শিরোনাম

মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2017 - ই-গভর্নেন্স প্লাটফর্ম বাংলাদেশ এর যাত্রা শুরু | মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2017 - দুবাইয়ে ড্রোন ট্যাক্সি সার্ভিস নিয়ে চালানো হয়েছে পরীক্ষা | মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2017 - ডোজ ইন্টারনেট নিয়ে এলো “ডোজ ফর বিজনেস” প্যাকেজ! | মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2017 - মাইক্রোসফটে স্বাস্থ্য গবেষণা বিভাগ চালু | মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2017 - চীন সরকারের ব্লক লিস্টে যুক্ত হলো হোয়াটসঅ্যাপ | মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2017 - ফেসবুকে আসছে ‘স্নুজ’ বাটন | মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2017 - যে ভাবে বন্ধ করবেন স্মার্টফোনের ফ্রি বিজ্ঞাপন | মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2017 - কম রেঞ্জের অসাধারণ ফোন আনল জিওনি | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - টেকনো আনলো নতুন সেলফি ফোন | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ড্যাফোডিলে এসিএম আইপিসি অনলাইন প্রিলিমিনারি প্রতিযোগিতার আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত |
প্রথম পাতা / সফটওয়্যার / প্রেস্ক্রিপশন রাইটিং এবং প্রেশেন্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার Easypres.com
প্রেস্ক্রিপশন রাইটিং এবং প্রেশেন্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার Easypres.com

প্রেস্ক্রিপশন রাইটিং এবং প্রেশেন্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার Easypres.com

pms
দেশে মোট রুগীর তুলনায় ডাক্তারের সংখ্যা অপ্রতুল। তাই ডাক্তারকে অনেক রুগী অত্যান্ত কম সময়ের মধ্যে দেখতে হয়। ফলে ডাক্তার খুব দ্রুত প্রেস্ক্রিপশন লেখেন, যা সবার জন্য পাঠ করা সম্ভব হয় না। ফার্মেসী গুলো ভুল পড়ে ভুল ওষুধ প্রধান করে। প্রেস্ক্রিপশনের এই ভুলের কারণে বছরে প্রায় হাজার খানেক রুগী অকালে প্রাণ হারায় যার প্রেক্ষিতে মাননীয় হাইকোর্ট নির্দেশনা দিয়েছেন যে ডাক্তারদের কে বড় হরফে প্রেস্ক্রিপশনে লিখতে হবে অথবা সফ্টওয়্যার ব্যবহার করে প্রেস্ক্রিপশন লিখতে হবে।
 ডাক্তারদের প্রেস্ক্রিপশন লিখার জন্য দেশে প্রথমবারের মত ক্লাউড বেসড প্রেস্ক্রিপশন রাইটিং এবং প্রেশেন্ট ম্যানেজমেন্ট সফ্টওয়্যার হলো Easypres , এটি ব্যবহারের জন্য প্রয়োজন একটি Easypres একাউন্ট, একটি  কম্পিউটার/ ল্য|পটপ এবং প্রিন্টার। এই সফ্টওয়্যার এ বাংলাদেশের সব ধরণের মেডিসিনের নাম পূর্ব থেকেই সংরক্ষিত আছে। সুতারং ডাক্তারদের কষ্ট করে ওষুদের নাম মনে রাখতে হবে না। শুধু ওষুদের নামের আদ্যাক্ষর লেখলেই ঐ নামের ওষুধ গুলোর তালিকা চলে আসবে। ডাক্তারের কাজ হবে শুধু নামটির উপর ক্লিক করে সিলেক্ট করা। এই প্রেস্ক্রিপশন রোগির সকল তথ্য সহ সংরক্ষিত থেকে যাবে। যা প্রয়োজনে ডাক্তার পরবর্তীতে দেখতে এবং ব্যবহার করতে পারবেন।
ep Easypres.com এর সিইও জুবায়ের আহমেদ জানান গত ৭ ই জুলাই সফটওয়্যার টি উন্মুক্ত করা হয়।  আর এরই মধ্যে খুব ভালো সাড়া পাওয়া যাচ্ছে। ডাক্তারের প্রযুক্তি ব্যবহারের আগ্রহ প্রশংসাযোগ্য।সফ্টওয়্যার টি উন্মুক্ত হওয়ার আগে যত জন ডাক্তার প্রথম মাসে রেসিজিট্রেশন করবে বলে easypres ভেবেছিলো তা উন্মুক্ত হওয়ার মাত্র তিনদিনে পূরণ হয়ে গিয়েছে।  অপর এক প্রশ্নের জবাবে Easypres এর অন্য কো-ফাউন্ডার সৈয়দ তাকশেদ করিম বলেন, যুক্তরাষ্টের স্ট্যানফোর্ডে পড়াশোনা করার সময় থেকেই দেশে কিছু করার ইচ্ছা ছিল, কানাডায়  এরোস্পেস ইঞ্জিনিয়ার হিসাবে জব করতাম, পরে জব ছেড়ে দিয়ে দেশে ফিরে শুরুহলো Easypres এর কাজ, আর পারিবারিক ভাবে আগে থেকেই স্বাস্থ্য সেবা খাতের সাথে জড়িত থাকার ফলে এই খাতেই ভাল কিছু করতে চেয়েছি।
 ডাক্তার চাইলে তার সহযোগীর জন্য ও একাউন্ট করতে পারবেন Easypres.com  এ, ফলে সহযোগী ডাক্তারের নানা কাজ এবং রোগির সিরিয়াল দেয়ার মতো কাজ করে ডাক্তার কে হেল্প করতে পারবেন। ডাক্তার নিজের আয় সহ রোগির নাম তথ্য হিসাব অটোমেটিক রাখতে পারবেন।  ফলে ডাক্তার অত্যান্ত কম সময়ে রুগি দেখা এবং প্রেস্ক্রিপশন লিখার কাজ সম্পাদন করতে পারবেন। এই সফ্টওয়্যার ব্যবহার করার জন্য ডাক্তার কে Easypres.com ওয়েব সাইট এ গিয়ে registrationবাটন চেপে প্রয়োজনীয় তথ্য পূরণ করে সাবমিট করতে হবে, Easypres ডাক্তারের তথ্যাদি চেক করে তার একাউন্ট এক্টিভ করার পর ডাক্তার এই সফ্টওয়্যার ব্যবহার করতে পারবেন। একমাস বিনামূল্যে সফ্টওয়্যারটি ব্যবহারের করতে পারবেন। facebook.com/easypres/ এই ঠিকানায়  সফ্টওয়্যারটি নিয়ে আরো তথ্য পাওয়া যাবে। প্র্কাশের পর থেকে Easypres দেশবরণ্য  ডাক্তারদের ভাল সাড়া পাচ্ছে । ভবিষ্যত পরিকল্পনা নিয়ে জুবায়ের আহমেদ বলেন ২০১৯ সালের মধ্যে আমরা কমপক্ষে পঁচিশ হাজার ডাক্তারকে সেবা দিতে চাই। আর বছরে যে প্রায় একহাজারের মতো মানুষ প্রেসক্রিপশন ভুল পড়ার কারণে ভুল ওষুধ খেয়ে মারা যায় তা থেকে একজন মানুষকেও সেভ করতে পারলেই আমাদের স্বার্থকতা।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top