শিরোনাম

সোমবার, অক্টোবর 16, 2017 - গুগলের এই এয়ারপড হেডফোন যখন ট্রান্সলেটর | সোমবার, অক্টোবর 16, 2017 - কম্পিউটার গেমের আসক্তিতে হতে পারে ভয়াবহ পরিণতি | সোমবার, অক্টোবর 16, 2017 - ওটিসি ড্রাগ বিষয়ে সচেতনতা জরুরি | সোমবার, অক্টোবর 16, 2017 - ইউরোপ ও আমেরিকায় মেডিক্যাল পড়াশোনা | সোমবার, অক্টোবর 16, 2017 - ইউরোপ সাইপ্রাসে পড়াশোনা ও কাজ | সোমবার, অক্টোবর 16, 2017 - আসুসের নতুন অষ্টম প্রজন্মের মাদারর্বোড বাজারে | সোমবার, অক্টোবর 16, 2017 - ক্লাউড কম্পিউটিং মেলায় অংশ গ্রহন করছে বাংলাদেশের প্রতিনিধি দল | রবিবার, অক্টোবর 15, 2017 - পাতায়া ভ্রমনের স্বপ্ন পূরণ | রবিবার, অক্টোবর 15, 2017 - বৃৃটিশ কাউন্সিল আয়োজিত বই পড়া প্রতিযোগিতার চুড়ান্ত পরীক্ষা সম্পন্ন | রবিবার, অক্টোবর 15, 2017 - ঢাকায় অনুষ্ঠিত হলো ডিজিটাল মার্কেটিং সামিট ও অ্যাওয়ার্ড ২০১৭ |
প্রথম পাতা / টেলিকম / মোবাইল অ্যাপস / বাংলায় স্বাস্থ্যসেবার অ্যাপ ‘আরএক্স ৭১ হেলথ’
বাংলায় স্বাস্থ্যসেবার অ্যাপ ‘আরএক্স ৭১ হেলথ’

বাংলায় স্বাস্থ্যসেবার অ্যাপ ‘আরএক্স ৭১ হেলথ’

1200x630bf

আরএক্স ৭১ লিমিটেডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন বলেন, ডিজিটাল স্বাস্থ্যসেবাকে সকলের হাতের মুঠোয় নিয়ে আসার উদ্দেশ্যে আরএক্স ৭১ কাজ করে চলেছে। এর আগে ‘আরএক্স ৭১ হেলথ’ অ্যাপের অ্যান্ড্রয়েড সংস্করণটি চালুর পর কিছু দিনের মধ্যেই ব্যাপক সাড়া ফেলে। গুগল প্লে স্টোরে উন্মুক্ত হওয়ার দেড় মাসের মধ্যেই এটি ২২ হাজারের বেশি ডাউনলোড করা হয়েছে। এই স্বল্প সময়ের মধ্যেই অ্যাপটির প্রায় ২৩ লাখ স্ক্রিন ভিউ হয়েছে। ব্যবহারকারী অ্যাপটির কার্যকারিতা নিয়ে ‘রিভিউ’ অংশে ইতিবাচকমন্তব্য করেছেন। প্রায় ১০০০ জন ব্যবহারকারীর কাছ থেকে ‘ফাইভ স্টার’ রেটিং পেয়েছে অ্যাপটি। বর্তমানে গুগল প্লের হেলথ অ্যান্ড ফিটনেস ক্যাটাগরির ‘টপ ফ্রি’ তালিকার রয়েছে দরকারি এ অ্যাপটি। এছাড়াও সম্প্রতি গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) ঢাকার আয়োজনে রাজধানীর ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে(আইইউবি) মোবাইলপ্রযুক্তি নিয়ে ‘মোবিকন ২০১৬’ সম্মেলনে শীর্ষস্থান দখল করে অ্যাপটি।

সব ধরনের মোবাইল অপারেটিং সিস্টেমের কথা মাথায় রেখে অ্যান্ড্রয়েড সংস্করণের পর এবার ‘আরএক্স ৭১ হেলথ’ অ্যাপের আইওএস সংস্করণটি উন্মুক্ত হয়েছে। অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড এবং ব্যবহার করা যায়। অ্যাপটি তৈরি করেছে আরএক্স ৭১ লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান।

নিজাম উদ্দিন বলেন, ‘আমাদের অন্যতম একটা সমস্যা হলো, রোগের সঠিক চিকিৎসার জন্য কোন ডাক্তার এর কাছে যাওয়া উচিত এটা বুঝতে না পারা। আপনার যাওয়া উচি মেডিসিন বিশেষজ্ঞের কাছে, কিন্তু চলে গেলেন সার্জনের কাছে। তাহলে বিপদে পড়ার আশঙ্কা থাকে। এই সমস্যা সমাধানে দুই বছর ধরে গবেষণা করে একটি অভিনব মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে। এই অ্যাপটি শারীরিক ও মানসিক লক্ষণের ভিত্তিতে সম্ভাব্য রোগের তালিকা দেওয়ার পাশাপাশি রোগের বিস্তারিত তথ্য দেবে এবং সঠিক চিকিৎসার জন্য কোন ডাক্তারের কাছে যেতে হবে সেটাও বলে দেবে। রোগ থেকে সুরক্ষা পাবার জন্য পরামর্শ, অ্যানিমেটেড ভিডিও, পুষ্টি তথ্যসহ আরো অনেক কিছু রয়েছে এই অ্যাপে।

স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধিতে ৯৭৯টি রোগ ও লক্ষণ সম্পর্কে বিস্তারিত ডেটাবেজ নিয়ে তৈরি করা হয়েছে স্বাস্থ্যজ্ঞানমডিউল। প্রতিটি রোগের বর্ণনা, লক্ষণ, কারণ, ঝুঁকিপূর্ণ বিষয়, সাধারণ জিজ্ঞাসা, হেলথ টিপস, অ্যানিমেটেড ভিডিওসহ আরো তথ্য রয়েছে এই বিভাগে।
তিনশ’র বেশি দেশি খাদ্যের পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে তৈরি করা হয়েছে খাদ্য ও পুষ্টি বিভাগটি এবং বিনা মূল্যে নিজের ডায়েট প্ল্যান নিজেই তৈরি করা যাবে এই সেবাটির মাধ্যমে। ডায়েট প্ল্যান সিস্টেমটি একটি ইন্টেলিজিন্স সিস্টেম। অ্যাপটির আইওএস সংস্করণ ডাউনলোড করার লিংক: http://apple.co/29sQWRX। অ্যাপটির অ্যান্ড্রয়েড সংস্করণ ডাউনলোড লিংক https://goo.gl/2w9glc।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top