শিরোনাম

মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - বন্ধ হচ্ছে উইকিপিডিয়ার ডেটা ছাড়া তথ্যসেবা | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - বাজারে এলো সিউ কম্প্যাক্ট ডেস্কটপ নেটওয়ার্ক লেবেল প্রিন্টার | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - জুতা পরে হাঁটলেই চার্জ হবে ফোন | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - নতুন সংস্করণে আসুসের গেইমিং ল্যাপটপ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - টাটা নিয়ে আসছে ড্রাইভারলেস গাড়ি | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - চার মোবাইল অপারেটর পেল ফোরজি লাইসেন্স | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - স্যামসাংয়ের ক্ষতির কারন আইফোন ১০ | সোমবার, ফেব্রুয়ারী 19, 2018 - নতুন কনফিগারেশনে আসছে নোকিয়া ৬ | সোমবার, ফেব্রুয়ারী 19, 2018 - স্যামসাং গ্যালাক্সি জে২ এলো ফোর-জি রূপে | সোমবার, ফেব্রুয়ারী 19, 2018 - এখনই ফোরজি সেবা পাবেনা টেলিটক গ্রাহকরা |
প্রথম পাতা / অর্থনীতি / বাংলাদেশি ভোক্তারা ডিজিটাল লেনদেনের আওতায় আসতে আগ্রহী: ভিসা জরিপ
বাংলাদেশি ভোক্তারা ডিজিটাল লেনদেনের আওতায় আসতে আগ্রহী: ভিসা জরিপ

বাংলাদেশি ভোক্তারা ডিজিটাল লেনদেনের আওতায় আসতে আগ্রহী: ভিসা জরিপ

visaবিশ্বের ডিজিটাল লেনদেন সংক্রান্ত প্রযুক্তির শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ভিসা আজ একটি জরিপের ফল ঘোষণা করেছে। ইউগভ-এর সহায়তায় এই জরিপে ডিজিটাল লেনদেন নিয়ে ভোক্তাদের মানসিকতা যাচাই করা হয়। জরিপে ৬৫% ভোক্তাই চান নতুন ধরণের ডিজিটাল লেনদেনের মাধ্যম। এই তথ্য বাংলাদেশী ভোক্তাদের মাঝে ডিজিটাল পেমেন্টের বিভিন্ন পদ্ধতি নিয়ে সচেতনতা, গ্রহণযোগ্যতা বৃদ্ধির বহিঃপ্রকাশ।

জরিপের ৭৪% উত্তরদাতা বলেন ডিজিটাল লেনদেনের মাধ্যমে অর্থের সহজ রূপান্তরের কথা। এদের মধ্যে যারা আগের চাইতে কম নগদ অর্থ ব্যবহার করছেন তাঁদের ৫৪% বলেন নগদ অর্থের চাইতে ডিজিটাল লেনদেনের চলে আসার কারণ হচ্ছে ‘স্বাচ্ছন্দতা’। আর ৪০% উত্তরদাতা বলেন অর্থ বিনিময়ের গতি ও দক্ষতার কথা।

এই জরিপের মূল উদ্দেশ্য ছিলো ডিজিটাল অর্থনীতি নিয়ে বাংলাদেশি ভোক্তাদের প্রতিক্রিয়া ও মনোভাব বোঝা। জরিপে নি¤েœাক্ত জনগোষ্ঠির মানুষের জন্য ডিজিটাল পেমেন্টের গ্রহণযোগ্যতা কম বলে জানা যায়।

– ৬৯% মনে করেন লেনদেনের ধরণ এখানে যথেষ্ট নয়
– ২৫% মানুষের ব্যবসায়ের লেনদেনের মূল মাধ্যম নগদ অর্থ
– ২৫% মানুষ ডিজিটাল পদ্ধতির লেনদেনের নিরাপত্তা নিয়ে চিন্তিত

অনলাইনে আর্থিক লেনদেনের সময় অর্ধেকের বেশি (৫৫%) ভোক্তা তাঁদের সুবিধার চাইতে নিরাপত্তাকে প্রাধান্য দেন। লিংগ, বয়স, পেশা এমনকি শিক্ষাগত যোগ্যতা ভেদে এই মনোভাবের কোনো তারতম্য হয়না।

এই জরিপটি চালানো হয়েছে বাংলাদেশ, ভারত ও শ্রীলংকায়, যেখানে আরো জানা যাদের জন্ম ২০০০ সালের পর, তারা ডিজিটাল মাধ্যমে লেনদেন, কেনাকাটা, খাওয়া-দাওয়া ও চলাফেরা করতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে। তাছাড়া জরিপে আরো দেখা যায় অধিক আয়ের পরিবারগুলোতেও ডিজিটাল পেমেন্টের ব্যবহার বেশি।

এসব নিয়ে ভিসা, ভারত ও দক্ষিণ এশিয়ার গ্রুপ কান্ট্রি ম্যানেজার টি আর রামাচন্দ্রন বলেন, “প্রতিনিয়ত ডিজিটাল লেনদেনের ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে এবং তারা বাস্তব জীবনে এর ব্যবহারিক সুবিধা বুঝতে পারছে। ‘আইওটি’, ‘কন্টাক্টলেস পেমেন্ট’ ইত্যাদি প্রযুক্তি ভোক্তাদের জন্য নিয়ে আসছে সহজ, দ্রুততর এবং নিরাপদ ই-কমার্সের অভিজ্ঞতা যা আগামীতে লেনদেনের ভবিষ্যতের মাধ্যম। জরিপে আমরা দেখেছি যারা ডিজিটাল মাধ্যম চান, তারা নিরাপত্তা খোঁজেন। ভিসা প্রতিনিয়ত নিখুঁত ও নিরাপদ লেনদেনের নিত্য নতুন উপায় বের করে চলেছে যা ডিজিটাল অর্থনীতির বিশ্বাসযোগ্যতা বাড়াবে।”

জরিপ অনুযায়ী, গত বছরের থেকে এবছর নগদ অর্থের ব্যবহার কমেছে ৫২% থেকে ৪৯%। আগামী ১২ মাসে তা কমে ৪৬% এ চলে আসার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে ডিজিটাল পেমেন্টের অনুষঙ্গ ডিজিটাল কার্ডের চাহিদা বাড়ছে। এক বছর আগেও কার্ড ব্যবহারকারী ছিলো ২৯% যা এখন ৩২%।

নগদ অর্থ থেকে ডিজিটাল মাধ্যমে এই পরিবর্তন হয়েছে ভোক্তাদের মানসিকতায় পরিবর্তনের কারণে। সারা বিশ্বের মানুষ তাই ডিজিটাল মাধ্যমে লেনদেনের সুবিধা বুঝতে পারছে। নিরাপত্তা নিশ্চিত করা ও সবার কাছে পৌঁছে দেয়াটাই এখন ভবিষ্যতের চ্যালেঞ্জ। ধীরগতি সম্পন্ন হলেও ভোক্তাদের মানসিকতা ডিজিটাল অর্থনীতির প্রতি ইতিবাচক হয়ে উঠছে।

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top