শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / সাইবার ক্রাইম / ফেসবুকে প্রতারণার অভিযোগে ১২ বিদেশী আটক
ফেসবুকে প্রতারণার অভিযোগে ১২ বিদেশী আটক

ফেসবুকে প্রতারণার অভিযোগে ১২ বিদেশী আটক

fb-protaronaফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে প্রতারণা করার অভিযোগে শুক্রবার ঢাকায় ১২ জন বিদেশী নাগরিকসহ ১৪ জনকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। র‍্যাবের কর্মকর্তারা বলছেন, এই গোষ্ঠীটি একটি আন্তর্জাতিক সাইবার প্রতারক চক্র হিসেবে কাজ করতো এবং ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে মানুষের অর্থ হাতিয়ে নিত। খবর বিবিসির।

গ্রেফতারকৃত আন্তর্জাতিক প্রতারকচক্রের সক্রিয় এ ১২ জন বিদেশী নাগরিক হলেন- নাইজিরিয়ার আইব্যা (৩০), কেসি (৩০), অ্যাডউইন (৩৫), ইমনোয়ার (৩৩), কসমডস আলকুজমুজিন ওকিউলিজি (৫১), জোসোয়া (২৭), ইব্রাহিম (২৭), বিসেন্স (২৯), কঙ্গোর জাসোনামা (৪১), ক্যামেরুনের ওসমান (২৯), সানজো (৩৬) ও আনট প্রিজো (৪২)। তাদের কাছ থেকে বিপুল পরিমাণ মোবাইল, ল্যাপটপ, ট্যাব, ওয়াইফাই (রাউটার), ডিভিডি, পাওয়ার ব্যাংক, পাসপোর্ট এবং ডলারসহ বাংলাদেশী টাকা উদ্ধার করা হয়। এসব দ্রব্যাদি, ডলার এবং বাংলাদেশী টাকা তারা বিভিন্ন প্রতারণামূলক কাজে ব্যবহার করত। তাদের এখন জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

শুক্রবার বিকেলে র‌্যাব-১ অফিসে তাদের সাংবাদিকদের সামনে হাজির করা হয়। এ সময় এক সংবাদ সম্মেলনে জানানো হয় এই চক্রের সব অজানা কাহিনী। এদের সম্পর্কে অনুসন্ধানে জানা যায়, আর্থিকভাবে সচ্ছল তরণ-তরণীদের অভিনব পন্থায় বন্ধুত্ব বা প্রেমের ফাঁদে ফেলে টাকা পয়সা আত্মসাত করাই ছিল চক্রের টার্গেট। এ প্রক্রিয়ায় অনায়াসে বিভিন্ন কৌশলের পরিবর্তন করা হয় যাতে করে বিশ্বাসযোগ্য করা যায়।

র‌্যাব জানায়, কঙ্গো, নাইজিরিয়া, ক্যামেরন এবং বাংলাদেশী দ্ইু নাগরিকসহ প্রতারক চক্র (বাড়ি নং-৯, রোড নং-১৫, সেক্টর নং-১৪ ) উত্তরায় বসে তাদের প্রতারণা কার্যক্রম যৌথভাবে পরিচালনা করত। বাংলাদেশী দুজনের মাধ্যমে এ চক্রটি টার্গেট খুঁজতে থাকে। পরে যাচাই-বাছাইয়ের মাধ্যমে তাদের ফেসবুক আইডি বের করে তাদের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলে। এসব ক্ষেত্রে তারা নিজেদের খুবই সুদর্শন এবং আমেরিকা অথবা ইউরোপের নাগরিক হিসেবে পরিচয় দেন। বন্ধুত্ব গাঢ় হওয়ার পর প্রেমের অভিনয় এবং বিভিন্ন উপহার প্রেরণের মাধ্যমে সম্পর্কটাকে বিশ্বাসযোগ্য করে তোলার পর এক পর্যায়ে বিপুল পরিমাণ অর্থ প্রতারণার মাধ্যমে হাতিয়ে নেয়।

খুলনার একটি বেসরকারী প্রতিষ্ঠানের এক কর্মকর্তার সঙ্গে ফেসবুকের মাধ্যমে পরিচয় ঘটে ব্রিটিশ নাগরিক স্কট মুরের। ফেসবুকেই তাদের ঘনিষ্ঠতা ও বিশ্বস্ততা গড়ে ওঠে। হঠাৎ সাইফুল নামের একজন সালেহাকে মোবাইল ফোনে জানান- লন্ডন থেকে স্কট মুর বেশ কিছু উপহার সামগ্রীর একটি পার্সেল পাঠিয়েছেন। সেটা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে খালাস করতে ৬০ হাজার টাকা লাগবে। সালেহা কিছুটা সন্দেহ সংশয়ের মাঝেও টাকা পাঠিয়ে দেন সিটি ব্যাংকের একটি এ্যাকাউন্টে। তারপর তিনি শাহজালাল বিমানবন্দরে গিয়ে দেখেন কোন পার্সেল আসেনি। সবই প্রতারণা। বাধ্য হয়েই ছুটে যান পাশের র‌্যাব-১ অফিসে। রহস্যটা উন্মোচন হয় তখনই। সালেহার মতো এমন অনেক নিরীহ নারী-পুরুষ ফেসবুক প্রতারণার শিকার হওয়ার কাহিনী বেরিয়ে আসে। এ ঘটনার সূত্র ধরে বৃহস্পতিবার রাতে রাজধানীর উত্তরাসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে র‌্যাব একের পর এক ১৪ জন দেশী-বিদেশী প্রতারককে আটক করে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top