শিরোনাম

মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বাজারে এলো শাওমির নতুন দুই ফোন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বিশ্ব বিখ্যাত পাঁচ রাঁধুনি রোবট | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - সনি’র দুর্দান্ত এক আপকামিং ফোনের তথ্য ফাঁস | সোমবার, ডিসেম্বর 11, 2017 - বিসিএস এর ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত | সোমবার, ডিসেম্বর 11, 2017 - ‘জিপি লাউঞ্জ’ উদ্বোধন করল গ্রামীণফোন | সোমবার, ডিসেম্বর 11, 2017 - ল্যাপটপ মেলায় আই লাইফের ফ্রী গিফট! | সোমবার, ডিসেম্বর 11, 2017 - শপ আপের নতুন অ্যাড প্ল্যাটফর্মের উদ্বোধন ডিজিটাল ওয়ার্ল্ডে | সোমবার, ডিসেম্বর 11, 2017 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এলো এস সিরিজের নতুন অষ্টম প্রজন্মের নোটবুক | সোমবার, ডিসেম্বর 11, 2017 - অ্যান্ড্রয়েডে আসছে আইফোনের জনপ্রিয় গেম | সোমবার, ডিসেম্বর 11, 2017 - জিপি ওয়াওবক্স ব্যবহারকারীদের জন্য বিশেষ সুবিধা আনল পাঠাও |
প্রথম পাতা / টেলিকম / ফিচার ফোনে স্মার্টফোনের ফিচার আনছে নকিয়া
ফিচার ফোনে স্মার্টফোনের ফিচার আনছে নকিয়া

ফিচার ফোনে স্মার্টফোনের ফিচার আনছে নকিয়া

স্মার্টফোনের আগমনে ফিচার ফোনের বাজার কমেছে বিশ্বব্যাপী। আর তাতে করে বড় ধরনের বাজার হারিয়েছে মোবাইল ফোনে একসময় বিশ্বব্যাপী রাজত্ব করা নকিয়া। আইফোন ও অ্যান্ড্রয়েড ফোনের কাছে বাজার হারিয়ে তারা শেষ পর্যন্ত বাজার দখল করতে বেছে নেয় উইন্ডোজ মোবাইল অপারেটিং সিস্টেমকে। মাইক্রোসফটের সাথে চুক্তি করে তারা লুমিয়া সিরিজের উইন্ডোজ ফোন দিয়ে বাজারে কিছুটা হলেও অবস্থান তৈরিতে সক্ষম হয়। এর মধ্যে নিজেদের মাইক্রোসফটের কাছে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্তও নিয়েছে তারা।

nokia_asha1--621x414

 

তবে এখন পর্যন্ত নতুন নতুন মডেলের উইন্ডোজ ফোন বাজারে আনতে ব্যস্ত সময় কাটাচ্ছে তারা। এর পাশাপাশি স্বল্পমূল্যের স্মার্টফোনও বানাচ্ছে নকিয়া। তবে বিশ্বের বড় একটি জনগোষ্ঠী এখনও স্মার্টফোন কেনার মতো আর্থিক সঙ্গতি অর্জন না করায় প্রচলিত ফিচার ফোনের দিক থেকে মুখ ফিরিয়ে নিতে রাজি নয় কোম্পানিটি।

সম্প্রতি তারা জানিয়েছে, মাইক্রোসফটের কাছে বিক্রি হয়ে যাওয়ার কারণে মাইক্রোসফট মূলতই উইন্ডোজ ফোন নিয়ে কাজ করবে। তবে তাই বলে ফিচার ফোন তৈরি বন্ধ করবে না নকিয়া। অন্তত আরও দুই বছর ফিচার ফোন তৈরির বিষয়ে ইতিবাচতক পরিকল্পনা রয়েছে এই ফিনিশ কোম্পানির। তবে ফিচার ফোন হলেও এসব ফোনে স্মার্টফোনের সব আধুনিক ফিচার যুক্ত করার বিষয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে তারা।

নকিয়া ভারতের ভাইস প্রেসিডেন্ট এবং ব্যবস্থাপনা পরিচালক পি বালাজি বলেন, ‘২০১৫ সালে ভারতে প্রায় ২২৫ মিলিয়ন মোবাইল ফোন বিক্রি হবে। এর মধ্যে স্মার্টফোন থাকবে ৭৫ মিলিয়ন।

অর্থাত্ স্মার্টফোনের বাইরে আরও দেড়শ মিলিয়ন বিক্রি হবে ফিচার ফোন। স্মার্টফোনের বাইরেও তাই ফিচার ফোনের একটি বিশাল বাজার রয়েছে।’ তিনি বলেন, ‘কাজেই আমরা অবশ্যম্ভাবীভাবেই ফিচার ফোন থেকে মনোযোগ হারাব না। বরং ফিচার ফোনগুলোকে আধুনিক করতে এতে আমরা স্মার্টফোনের সব ফিচার যুক্ত করতে থাকব। তাতে করে স্বল্পমূল্যের এসব মৌলিক ফোনেও পাওয়া যাবে আধুনিক সব সুবিধা।’ কাজেই মোবাইলের বাজারে নকিয়ার আরও অনেক ফিচার ফোনই সম্ভবত দেখতে যাচ্ছে বিশ্ববাসী।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top