শিরোনাম

মঙ্গলবার, আগস্ট 22, 2017 - ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজে নবীনবরণ অনুষ্ঠিত | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - কে করবে অস্ত্রোপচার ? | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - আসছে স্যামসাংয়ের নতুন ট্যাব | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - চেক লেখার সময়ে এই ভুলগুলি করলেই ফাঁকা হবে অ্যাকাউন্ট! | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - জিওনির কম বাজেটের নতুন স্মার্টফোন | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - নিটল ইলেকট্রনিক্স এর শোরুম এখন সিলেটে | সোমবার, আগস্ট 21, 2017 - সীমান্তে অবৈধ টাওয়ার, ১৭ কোটি টাকা জরিমানা গুনতে হবে বাংলালিংককে | সোমবার, আগস্ট 21, 2017 - টাকা ওঠাতে চার্জ বেশি নিচ্ছে বিকাশ | সোমবার, আগস্ট 21, 2017 - এরিকসনে বিনা নোটিশে ৫০ কর্মী ছাঁটাই করায় অবরুদ্ধ শীর্ষ কর্মকর্তারা | সোমবার, আগস্ট 21, 2017 - যে অ্যাপ বাধ্য করবে সন্তানদের সাড়া দিতে |
প্রথম পাতা / অফবিট / মহাকাশযানে লেটুস চাষ
মহাকাশযানে লেটুস চাষ

মহাকাশযানে লেটুস চাষ

nasaইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (ISS) এ সবজি জন্মানোর ব্যাপারটা চমকপ্রদ মনে হতে পারে। কিন্তু এই কাজটি যেমন খরুচে, তেমনি মহাকাশচারীদের সময়ও নষ্ট করে খুব।

মহাকাশযানে সবজি চাষ করানোর ব্যাপারটা সহজ করার জন্য খাবারের বক্স প্রস্তুতকারক টাপারওয়্যারের সাহায্য নেবার সিদ্ধান্ত নিয়েছে নাসা।

ভেজিটেবল প্রোডাকশন সিস্টেম হলো এমন একটি এক্সপেরিমেন্ট যা ISS এ নেওয়া হয় ২০১৪ সালে। ভরশূন্য পরিবেশে প্লাস্টিক গ্রিনহাউজে গাছ জন্মানো হয়।

লাল, নীল এবং সবুজ এলইডি লাইটের আলোয় এদেরকে রাখা হয়। মহাকাশযানে মাটি নিয়ে যাওয়াটা মোটেই বুদ্ধিমানের কাজ নয়, এ কারণে এসব গাছের  বীজ “রোপন” করা হয় এক ধরণের বালিশে যা পানি ধরে রাখে এবং গাছের মূল বিস্তার করার মাধ্যম হিসেবে কাজ করে।

সমস্যা হলো, এতদিন ধরে ব্যবহার হয়ে আসা এসব বালিশ খুব একটা পানি ধরে রাখতে পারে না, নিয়ম করে এতে পানি দিতে হয়। এগুলোতে পানি  দিতে গেলে অনেক মূল্যবান সময় নষ্ট হয় মহাকাশচারীদের।

মহাকাশচারীদের দিয়ে লেটুস গাছে পানি দেওয়া আর একজন নিউরোসার্জন হায়ার করে ঘাস কাটানো একই কথা। এ কারণে নাসা চেষ্টা করতে এই পদ্ধতিটাকে আরও উন্নত করতে, যাতে মহাকাশচারীদের এত সময় নষ্ট না হয়।

এই ক্ষেত্রে নাসা সাহায্য নিচ্ছে টাপারওয়্যার কোম্পানির। তাদের আছে ফুড-গ্রেড প্লাস্টিকের পণ্য তৈরির ৭৫ বছরের অভিজ্ঞতা।  তারা নাসার জন্য তৈরি করে দেবে প্লাস্টিক মেশের তৈরি এমন একটি পিলো যা স্পঞ্জের মতো পানি ধরে রাখবে এবং মূল বাড়তে সাহায্য করবে জিরো গ্রাভিটিতে।

এই সিস্টেমকে বলা হচ্ছে প্যাসিভ অরবিটাল নিউট্রিয়েন্ট ডেলিভারি সিস্টেম বা PONDS। টাপারওয়্যারের পাশাপাশি টেকশট কোম্পানিটিও এক্ষেত্রে সাহায্য করবে।

২০১৮ সালের শেষের দিকে এই PONDS ডিভাইস পাঠানো হবে ISS এ। দুইটি স্পেসএক্স ড্রাগন কার্গো মিশনে তা পাঠানো হবে। এরপর ছয়টি পিলো কাজে লাগানো হবে এসব গাছ জন্মাতে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top