শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - ওয়ান প্লাসের নতুন পাওয়ার ব্যাংক | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্প্যাম মেসেজ ঠেকাতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - যাত্রা শুরু করলো ওয়ালটনের কম্পিউটার কারখানা | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - নতুন স্মার্টফোন আনল হুয়াওয়ে অনার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্বল্প মূল্যের গ্যালাক্সি সিরিজের ফোন ‘অন৭ প্রাইম’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প | বুধবার, জানুয়ারী 17, 2018 - ল্যাপটপের সঙ্গে রাউটার ফ্রি! | বুধবার, জানুয়ারী 17, 2018 - ‘অপো এশিয়ায় সর্বাধিক বিক্রীত স্মার্টফোন’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - চীনে চালু হচ্ছে গুগলের এআই ল্যাব | বুধবার, জানুয়ারী 17, 2018 - বৈদ্যুতিক গাড়িতে ১১০০ কোটি ডলার বিনিয়োগে ফোর্ডের আগ্রহ প্রকাশ |
প্রথম পাতা / স্থানীয় খবর / বিশবছর পূর্তি উদযাপন করলো এরিকসন বাংলাদেশ
বিশবছর পূর্তি উদযাপন করলো এরিকসন বাংলাদেশ

বিশবছর পূর্তি উদযাপন করলো এরিকসন বাংলাদেশ

errissionকৃষি, স্বাস্থ্য এবং আধুনিক জীবন যাপনে বাংলাদেশ কেমন প্রযুক্তিময় হবে তারই বর্নাঢ্য আয়োজন দেখালেন এরিকসন বাংলাদেশ। বাংলাদেশেএরিকসনের দীর্ঘযাত্রার ২০ বছর পূর্তি উপলক্ষ্যে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে আয়োজিত এই টেকনোলজিক্যাল প্রদর্শনীর নানা দিক বর্ণনা করেন এরিকসন-এর বাংলাদেশ, মালয়েশিয়া ও শ্রীলংকার প্রধান টড এসটন। তিনি বলেন,আমরা পুনঃর্ব্যক্ত করেছি সবচেয়ে গুরুত্বপূর্ণ এই খাতে আমাদের প্রতিশ্রুতির। আমাদের ধারণা, উদ্ভাবনী তথা বৈপ্লবিক প্রযুক্তিতে আমূল পরিবর্তন এনেছে দৈনন্দিন জীবনে, ব্যবসায় এবং সমাজে বাস্তব জীবনের নানাবিধ সমস্যা সমাধানের পথ উন্মোচন করে।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেনগণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় ডাক, তার ও টেলিযোগাযোগপ্রতিমন্ত্রী জনাব তারানা হালিম, বাংলাদেশে নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূত চারলোটা সিল্টার। দীর্ঘ বিশ বছর ধরে এরিকসন বাংলাদেশে প্রযুক্তিখাতে নানামুখী অবদান রেখে চলেছে। দেশটির দূরবার্তা শিল্পে যেটা জন্ম দিয়েছে এক ডিজিটাল বিপ্লবের।
অনুষ্ঠানে বক্তারা বলেন,এই ভূখন্ডে উন্মোচিত হল এক ইতিহাস – বিশ বছরের অংশীদারিত্ব, প্রতিশ্রুতি এবং সম্মিলিত প্রযুক্তিগত উদ্ভাবণের। সেই উনিশ’শ সাতানব্বই থেকে শুরু করে এরিকসন এক উদ্ভাবনী প্রভাবকের ভূমিকা পালন করে চলেছে। সূচনা করেছে অনেকগুলো মাইলফলক। প্রথমত যার মধ্যে রয়েছে প্রথম জিএসএম নেটওয়ার্ক, প্রথমবারের মত থ্রীজি এবং ফোরজি প্রযুক্তি। নেটওয়ার্ক ব্যবস্থাপনার মাধ্যমে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি শিল্পে অন্যতম সেরা দুরালাপনী সেবাপ্রদায়ক হিসেবে উন্নীত হয়েছে। প্রকৃতপক্ষে এরিকসন ফাইভজি প্রযুক্তির পথযাত্রী। আইওটি এবং ক্লাউডের মত তথ্য প্রযুক্তিগত সমাধানের পথ সৃষ্টি করেছে। বিশ বছর পূর্তিতে এই হল সর্বোত্তম আয়োজন যেখান থেকে এরিকসনের চিন্তাগুলো ব্যক্ত করা হয়েছে। টড এসটন আরো বলেন, আমাদের নিষ্ঠা আর গ্রহীতাদের প্রতি আমাদের প্রতিশ্রুতির কথা জানিয়েছি। এই মনোমুগ্ধকর স্বর্ণালী সান্ধ্য উৎসবে আমরা উৎযাপন করেছি অতিক্রান্ত মাইলফলকগুলো আর রুপরেখা তৈরী করেছি ভবিষ্যৎ পরিক্রমার। যে প্রযুক্তি গুলো প্রদর্শিত হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য ছিল রোবোটিক আর্ম, স্মার্ট পার্কিং এবং স্মার্ট ওয়াটার গ্রীড।
রোবোটিক আর্ম:
এই প্রযুক্তির মাধ্যমে রোবট সনাক্ত করতে পারবে হাতের ইশারা এবং এটাকে রুপান্তরীত করবে যান্ত্রিক সঞ্চারণে। আসন্ন ৫-জি প্রযুক্তি প্রতিশ্রুতি দেয় একটি তারবিহীন পৃথিবীর যেখানে উক্তরোবটিক নিযন্ত্রণের উপযোগী যোগাযোগের নিশ্চয়তা থাকবে।
স্মার্ট পার্কিং:
স্মার্ট পার্কিং সেন্সর আগাম বার্তা দিবে একটি নিদিষ্ট পার্কিং এর জায়গাতে গাড়ি পার্ক করার মত যথেষ্ট ফাকা জায়গা আছে কিনা। এটা কমিয়ে আনবে যানজট এবং কার্বণ নিঃসরণ মাত্রা।
স্মার্ট ওয়াটার গ্রীড:
ইন্টারনেট অব থিংস হল একটি অত্যাশ্চর্য আবিষ্কার যেখানে শুধু কম্পিউটার নয় বাস্তব জীবনের সবকিছুই যুক্ত হবে ইন্টারনেট এর মাধ্যমে। তেমনই একটি প্রকল্প হল স্মার্ট ওয়াটার গস্খীড। যে পদ্ধতিতে একটি সেন্সর এবং একচুয়েটর এর সমন্নিত ব্যবস্থা আপনাকে জানিয়ে দিবে স্টোরেজ ট্যাংকের পানির বিশুদ্ধতা এবং প্রবাহ সম্পর্কে। পাইপের কোথাও ছিদ্র থাকলে তাও জানাযাবে এই সেন্সরের মাধ্যমে। নদীর পানির উচ্চতা এবং বন্যার সম্ভাবনার সর্ম্পকেও অবহিত করবে এই প্রযুক্তি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top