শিরোনাম

শনিবার, জুলাই 22, 2017 - লিংকসীস এর ১৯০০ এমবিপিএস গতির ডুয়াল-ব্যান্ড ওয়্যারলেস রাউটার | শনিবার, জুলাই 22, 2017 - আগামী মাসে স্যামসাং আনছে নতুন ডিভাইস | শনিবার, জুলাই 22, 2017 - আইটি খাতে কর্মসংস্থান আগামী বছর আরও কমবে:নাসকম | শনিবার, জুলাই 22, 2017 - সনির ২৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরার স্মার্টফোন | শনিবার, জুলাই 22, 2017 - ঢাকায় অনুষ্ঠিত হলো সিগেট ডিলার মিট | শনিবার, জুলাই 22, 2017 - অনলাইন কর্মসংস্থানে দ্বিতীয় বাংলাদেশ | শনিবার, জুলাই 22, 2017 - অলেফিন্সে পাওয়া যাচ্ছে ফুল হাইট টার্নস্টাইল গেট | শনিবার, জুলাই 22, 2017 - নিরাপত্তা বিষয়ক পণ্য ও সেবা নিয়ে এসেছে অলেফিন্স ট্রেড কর্পোরেশন | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - উইপ্রোর সঙ্গে চুক্তির কথা স্বীকার করল গ্রামীণফোন | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - লেনোভোর নতুন আর্কষন – আইডিয়াপ্যাড ৩২০ |
প্রথম পাতা / স্থানীয় খবর / বাণিজ্য মেলায় রোবট!
বাণিজ্য মেলায় রোবট!

বাণিজ্য মেলায় রোবট!

সুপারম্যান আকাশে উড়ছে। নানা কাজ করে যাচ্ছে কথা মতো। বাজছে চুম্বকের সঙ্গীত। কেউ কেউ নিজেই তৈরি করছে পেরিস্কোপ। একটি দল ক্যামেরায় কিভাবে কাজ করে তা দেখছে। একটি ছোট্ট ছেলে মেয়ে নিজে নিজে তৈরি করছে ম্যাজিক মটর। পাশেই সুইচ তৈরি করছে আরেকটি দল। কেউ কেউ ঘুরতে ঘুরতে দিক ভুলে গিয়ে এসে ঠিক করে নিচ্ছে। সুদূর আলফা ২৯ গ্রহ থেকে আসা রোবট ‘রোবেকুব’ গল্প করছে ছোট্ট একটি মেয়ের সঙ্গে।

Onnorokom-Biggyanbakso-corporateএসবই হচ্ছে পৃথিবীতেই। বিজ্ঞানের নানা মজার খেলা নিয়ে ঢাকা বাণিজ্য মেলায় প্রিমিয়ার ২১ স্টলে ‘অন্যরকম বিজ্ঞানবক্স’ নিয়ে হাজির হয়েছে অন্যরকম ইলেকট্রনিক্স। অন্যরকম বাংলাদেশে স্বপ্ন নিয়ে প্রতিষ্ঠানটি তিনটি বিজ্ঞানবক্স প্রদর্শণ করছে।

চুম্বকের ২৬টি মজার খেলা নিয়ে ‘চুম্বকের চমক’; তড়িতের ২০টি মজার খেলাটি ‘তড়িৎ তান্ডব’; এবং আলোর ২৫টি মজার খেলা নিয়ে ‘আলোর ঝলক’ মেলায় প্রদর্শণ ও বিক্রি করছে অন্যরকম ইলেকট্রনিক্স।

বাণিজ্য মেলার দ্বিতীয় গেটের (মোহাম্মদপুরের পাশে) অবস্থিত প্রিমিয়ার স্টলে গিয়ে দেখা গেছে ছোট ছোট শিশু, তরুণ-তরুণীরা পুরো স্টলটি মুখর করে রেখেছে। ধানমন্ডি থেকে মায়ের সঙ্গে মেলায় আসা চতুর্থ শ্রেণীতে পড়–য়া সাদমান সাদিকের সঙ্গে কথা হয় মজার বিজ্ঞানবাক্স নিয়ে। জানালো, ‘খুব মজার পাচ্ছি। অনেক কিছুই নিজে নিজে করতে পারছি। কিনে নিয়ে স্কুলে গিয়ে বন্ধুদের সঙ্গে মিলে আরও অনেক কিছু বানাবো।’ সাদমান সাদিকের মা গৃহিনী জাহানারা বেগম বলেন, ‘বিজ্ঞানবাক্সটি তিনটি খুব ভালো। ওরা খুবই মজা পাচ্ছে। অনেক কিছুই শিখতে পারছে।’

বড় বোনের সন্তানকে জন্মদিনের জন্য বিজ্ঞানবাক্স সিরিজ কিনতে এসেছে শ্যামলী নিবাসি ব্যাংকার নাফিসা শারমিন। ‘জন্মদিনে ছোটদের জন্য এর চেয়ে ভালো উপহার বার হতে পারে না। শিশুদের বিজ্ঞানের উৎসাহী করতে খেলতে শেখার এই উপহারটি জুড়ি মেলাবার।
বাণিজ্য মেলা অন্যরকম ইলেকট্রনিক্সে স্টলে কথা হয় প্রতিষ্ঠানটি জুনিয়র ব্যবস্থাপক (সেলস অ্যান্ড মার্কেটিং) মো. রবিউল ইসলাম বলেন, ‘বিজ্ঞানবাক্স নিয়ে মেলায় আমাদের স্টলে খুবই সারা পাচ্ছি। শিশুদের পাশাপাশি বড়রাও আগ্রহ নিয়ে চমকপ্রদ বিজ্ঞানবাক্সটি দেখছে এবং কিনে নিয়ে যাচ্ছে।’

বিজ্ঞান ও গণিত শিশুদের কাছে আরও সহজ ও সুন্দর ভাবে তুলে ধরার জন্য অন্যরকম গ্রæপ বেশ কিছু কার্যক্রম গ্রহন করেছে। বিজ্ঞানবাক্স তারই অন্যতম একটি কার্যক্রম। অন্যরকম গ্রæপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ বলেন, ‘বিজ্ঞানের নানা বিষয়গুলোর ব্যবহার সহজে করার সুবিধা নিয়ে তৈরি করা হয়েছে বিজ্ঞানবাক্স। শিশুদের জন্য বিজ্ঞান সম্পর্কে নানা বিষয় জানতে এ বিজ্ঞানবাক্স সহায়তা করবে।’

চুম্বকের ২৬টি এক্সপেরিমেন্ট নিয়ে বাক্স ‘চুম্বকের চমক’র দাম ৯৭১ টাকা; তড়িতের ২০টি এক্সপেরিমেন্ট বক্স ‘তড়িৎ তান্ডব’র দাম ৮২১ টাকা; এবং আলোর ২৫টি মজার খেলার বাক্স ‘আলোর ঝলক’র দাম ৬৫২ টাকা। প্রতিটি এক্সপেরিমেন্ট বাক্সের সঙ্গে একটি ডেমো বই, একটি রোবেকুবের গল্পের বই ও একটি ভিডিও সিডিও থাকছে।

মেলা উপলক্ষে তিনটি বইয়ের প্যাকেজ একসঙ্গে ক্রয় করলে একটি স্কুল ব্যাগ ফ্রি। যে কোনো দুটো কিনলে র্টি-শার্ট, আর একটি কিনলে চারটি ব্যাজ ফ্রি। বাণিজ্য মেলায় না এসেও যে কেউ ঘরে বসেই অন্যরকম বিজ্ঞানবাক্স কিনতে পারবে। ঘরে বসে কিনতে www.rokomari.com ঠিকানায় গিয়ে অর্ডার করা যাবে। এছাড়া চাইলে ১৬২৯৭ নম্বরে ফোন করে পাওয়া যাবে বিজ্ঞানবাক্স।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top