শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - ওয়ান প্লাসের নতুন পাওয়ার ব্যাংক | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্প্যাম মেসেজ ঠেকাতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - যাত্রা শুরু করলো ওয়ালটনের কম্পিউটার কারখানা | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - নতুন স্মার্টফোন আনল হুয়াওয়ে অনার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্বল্প মূল্যের গ্যালাক্সি সিরিজের ফোন ‘অন৭ প্রাইম’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প | বুধবার, জানুয়ারী 17, 2018 - ল্যাপটপের সঙ্গে রাউটার ফ্রি! | বুধবার, জানুয়ারী 17, 2018 - ‘অপো এশিয়ায় সর্বাধিক বিক্রীত স্মার্টফোন’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - চীনে চালু হচ্ছে গুগলের এআই ল্যাব | বুধবার, জানুয়ারী 17, 2018 - বৈদ্যুতিক গাড়িতে ১১০০ কোটি ডলার বিনিয়োগে ফোর্ডের আগ্রহ প্রকাশ |
প্রথম পাতা / অর্থনীতি / পোশাক খাতের কমপ্লায়েন্সে ই-লার্নিং সফটওয়্যার বাজারে
পোশাক খাতের কমপ্লায়েন্সে ই-লার্নিং সফটওয়্যার বাজারে

পোশাক খাতের কমপ্লায়েন্সে ই-লার্নিং সফটওয়্যার বাজারে

বৃহস্পতিবার রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টার ইনে এক অনুষ্ঠানে এই সফটওয়্যারটির উদ্বোধনের পাশাপাশি যেসব প্রশিক্ষণার্থী সফটওয়্যারটির পরীক্ষামূলক ব্যবহারে অংশ নিয়েছিলেন তাদের অভিজ্ঞতাও তুলে ধরা হয়।

ইউকে এইডের আর্থিক সহায়তায় গ্রিনগ্রেড সলিউশন্স লিমিটেড নামের এক ব্রিটিশ প্রতিষ্ঠান সফটওয়্যারটি তৈরি করেছে।

upskill

অনুষ্ঠানে ব্রিটিশ উন্নয়ন সংস্থা ডিএফআইডি’র আবাসিক পরিচালক সারাহ কুক এবং গ্রিনগ্রেড সলিউশন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শ্যারন সাদেহ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শ্যারহ সাদেহ দাবি করেন, ব্যবহারকারীদের উপযোগী করে তৈরি এই সফটওয়্যারটি ব্যবহারের জন্য কমপ্লায়েন্সের উপর কোন ধরনের পূর্ব ধারণা না থাকলেও চলবে।অনলাইন ও ট্যাবলেট পিসিতে ব্যবহার উপযোগী এই ই-লার্নিং প্লাটফর্মে যেসব কোর্স রয়েছে তার খরচ বাজারে প্রচলিত অন্যান্য কোর্সের তুলনায় প্রায় ৯০ শতাংশ কম।

তিনি জানান, ব্যবহারকারীরা তাদের সুবিধামত সময়ে এই প্লাটফর্মে প্রবেশ করে প্রশিক্ষণ নিতে পারবেন এবং তাদের সাহায্য করার জন্য রয়েছে একটি সহায়তা কেন্দ্র। সফলভাবে কোর্সশেষে পরীক্ষায় পাস করা অংশগ্রহণকারীরা সার্টিফিকেট পাবেন।

ডিএফআইডি’র আবাসিক পরিচালক সারাহ কুক  বলেন, “ই-লার্নিং প্রযুক্তির মাধ্যমে প্রশিক্ষণ দেয়া খুবই কার্যকর। এতে খরচ অনেক কম। কমপ্লায়েন্স নিয়ে বিশ্বব্যাপি যেসব নীতি অনুসরণ করা হয় ও বাংলাদেশের প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে সফটওয়্যারটি  তৈরি করা হয়েছে।

“আর আপনারা যেসব কারখানায় কাজ করছেন সেসব কারখানার অসংখ্য উদাহরণও এই সফটওয়্যারটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।”

তিনি বলেন, “২৪টি কারখানায় এর পরীক্ষামূলক ব্যবহার শেষ হয়েছে। ‘আপস্কিল’ আগামী দেড় বছরে ৩০০ কারখানায় কমপক্ষে ৫ জন ব্যবস্থাপককে প্রশিক্ষণ দিতে চায়। তার মানে ৩ লাখেরও বেশি শ্রমিককে এই সফটওয়্যারটির মাধ্যমে প্রশিক্ষিত করা যাবে।”

ইউকে এইড কেন আপস্কিল তৈরিতে সাহায্য করেছে সে প্রশ্নের জবাবে সারাহ বলেন, “আমাদের কাছে শ্রম নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এখানে আমরা জোর দিয়েছি ভবন নিরাপত্তা ও শ্রমিকদের জন্য উন্নত কর্মপরিবেশ তৈরিতে। পাশাপাশি, আমরা শ্রমিকদের ক্ষমতায়ন ও মালিকদের আরও দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য কাজ করছি।

“উদাহরণ হিসেবে বলতে পারি অগ্নি ও ভবন নিরাপত্তা নিশ্চিতে বাংলাদেশের জাতীয় পরিকল্পনা বাস্তবায়নে আমাদের আর্থিক সহায়তার কথা। আইএলও এবং অন্যান্য দাতা সংস্থার সাথে মিলে আমরা এজন্য কাজ করছি।”

বাংলাদেশে আপস্কিলের গ্রহণযোগ্যতা ব্যাখ্যা করতে গিয়ে গ্রিনগ্রেড সলিউশন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শ্যারন সাদেহ এদেশের তরুণ শ্রমশক্তি এবং তাদের মোবাইল ফোনের ব্যবহারেরর প্রসঙ্গ টানেন।

তিনি বলেন,” এদেশের তরুণরা মোবাইল ফোন, ট্যাবলেট পিসি ব্যবহার করছে। যুক্তরাষ্ট্রে এক গবেষণায় দেখা গেছে কম্পিউটারে সফটওয়্যারের  মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হলে প্রশিক্ষণার্থীদের দক্ষতা উল্লেখযোগ্যভাবে বাড়ে।”

তিনি জানান, এই ই-লার্নিং সফটওয়্যারের কোর্সগুলো তৈরি করা হয়েছে এদেশের জনসংখ্যা, প্রযুক্তি ও বিভিন্ন দেশে তাদের অভিজ্ঞতার উপর  ভিত্তি করে। এছাড়া নেতৃস্থানীয় অডিট ও গবেষণা প্রতিষ্ঠান  কোর্সগুলোর বিভিন্ন কনটেন্ট তৈরি ও উন্নয়নে মতামত দিয়েছে।

অনুষ্ঠান শেষে সফটওয়্যারটির পরীক্ষামূলক ব্যবহারের ফলাফল উপস্থাপন করা হয়। অধিকাংশ অংশগ্রহণকারী কারখানা ব্যবস্থাপক ও মালিক সফটওয়্যারটির ব্যাপারে তাদের সন্তোষ প্রকাশ করেন।

আপস্কিলের পরীক্ষামূলক কোর্সে অংশগ্রহণকারীরা বিনামূল্যে অংশ নিতে পারবেন। তবে যারা সত্যিই ই-লার্নিং সফটওয়্যার ব্যবহার করে প্রশিক্ষণ নিতে চান তাদের জন্য আগামী জানুয়ারী পর্যন্ত বিশেষ মূল্য ঘোষণা করা হয়েছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top