শিরোনাম

শুক্রবার, মে 26, 2017 - স্থগিত হয়ে গেছে বেসিস ২০১৭-১৮ টার্মের ৩ পদে নির্বাচন | শুক্রবার, মে 26, 2017 - রবি’র লোকসান ১৭০ কোটি টাকা | শুক্রবার, মে 26, 2017 - ডোমেইন এবং হোস্টিং এ বিশেষ অফার | শুক্রবার, মে 26, 2017 - তোশিবার অফিস ইকুপমেন্ট দিচ্ছে বিএমই | বৃহস্পতিবার, মে 25, 2017 - জিপি অ্যাক্সেলারেটরের চতুর্থ ব্যাচের জন্য আবেদন গ্রহণ শুরু | বৃহস্পতিবার, মে 25, 2017 - বিসিএস-এ ‘ব্যবসা সাফল্যে প্রচার এবং প্রসার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত | বৃহস্পতিবার, মে 25, 2017 - ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দারাজের ফিউচার লিডারশীপ প্রোগ্রাম | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফাঁস হল নকিয়া ৯ এর ফিচার | বৃহস্পতিবার, মে 25, 2017 - নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর সেরা পাঁচে বাংলাদেশের দুই প্রকল্প | বৃহস্পতিবার, মে 25, 2017 - স্মার্টফোনে চার্জ না থাকার জন্য দায়ী যে সকল অ্যাপ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / মাইক্রোসফটকে যে আদেশ দিয়েছে ফ্রান্সের তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ
মাইক্রোসফটকে যে আদেশ দিয়েছে ফ্রান্সের তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ

মাইক্রোসফটকে যে আদেশ দিয়েছে ফ্রান্সের তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ

microsoft-loss

গ্রাহকের কাছ থেকে অতিরিক্ত ডেটা সংগ্রহ বন্ধ করতে মাইক্রোসফটকে আদেশ দিয়েছে ফ্রান্সের তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ। ২০ জুলাই গ্রাহকের অনুমতি ছাড়া তাদের তথ্য সংগ্রহ বন্ধ করতে মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটিকে এই নির্দেশ দেওয়া হয়।

রয়টার্স জানিয়েছে, গ্রাহকের সম্মতি ছাড়াই উইন্ডোজ ১০ এর মাধ্যমে অতিরিক্ত তথ্য সংগ্রহ করে থাকে মাইক্রোসফট। এসব তথ্য বিবেচনা করেই গ্রাহককে বাছাই করা বিজ্ঞাপন দেখিয়ে থাকে প্রতিষ্ঠানটি। গ্রাহকের ব্রাউজিংয়ে নজরদারী বন্ধে তিন মাস সময় ছিল মাইক্রোসফটের। সেটি করতে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রক্রিয়া শুরু করা হবে- এমনটা জানানো হয়েছিল আগেই। মাইক্রোসফটের সংগ্রহ করা তথ্য বিবেচনা করেই উইন্ডোজ এবং তৃতীয় পক্ষের অ্যাপগুলো গ্রাহককে বিজ্ঞাপন দেখিয়ে থাকে।

২০১৫ সালের জুলাইয়ে উন্মোচন করা হয় উইন্ডোজ ১০। উন্মোচনের পর থেকেই সেটিতে নজরদারী করে আসছে ইউরোপিয়ান ইউনিয়নের বেশকিছু তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ। ফ্রান্সের তথ্য সুরক্ষা সংস্থা সিএনআইএল এর পক্ষ থেকে বলা হয়, মাইক্রোসফটভ গ্রাহকের কাছ থেকে যে তথ্য সংগ্রহ করে সেগুলো অতিরিক্ত। তাদের সেবার জন্য ওই তথ্যগুলোর কোনো প্রয়োজন নেই। “তাদের লক্ষ্য প্রতিষ্ঠানের বিজ্ঞাপন বন্ধ করা নয়, বরং গ্রাহককে স্বাধীনভাবে সেটি বাছাইয়ের সুযোগ দেওয়া।”

গ্রাহকের গোপনীয়তা ভঙ্গের জন্য বড় অংকের জরিমানা গুনতে হতে পারে মাইক্রোসফটকে। দুই বছরের জন্য বিশ্ব জুড়ে প্রতিষ্ঠানের সর্বমোট আয়ের চার শতাংশ জরিমানার পরিমাণ ধার্য করা হতে পারে বলে জানানো হয়।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top