শিরোনাম

বুধবার, ডিসেম্বর 13, 2017 - জেমসক্লিপ এবং অ্যাডকম লিমিটেড-এর সমঝোতা চুক্তি স্বাক্ষর | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টানলেই ইলাস্টিকের মতো বাড়বে এই ব্যাটারি,দাবি গবেষকদের | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টাকার চিন্তায় ডুবে থাকা মানুষই ফেসবুকে বেশি অ্যাক্টিভ:গবেষণা | বুধবার, ডিসেম্বর 13, 2017 - হোয়াটস অ্যাপে নতুন ফিচার,গ্রুপ থেকেই ব্যক্তিগত মেসেজ | বুধবার, ডিসেম্বর 13, 2017 - পোক ফিচারটি ফিরিয়ে আনছে ফেসবুক | বুধবার, ডিসেম্বর 13, 2017 - গ্রামীণফোনের প্যানেল আলোচনায় ডিজিটাল চট্টগ্রামের রূপরেখা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - দেশের সবচেয়ে বড় গেমিং প্লাটফর্ম ‘মাইপ্লে’ চালু করলো রবি | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - রাজধানীতে টেকনোর আরও নতুন দুইটি ব্র্যান্ড শপের শুভ উদ্বোধন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বৃহস্পতিবার থেকে রাজধানীতে ল্যাপটপ মেলা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম |
প্রথম পাতা / স্থানীয় খবর / ভিওআইপি সরঞ্জামসহ ৩৭ বিদেশি গ্রেপ্তার
ভিওআইপি সরঞ্জামসহ ৩৭ বিদেশি গ্রেপ্তার

ভিওআইপি সরঞ্জামসহ ৩৭ বিদেশি গ্রেপ্তার

বিভিন্ন দেশ থেকে আসা বিদেশিরা গার্মেন্টস ব্যবসার নাম করে অভিনব পদ্ধতিতে বাংলাদেশে অবৈধভাবে ভিওআইপি ব্যবসা চালিয়ে যাচ্ছে।

রোববার রাতে র‌্যাবের এক অভিযানে উত্তরার একটি বাড়ি থেকে কোটি টাকা মূল্যের বিপুল পরিমাণ অবৈধ ভিওআইপি সরঞ্জমাদিসহ আটককৃত বিদেশিদের বরাত দিয়ে এ তথ্য জানায় ৠাব।

voip-gang

অবৈধ ভিওআইপি ব্যবসার সাথে জড়িত থাকার অভিযোগে এক সঙ্গে এতো বিপুল সংখ্যক বিদেশি নাগরিকের আটকের ঘটনা দেশে এটাই প্রথম।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিটিআরসি’র চোখ ফাঁকি দিয়ে অবৈধ ভিওআইপি  ব্যবসায়িরা এখন পুরনো ‘জিপিআরএস’ পদ্ধতির বদলে ‘পিএসটিএন’ পদ্ধতিতে অভিনব কায়দায় ব্যবসা করে যাচ্ছে।

এর আগে রোববার রাত সোয়া ৯টায় গোপন সংবাদের ভিত্তিতে উত্তরা-১২ নম্বর সেক্টরের ২৮ নম্বর বাড়ি থেকে ৩৭ জন বিদেশি সহ মোট ৩৯ জনকে আটক করে ৠাবের একটি টিম। আটককৃত বিদেশিদের মধ্যে ৩২ জন তাইওয়ান এবং ৫ জন চীনের নাগরিক। অপর দুই বাংলাদেশি তাদের গাড়ি চালক এবং ঐ বাড়ির নিরাপত্তাকর্মী।

রাত পৌনে ১১টায় উত্তরার ঐ বাড়িতে এক সংবাদ সম্মেলনে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক এটিএম হাবিবুর রহমান জানান, উত্তরার ১২ নম্বরের সেক্টরের ওই ৬ তলা বাড়ির পুরোটাই ভাড়া নিয়ে গার্মেন্টস ব্যবসার নাম করে অবৈধ ভিওআইপি’র ব্যবসা পরিচালনা করে আসছিল তারা।

তিনি জানান, বিদেশি নাগরিকরা ট্যুরিস্ট ভিসা নিয়ে বাংলাদেশে এসেছে বছর দেড়েক আগে, ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর একাধিকবার বিভিন্ন মেয়াদে ভিসার মেয়াদ বৃদ্ধি করে তারা। তাদের এদেশে কোনো কাজের অনুমতি নেই বলেও জানান তিনি।

আগে জিপিআরএস মোবাইল সংযোগের মাধ্যমে ভিওআইপি’র ব্যবসা করা হতো, সে পদ্ধতি খুব সহজে ধরা পরার কারণে তারা পিএসটিএন ও ল্যান্ড লাইন ব্যবহার করে অত্যাধুনিক পদ্ধতিতে বিটিআরসি’র চোখ ফাঁকি দিয়ে একাজ করে আসছিলো।

যে প্রযুক্তির সাহায্য ভিওআইপি ব্যবসা পরিচালনা করছে তার জন্য অত্যন্ত উচ্চগতি সম্পন্নকাজ  ইন্টারনেট সংযোগ প্রয়োজন। বাংলাদেশে বর্তমানে যে উচ্চগতির ইন্টারনেট সেবা দেওয়া হচ্ছে তার সাহায্যে সহজেই তারা এই ব্যবসা করতে পারতো বলেও জানান তিনি।

বিদেশিদের পাশাপাশি অবৈধ এই ব্যবসার সঙ্গে স্থানীয় অনেকেই জড়িত থাকতে পারে বলে র‌্যাবের ধারণা। এছাড়া ঘটনার পর থেকে বাড়ির মালিক পলাতক থাকায় সন্দেহ ঘনিভূত হয়েছে।

রোববার রাতে সরেজমিনে উত্তরার ১২ নম্বর সেক্টরের ওই বাড়িতে গিয়ে দেখা যায় অবৈধ ভিওআইপি ব্যবসার কাজে ব্যবহৃত ল্যাপটপ, ওয়াকিটকি, ল্যান্ডফোন, বিভিন্ন রকমের ইন্টারনেট ক্যাবল, মডেমসহ অসংখ্যা যন্ত্রপাতি।

পরে সংবাদিকদের ওই বাড়ির বিভিন্ন তলায় নিয়ে এসব ভিওআইপি যন্ত্রপাতি কিভাবে ব্যবহারকরা হতো তা দেখানো হয়।

আটককৃত এসব বিদেশি নাগরিক ইংরেজি বা বাংলা ভাষা না জানায় তাদের কাছ থেকে তেমন কোন গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারেনি র‌্যাব। তবে, পরে দোভাষীর মাধ্যমে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছে ৠাব।

আটককৃতদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতিও চলছে বলে জানান তিনি।

 

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top