শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / বাংলায় প্রথম ইন্টারনেট ব্রাউজিং চালু করল ইউসি ব্রাউজার
বাংলায় প্রথম ইন্টারনেট ব্রাউজিং চালু করল ইউসি ব্রাউজার

বাংলায় প্রথম ইন্টারনেট ব্রাউজিং চালু করল ইউসি ব্রাউজার

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রাক্কালে বিশ্বে প্রথমবারের মত বাংলায় ওয়েব ব্রাউজিংয়ের সুবিধা চালু করল ইউসি ওয়েব। আজ, ১৮ ফেব্রুয়ারি, ২০১৬ (বৃহস্পতিবার) রাজধানীর একটি হোটেলে সেবাটির উদ্বোধন করে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ব্রাউজার- (স্ট্যাটকাউন্টার তথ্যানুসারে, যার মার্কেট শেয়ার ১৯ দশমিক ৯৭ শতাংশ) ইউসি ব্রাউজার’র নির্মাতা কোম্পানিটি। 

সংবাদ সম্মেলনে ইউসি ওয়েব এর ইমার্জিং মার্কেট এর মার্কেটিং ডাইরেক্টর ক্যাথরিন হং ইউসি ব্রাউজার এর বাংলা সংস্করণটি চালু করেন। ইউসি ওয়েব এর উর্ধতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। 

en.uc

ক্যাথরিন হং বলেন, “আমরা ২০১৫ সালের ডিসেম্বরে বিশ্বে প্রথমবারের মত বাংলায় পরীক্ষামূলকভাবে মোবাইল ব্রাউজার চালু করি। পরীক্ষামূলক সংস্করণ চালুর দুই মাস পর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপহার হিসেবে বাংলাদেশীদের জন্য আমরা ইউসি ব্রাউজারের বাংলা সংস্করণ চালু করলাম। এদেশের ব্যবহারকারীদের চাহিদা ও পছন্দের বিষয়টি মাথায় রেখে নতুন এ সেবাটি চালু করেছে ইউসি ব্রাউজার এবং এই বাজারের প্রতি আমরা কতটা প্রতিশ্রুতিবদ্ধ এ পদক্ষেপ তারই প্রমাণ। 

ইউসি ব্রাউজারের বাংলা সংস্করণ চালু করার বিষয়টি গুরুত্বের সাথে নেয়া হয় ২০১৫ সালের জুন মাসে পরিচালিত একটি জরিপে প্রাপ্ত তথ্যে উপর ভিত্তি করে। জরিপে দেখা যায়, ইন্টারফেস হিসেবে প্রথম ভাষা ব্যবহারকারীদের মোট জনসংখ্যার ৯৮ শতাংশের মধ্যে ৩৭ শতাংশ ব্যবহারকারী বাংলা ভাষাকে পছন্দ করে। জরিপে প্রাপ্ত এই তথ্যকে গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে ইউসি ব্রাউজার টিম কাজ শুরু করে এবং ২০১৫ সালের ডিসেম্বরে প্রথমবারের মত ইউসি ব্রাউজার ১০.৭.৮ সংস্করণ চালু করে। 

সম্প্রতি জরিপে অংশগ্রহনকারী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ইউসি ব্রাউজারের বাংলা সংস্করণটিকে সাদরে গ্রহন করেছেন। আহসানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী করিবুল হাসনাৎ এর মতে, ইউসি ব্রাউজারের বাংলা সংস্করণ আমার দারুণ পছন্দ হয়েছে। বাংলাকে গুরুত্ব দেয়ার আমি ইউসি’র প্রতি কৃতজ্ঞ। ইউসি ব্রাউজারে আমি এখন আমার মাতৃভাষায় আরো সহজেই তথ্য খুজতে পারি।

uc-settingsইউসি ওয়েব ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের ম্যানেজিং ডিরেক্টও কেনি ইয়ে  বলেন, “বিশ্বের ৪ টি বিকাশমান মার্কেট চীন, ভারত, ইন্দোনেশিয়া ও পাকিস্তানে ইউসি ব্রাউজার ১ নং মোবাইল ব্রাউজার হিসেবে ব্যবহৃত হয়। বাংলাদেশের এই ব্রাউজারের জনপ্রিয়তা খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ২০১৫ সালে ইউসি ব্রাউজারের দৈনিক সক্রিয় ব্যবহারকারি ১০৯.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই জনপ্রিয়তা বৃদ্ধির অন্যতম কারণ হচ্ছে, এ দেশীয় বিষয়বস্তুতে প্রাধান্য দিয়ে কন্টেন্ট ও সেবার উন্নয়ন করা। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ অতি গুরুত্বপূর্ণ একটি মার্কেট। বাংলা সংস্ককরণ চালু হল আরো বেশি সংখ্যক বাংলাদেশীর সাথে বিশ্বের সাথে যোগাযোগ স্থাপন করর প্রথম পদক্ষেপ। বাংলা ভাষায় আরো বেশি কন্টেন্ট ও সেবা প্রদনের জন্য আমরা আমাদের পণ্যের ক্রমাগত উন্নয়ন করে চলেছি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top