘স্ট্রাইপ’। এর মধ্যে ব্যান্ড ব্যাটারিগুলো ব্যবহূত হতে পারে স্মার্ট হাতঘড়ি বা ফিটনেস ব্যান্ডে। এসব ডিভাইসের স্ট্র্যাপের সাথেই সংযুক্ত করা যাবে এই নমনীয় ব্যাটারি। আর তাতে করে এসব ডিভাইসে সচরাচর ব্যবহূত ব্যাটারির চাইতে ৫০ শতাংশ পর্যন্ত বেশি ব্যাকআপও পাওয়া যাবে। এর চাইতেও কম পুরুত্বের ব্যাটারির নাম দেওয়া হয়েছে স্ট্রাইপ। এগুলো মাত্র ০.৩ মিলিমিটার পুরু।

নানা ধরনের বৈচিত্র্যময় ডিভাইসে এই স্ট্রাইপের ব্যবহার সম্ভব বলে জানিয়েছে স্যামসাং। স্মার্ট নেকলেস, হেডব্যান্ড কিংবা স্মার্ট পোশাকেও এর ব্যবহার সম্ভব হবে। স্যামসাং দাবি করছে, প্রচলিত ব্যাটারিগুলোর তুলনায় তাদের ব্যান্ড এবং স্ট্রাইপ ব্যাটারির শক্তি ঘনত্ব বেশি হওয়ায় এতে ব্যাকআপ বেশি পাওয়া যাবে। আর এগুলোর নমনীয়তা এগুলোর বৈচিত্র্যময় ব্যবহারে যুক্ত করবে বাড়তি মাত্রা।

এদিকে শক্তি ঘনত্ব বাড়িয়ে স্মার্টফোনের ব্যাটারি ব্যাকআপ ২১ ঘণ্টা পর্যন্ত বৃদ্ধি করার উপযোগী ব্যাটারি তৈরির কথাও জানিয়েছে স্যামসাং। তবে এসব ব্যাটারির সবগুলোই রয়েছে প্রোটোটাইপ পর্যায়ে। এগুলো কবে নাগাদ বাণিজ্যিকভাবে বাজারজাত করা হবে, সে প্রসঙ্গে কিছু এখনও জানায়নি এই টেক জায়ান্ট।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top