শিরোনাম

শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - কুমিল্লায় আনুষ্ঠানিকভাবে ৪জি চালু করলো গ্রামীণফোন | শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - ট্রাভেল বুকিং এ যুক্ত হলেন সাকিব আল হাসান | শুক্রবার, ফেব্রুয়ারী 23, 2018 - অনলাইন পোর্টালের গুঞ্জনে ক্ষুব্ধ তাসকিন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - দর্শনার্থী নেই বেসিস সফটএক্সপোতে ! | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বিসিএস নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - ২০১৭ সালে রবি’র লোকসান ২৮০ কোটি টাকা | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বাংলাদেশের গ্রাহকদের জন্য অপো স্মার্টফোনসমূহ ৪জি সেবা দিতে প্রস্তুত | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বিইউপিবিজিএ-এর বার্ষিক বনভোজন সম্পন্ন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - উদ্বোধন হলো বেসিস সফটএক্সপো ২০১৮’র | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - এলো টোটেলিংক এর হাই স্পীড ওয়াইফাই রাউটার |
প্রথম পাতা / স্থানীয় খবর / ব্র্যাকের উদ্যোগে ‘ক্ষুদে বিজ্ঞানীদের’ মিলন মেলা
ব্র্যাকের উদ্যোগে ‘ক্ষুদে বিজ্ঞানীদের’ মিলন মেলা

ব্র্যাকের উদ্যোগে ‘ক্ষুদে বিজ্ঞানীদের’ মিলন মেলা

brackবিজ্ঞান মেলায় একটি স্টলের নাম ‘আমরাই বিজ্ঞানী’। এই স্টলে একজন সেজেছেন ডাক্তার, একজন ইঞ্জিনিয়ার, একজন পাইলট, একজন শিক্ষক, একজন কারিগর, একজন কৃষক। তাদেরকে এখন অনেকে ‘ক্ষুদে বিজ্ঞানী’ হিসেবে অভিহিত করেন। কারণ তারা প্রায় প্রতিটি কাজে বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করে কাজ করেন এবং সেভাবে সফলও হয়েছেন। আরেকটি স্টলের নাম ‘ফেলনা থেকে খেলনা’। এই স্টলে প্লাসস্টিকের বোতল দিয়ে তৈরি গাড়ি, কলমদানি, লবনদানি, ছাঁকনি, কাগজে তৈরি দূরবীন ও স্কুল কক্ষ সাজসজ্জার উপকরণ দর্শনার্থীদের বেশ আকৃষ্ট করে।

আজ বুধবার (৩১ শে জানুয়ারি, ২০১৮) রাজধানীর মহাখালীর ওয়্যারলেস গেইট সংলগ্ন টিঅ্যান্ডটি মাঠে দিনব্যাপী অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় এই প্রতীকী উপস্থাপন অন্যান্য ক্ষুদে শিক্ষার্থীর মাঝেও বিপুল সাড়া ফেলেছে। বিজ্ঞান পাঠকে সহজতর করা ও শিক্ষার্থীদের মধ্যে ভীতি দূর করে বিজ্ঞানের প্রতি আকর্ষণ তৈরির লক্ষ্যে এর আয়োজন করে ব্র্যাক শিক্ষা কর্মসূচি।সকালে বেলুন উড়িয়ে মেলা উদ্বোধন করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেন ব্র্যাকের শিক্ষা কর্মসূচির প্রধান প্রফুল্ল চন্দ্র বর্মণ, কর্মসূচি সমন্বয়ক নজরুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মসূচির কর্মকর্তারা।

মেলায় জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক সম্পদসমূহের পুন:ব্যবহার, পানিদূষণ ও এর প্রভাব, মানবজীবনে প্রযুক্তির ব্যবহার, গ্রিন হাউজ প্রতিক্রিয়া, শরীরের চাহিদা অনুযায়ী খাদ্য উপাদানের প্রয়োজনীয়তা সম্বলিত ‘খাদ্য পিরামিড’, প্রাণী জগতের নির্ভরশীলতা সূচক ‘খাদ্য ওয়েব’ ইত্যাদি ‘প্রজেক্ট’ তুলে ধরা হয়।বিকালে অনুষ্ঠিত সমাপনী ও পুরস্কার বিতরণী পর্বে প্রধান অতিথি ছিলেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সদস্য প্রফেসর মো. মশিউজ্জামান। মেলায় সৃজনশীলতা ও উচ্চ মানসম্মত প্রজেক্ট তুলে ধরার জন্য প্রথম স্থান অধিকার করে কাঠ গড়া চার ব্র্যাক প্রাইমারি স্কুলের শিক্ষার্থী আশিকুর রহমান ও ইরা আক্তার। দ্বিতীয় হয়েছেন আহলিয়া ছয় ব্র্যাক প্রাইমারি স্কুলের শিক্ষার্থী ফাতেমা তুজ জোহরা ও সোহেল রানা এবং তৃতীয় হয়েছেন মুরালি ব্র্যাক প্রাইমারি স্কুলের শিক্ষার্থী শাহনাজ আক্তার মীম ও বর্ষা খাতুন

২০১৫ সাল থেকে বিজ্ঞান মেলার আয়োজন করে আসছে ব্র্যাক। এরই ধারাবাহিকতায় এবারও দিনব্যাপী এই বিজ্ঞান মেলা-২০১৮ অনুষ্ঠিত হয়। এবারের মেলায় ২১ টি স্টলে অংশ নেয় ব্র্যাক স্কুলের ৬৮ জন শিক্ষার্থী।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top