শিরোনাম

মঙ্গলবার, জুলাই 25, 2017 - ১৪৬ প্রতিষ্ঠানের সদস্যপদ বাতিল করলো বেসিস | সোমবার, জুলাই 24, 2017 - দেশের সব মোবাইল টাওয়ার চালাবে নতুন চার কোম্পানি | সোমবার, জুলাই 24, 2017 - এইচপির নতুন প্রিন্টার বাজারে আনল ফ্লোরালিমিটেড এবং স্মার্ট টেকনোলজি | সোমবার, জুলাই 24, 2017 - এক্সপেরিয়েন্স প্যারিস উইথ মাস্টারকার্ড ক্যাম্পেইনের বিজয়ীদের নাম ঘোষণা | সোমবার, জুলাই 24, 2017 - অবৈধ পথে মোবাইল আমদানি:বছরে ৮০০ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার | সোমবার, জুলাই 24, 2017 - ট্যালেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় গ্র্যাজুয়েশন করলেন রবি’র ৩১ কর্মকর্তা | সোমবার, জুলাই 24, 2017 - বাংলাদেশী রিং আইডির লাইভ চ্যাটে আসছেন সানি লিওন (ভিডিও) | সোমবার, জুলাই 24, 2017 - ইউএস বাংলা এয়ারলাইন্সে বিশেষ ছাড় পাবেন গ্রামীণফোনের স্টার গ্রাহকরা | সোমবার, জুলাই 24, 2017 - দেশে শতকরা ৪৩ ভাগ প্রেমের বিয়েই বিচ্ছেদ পর্যন্ত গড়ায়:বিবাহবিডি জরিপ | সোমবার, জুলাই 24, 2017 - ইনোভেটিভ টিচিং এন্ড লার্নিং এক্সপো ঢাকায় |
প্রথম পাতা / ক্যারিয়ার / বাংলাদেশীদের জন্য আন্তর্জাতিক আইটি চাকুরির বাজার খুলে দিলো আইটিইই
বাংলাদেশীদের জন্য আন্তর্জাতিক আইটি চাকুরির বাজার খুলে দিলো আইটিইই

বাংলাদেশীদের জন্য আন্তর্জাতিক আইটি চাকুরির বাজার খুলে দিলো আইটিইই

itee-jica

আইটি পেশাজীবিদের দক্ষতা পরিমাপে সম্প্রতি বাংলাদেশে চালু হওয়া ইনফরমেশন টেকনোলজী ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশনে (আইটিইই) খুলে দিলো আন্তর্জাতিক আইটি চাকুরির বাজার। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সীর (জাইকা) সহযোগিতায় বাংলাদেশের আইটি পেশাদারগণ সম্পূর্ন বিনা খরচে আইটিইই পরীক্ষায় অংশ নিয়ে সাফলও হয়েছেন। এরই অংশ হিসেবে আইটিইইতে উত্তীর্ণ দুই বাংলাদেশি ভিয়েতনামে জাপানী আইটি প্রতিষ্ঠান ফ্রামজিয়াতে কাজ করার সুযোগ পেয়েছেন। এরা হচ্ছেন গতবছরের আইটিইই পরীক্ষায় উত্তীর্ণ বুয়েটের শিক্ষার্থী এম দস্তগীর হোসেন ও এম আসিফুল হক।

ফ্রামজিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা তাইহেই কোবায়েসি জানান, বাংলাদেশিদের জন্য জাপানের ফ্রামজিয়াসহ বিশ্বের সকল আইটি প্রতিষ্ঠানে কাজ করার আস্থা তৈরি করে দিচ্ছে আইটিইই। বাংলাদেশি আইটি পেশাজীবীদের  প্র্ােগ্রামিং ও ইংরেজি দক্ষতা আন্তর্জাতিক চাকুরির বাজারে সহায়ক।

জাইকা-আইটিইই প্রকল্পের প্রধান উপদেষ্টা হিদিও হোয়া বলেন, মাত্র দু’বছর হলো বাংলাদেশে চালু হওয়া আইটিইইতে ইতিমধ্যে ৮৩ জন আইটি পেশাদার উত্তীর্ণ হয়েছে। আমাদের আইটিইই প্রকল্পের উদ্দেশ্য ছিলো আন্তর্জাতিক বাজারে বাংলাদেশি আইটি প্রফেশনালদের একটি ব্রান্ডিং তৈরি করা। এক্ষেত্রে আমরা অনেকটাই সফল হয়েছি। ইাতমধ্যে বিশ্ব আইটি বাজারে কাজ করার সুযোগ পেতে শুরু করেছে বাংলাদেশিরা।

প্রকল্প সমন্বয়কারি আকিহিরো সুজি জানান, আমরা চেস্টা করছি বিশ্বের ২য় বৃহত্তম আইটি চাকুরির বাজার জাপানে আইটিইইতে উত্তীর্ণ বাংলাদেশিদের কর্মসংস্থানের সুযোগ করে দিতে। আগামী ২৫ অক্টোবর সারাদেশে ৫ম আইটিইই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, আইটিইই জাপানে আইটি প্রোফেশনালদের মান নিয়ন্ত্রক জাতীয় পরীক্ষা পদ্ধতি হিসেবে পরিচিত এবং বছরে পাঁচ থেকে ছয় লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ গ্রহণ করে থাকে। এশিয়ার ১৩ টি দেশে মিউচুয়ালি এই পদ্ধতি চালু আছে। বাংলাদেশে এই পরীক্ষা পদ্ধতি চালুর ফলে দেশের আইটি পেশাজীবিগণ তাদের দক্ষতার পরিমাপ করতে পারছেন এবং এই সার্টিফিকেট অর্জনের ফলে দেশে ও আন্তর্জাতিক পর্যায়ে তাদের গ্রহনযোগ্যতা বৃদ্ধি পাচ্ছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর অধীন “বাংলাদেশ আইটি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন সেন্টার (বিডি-আইটেক)” এর মাধ্যমে দেশে জাপান সরকারের সহায়তায় তথ্য প্রযুক্তি পেশাজীবিদের দক্ষতা পরিমাপক আইটিইই পরীক্ষা পদ্ধতি চালু করা হয়।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top