শিরোনাম

সোমবার, মে 29, 2017 - ফেসবুক মেসেঞ্জারে মাহে রমজান | সোমবার, মে 29, 2017 - স্যামসাং এর উইকলি অফার এ মালদ্বীপ ট্রিপের বিজয়ীদের নাম ঘোষণা | সোমবার, মে 29, 2017 - লো বাজেটের ফোন গ্যালাক্সি ফিল | সোমবার, মে 29, 2017 - স্ন্যাপচ্যাট কিনেছে ড্রোন কোম্পানিকে | সোমবার, মে 29, 2017 - একত্রে কাজ করবে এটুআই এবং ই-ক্যাব | সোমবার, মে 29, 2017 - ঢাকায় ওয়ার্ডপ্রেসের ১৪তম বর্ষপূর্তি উদযাপন | সোমবার, মে 29, 2017 - নুসরাত ফারিয়ার ‘আল্লাহ মেহেরবান’ সরাতে নোটিশ | রবিবার, মে 28, 2017 - আগামীকাল থেকে রাজশাহী বিভাগে এক হতে যাচ্ছে রবি-এয়ারটেল নেটওয়ার্ক | রবিবার, মে 28, 2017 - বাক্য এর ২০১৭-২০১৯ মেয়াদের কার্যনির্বাহী পরিষদ গঠিত | রবিবার, মে 28, 2017 - ঈদ আনন্দে বিশেষ মূল্যছাড় : ডিসকাউন্ট বাজার বিডি ডট কম |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ব্লুটুথের নতুন সংস্করণ বাজারে
ব্লুটুথের নতুন সংস্করণ বাজারে

ব্লুটুথের নতুন সংস্করণ বাজারে

2016_06_12_15_07_49_6ohxaq25XGmJGpfxOLWAId627LkFMF_original

ব্লুটুথ থেকে শুরু করে ২,৩,৪,৪.২ ভার্সনে ব্লুটুথ, স্মার্টফোন, ল্যাপটপ সহ বিভিন্ন ডিভাইসে ব্যবহৃত হয়ে এসেছে। ব্লুটুথ নির্মাতা প্রতিষ্ঠান ব্লুটুথ স্পেশাল ইন্টারেস্ট গ্রুপ বাজারে নিয়ে এলো ব্লুটুথের উন্নত সংস্করণ ব্লুটুথ ৫। বর্তমান সংস্করণটি আগের  সংস্করণ থেকে  অনেক বেশি শক্তিশালী হবে বলে দাবি করছেন প্রতিষ্ঠানটির পরিচালক মার্ক পাওয়েল।

পাওয়েল জানান, আগামী ১৬ জুন আনুষ্ঠানিকভাবে ব্লুটুথের পরবর্তী সংস্করণ ব্লুটুথ ৫ বিশ্ববাজারে উন্মুক্ত হতে যাচ্ছে। বেশিরভাগ ব্যবহারকারীই নতুন ব্লুটুথ সংস্করণের কার্যকারিতা বুঝতে পারেন না এবং এটিকে অন্যান্য মোবাইল ফিচারের মতোই দেখেন। তবে ব্লুটুথ ৫-এ এবার বিশেষ কিছু আপডেট থাকছে।

ব্লটুথ ৫-এর যে বিষয়গুলো সবার জানা প্রয়োজন সেগুলো এখানে আলোচনা করা হলো:

ব্লুটুথের নতুন সংস্করণটি বর্তমান সংস্করণের থেকে দ্বিগুণ পরিসর আয়ত্ত্বে রাখার ক্ষমতা নিয়ে বাজারে আসবে বলে দাবি করছেন নির্মাতারা। নতুন সংস্করণটি ওয়াই-ফাই ডিরেক্টের পরিসরে বাজারে আসবে।

অনেকেই হয়তো জানেন না, ওয়াই-ফাই ডিরেক্ট প্রতি সেকেন্ড অন্তত ২৫০ মেগাবাইট স্পিড প্রদান করে যেখানে ব্লুটুথ ৪.০’র ক্ষমতা প্রতি সেকেন্ডে ২৫ মেগাবাইট। তবে ব্লুটুথ ৫ সংস্করণটি বর্তমান ৪.২ সংস্করণের থেকে ৪ গুণ বেশি দ্রুতগতিসম্পন্ন হবে বলে দাবি করছে প্রতিষ্ঠানটি।

ব্লুটুথের বর্তমান প্যাকেটের আকার ৪৭ বাইটস এবং এতে ডিভাইসের নাম এবং টাইপের বিস্তারিত বর্ণনা আছে। তবে ব্লুটুথ ৫ সংস্করণে বৃহৎ প্যাকেট এবং অনেক বেশি তথ্য সংরক্ষরণের ক্ষমতা থাকবে।সংযোবিহীন সার্ভিসের ক্ষেত্রে নতুন সব বৈশিষ্ট্য নিয়ে আসছে ব্লুটুথ ৫। এদের বেশিরভাগই অবস্থান ও এবং নেভিগেশনগত তথ্যের সাথে সম্পর্কিত তথ্য।

ব্লুটুথ ৫ পুরনো ব্লুটুথ ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিয়ে কোন তথ্য উল্লেখ করেনি পাওয়েল। ব্লুটুথ ৪.০ ডিভাইসগুলো ব্লুটুথ ৪.১ এবং কিছু ক্ষেত্রে ৪.২ সংস্করণে আপডেট হতে পারে। তবে ব্লুটুথ ৫.০ সংস্করণে নতুন হার্ডওয়্যারের দরকার পড়তে পারে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top