শিরোনাম

শুক্রবার, মে 26, 2017 - স্থগিত হয়ে গেছে বেসিস ২০১৭-১৮ টার্মের ৩ পদে নির্বাচন | শুক্রবার, মে 26, 2017 - রবি’র লোকসান ১৭০ কোটি টাকা | শুক্রবার, মে 26, 2017 - ডোমেইন এবং হোস্টিং এ বিশেষ অফার | শুক্রবার, মে 26, 2017 - তোশিবার অফিস ইকুপমেন্ট দিচ্ছে বিএমই | বৃহস্পতিবার, মে 25, 2017 - জিপি অ্যাক্সেলারেটরের চতুর্থ ব্যাচের জন্য আবেদন গ্রহণ শুরু | বৃহস্পতিবার, মে 25, 2017 - বিসিএস-এ ‘ব্যবসা সাফল্যে প্রচার এবং প্রসার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত | বৃহস্পতিবার, মে 25, 2017 - ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দারাজের ফিউচার লিডারশীপ প্রোগ্রাম | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফাঁস হল নকিয়া ৯ এর ফিচার | বৃহস্পতিবার, মে 25, 2017 - নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর সেরা পাঁচে বাংলাদেশের দুই প্রকল্প | বৃহস্পতিবার, মে 25, 2017 - স্মার্টফোনে চার্জ না থাকার জন্য দায়ী যে সকল অ্যাপ |
প্রথম পাতা / স্থানীয় খবর / ভারতে ব্যান্ডউইথ রপ্তানি চুক্তি মন্ত্রিসভায় অনুমোদন
ভারতে ব্যান্ডউইথ রপ্তানি চুক্তি মন্ত্রিসভায় অনুমোদন

ভারতে ব্যান্ডউইথ রপ্তানি চুক্তি মন্ত্রিসভায় অনুমোদন

ভারতে ব্যান্ডউইথ রপ্তানির অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।সোমবার সচিবালায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের জানান, দেশে বর্তমানে দুইশত জিবিপিএস ব্যান্ডউইথ আছে । এরমধ্যে মাত্র ৩০ জিবিপিএস বাংলাদেশ ব্যবহার করে। বাকি ১৭০ জিবিপিএস ব্যবহার হয় না।

তিনি বলেন,অব্যবহৃত ব্যান্ডউইথ থেকেই মাত্র ১০ জিবিপিএস ব্যান্ডউইথ রপ্তানি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে তা ৪০ জিবিপিএস পর্যন্ত বাড়ানো যাবে। চুক্তির মেয়াদকাল হবে তিন বছর।

তবে জুলাইয়ের আগে ভারত এ ব্যান্ডউইথ নাও পেতে পারে উল্লেখ করে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মোঃ মনোয়ার হোসেন জানান, চুক্তি হবে ২০ মের মধ্যে কিন্তু ব্রাহ্মণবাড়িয়া হয়ে আখাউড়া পর্যন্ত বিকল্প সংযোগের ব্যবস্থা না করে ব্যান্ডউইথ দেয়া সম্ভব হবে না।

এছাড়া প্রথম তিন বছরের চুক্তির পর প্রতি বছর চুক্তি নবায়ন করা হবে। এতে ব্যান্ডউইথ মূল্য নতুন করে ঠিক করা হবে।

দীর্ঘ দিন থেকে ঝুলে থাকার পর সোমবার ব্যান্ডউইথ রপ্তানি চুক্তির এই প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদনের জন্য দেয়া হয়। এতে বিএসসিসিএল প্রতি এমবিপিএস ব্যান্ডউইথ ১০ ডলারে (৭৮০ টাকা) রপ্তানির প্রস্তাব ছিলো যা অনুমোদন পেয়েছে ।

Cabinet1429527299

মন্ত্রিপরিষদ সচিব জানান, ১০ জিবিপিএস ব্যান্ডউইথ রপ্তানি করে বাংলাদেশ ৯ কোটি ৪২ লাখ টাকার বৈদেশিক মুদ্রা আয় করবে। এ টাকার চার ভাগের এক অংশ দিয়ে বিটিসিএলের কর্মকর্তা-কর্মচারীদের বেতন দেয়া যাবে।

আর বিভিন্ন কোম্পানির চাহিদার প্রেক্ষিতে ভারত ভবিষ্যতে ৪০ জিবিপিএস পর্যন্ত ব্যান্ডউইথ নিলে সেক্ষেত্রে আয় ৪ লাখ ডলার পর্যন্ত হতে পারে।

প্রথম দফার চুক্তিতে আখাউড়া দিয়ে ত্রিপুরার সঙ্গে সংযোগ স্থাপিত হবে। পরে আরও দুটি সংযোগ হবে। এর মাধ্যমে দেশটির পূর্ব দিকের সাতটি রাজ্য বাংলাদেশের ব্যান্ডউইথের মাধ্যমে ইন্টারনেট সেবা দেবে।

এরআগে মো: মনোয়ার হোসেন জানিয়েছিলেন, গত কিছুদিন বিষয়টি নিয়ে ভারতীয় কোম্পানি ‌‌বিএসএনএলের সঙ্গে আলোচনা চলছিল। তার প্রেক্ষিতেই এটি চূড়ান্ত করার অনুমোদনের জন্য সোমবার মন্ত্রিসভায় দেয়া হয়।

যদিও গত বছর মে মাসে ভারতের রাষ্ট্রীয় কোম্পানি ঢাকায় এসে বিএসসিসিএলের সঙ্গে সমঝোতা স্মারকে সই করে। সেখানেও প্রাথমিকভাবে ১০ জিবিপিএস ব্যানডউইথ নেওয়ার কথা উল্লেখ ছিল।

মনোয়ার হোসেন জানান, ১০ জিবিপিএস নিয়ে এখন শুরু হলেও ২০১৬ সালে বিএসসিসিএল দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সংযোগ পেলে এরপর অল্প সময়ের মধ্যে ভারতের এ দিককার রাজ্যগুলোর জন্য ব্যান্ডউইথ রপ্তানি একশ জিবিপিএস ছাড়িয়ে যেতে পারে।

সমঝোতা স্মারকে বলা আছে, মূল্য যাই হোক না কেন প্রতি মাসের সাত তারিখের মধ্যে ডলারের মাধ্যমে ভারতীয়রা বিএসসিসিএলকে মূল্য পরিশোধ করবে।

উল্লেখ্য, ২০১৪ সালের ফেব্রুয়ারিতে সরকার ব্যবহারের অতিরিক্ত ব্যান্ডউইথ রপ্তানির নীতিগত সিদ্ধান্ত নেয়। দীর্ঘ দিন ঝুলে থাকার পর অবশেষে সিদ্ধান্তে আসে মন্ত্রণালয়। তবে আন্ত:মন্ত্রণালয়ের ওই বৈঠকে ২০২১ সাল পর্যন্ত দেশের সম্ভাব্য চাহিদা নির্ধারণ করার পর অবশিষ্ট ব্যান্ডউইথ রপ্তানির কথা বলা হয়।

বিএসসিসিএল সংশ্লিষ্টরা জানান, পূর্ব দিকের রাজ্যগুলোর অন্তত তিনটিতে এখনই ব্যান্ডউইথ সংযোগ পেতে চায় ভারতীয়রা। আর এ জন্য বাংলাদেশ থেকে এটি আমদানি করাই তাদের জন্য সবচেয়ে ভালো বিকল্প।

এক্ষেত্রে প্রাথমিকভাবে আখাউড়া দিয়ে আগরতলার সঙ্গে একটি সংযোগ স্থাপিত হবে। পরে সিলেটের তামাবিল দিয়ে অপর একটি সংযোগ স্থাপিত হতে পারে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top